ব্রেকিং

x

আটক থেকে রেহাই পায়নি শিশুরাও

বুধবার, ০২ অক্টোবর ২০১৯ | ২:১৬ অপরাহ্ণ


আটক থেকে রেহাই পায়নি শিশুরাও
ছবি: সংগৃহীত

অধিকৃত জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের পর থেকে সেখানকার হাজার হাজার মানুষকে আটক করেছে ভারত সরকার। বাদ যাচ্ছে না মাত্র নয় বছর বয়সী শিশুরাও। তবে মাত্র ১৪৪ জন শিশুকে আটক করার কথা স্বীকার করেছে প্রশাসন।

জম্মু-কাশ্মীর প্রশাসনের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, গত দু’মাসে সেখানে ১৪৪ শিশুকে আটক করা হয়েছে। আটককৃত শিশুদের বয়স ৯ থেকে ১১ বছর এবং তাদের রাখা হয়েছে বিভিন্ন হোমে। সুপ্রিম কোর্ট নিযুক্ত বিশেষ কমিটিকে এমনটাই জানিয়েছে জম্মু-কাশ্মীর প্রশাসন।

সরকারের দাবি, এদের কাউকেই বেআইনিভাবে আটক করা হয়নি। নিজেদের এই অপকর্মের সমর্থনে কিছু হাস্যকর যুক্তি দেখিয়েছে রাজ্য প্রশাসন। এসব দুধের শিশুরা নাকি ভারতীয় সেনাদের পাথর ছুড়েছে, দাঙ্গা-হাঙ্গামা করেছে এবং সরকারি ও বেসরাকরি সম্পত্তি ধ্বংস করার সঙ্গে যুক্ত ছিলো।

কিন্তু এটাই চূড়ান্ত রিপোর্ট নয়। কী অভিযোগে এবং কতজন শিশুকে আটক করা হয়েছে জম্মু-কাশ্মীর পুলিশের এডিজির কাছে সেই সম্পর্কে বিস্তারিত রিপোর্ট চেয়েছে সুপ্রিম কোর্ট নিযুক্ত ওই কমিটি।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয় বিজেপি শাসিত ভারত সরকার। জম্মু-কাশ্মীর এবং লাদাখ দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করে।



বিশেষ মর্যাদা তুলে নেয়ার আগে থেকে উপত্যকাটিতে মোতায়েন করা হয়েছে হাজার হাজার অতিরিক্ত সেনা। এখনও বন্ধ রয়েছে ইন্টারনেট ও টেলিফোন সংযোগ। ফলে গত দু মাস ধরে শুধু ভারত নয়, গোটা বিশ্বের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে কাশ্মীরি জনগণের।

বাংলাদেশ সময়: ২:১৬ অপরাহ্ণ | বুধবার, ০২ অক্টোবর ২০১৯

যোগাযোগ২৪.কম |

Development by: webnewsdesign.com