ব্রেকিং

x

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক সম্প্রচার উদ্বোধন

‘আমরা নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ পেলাম’

বুধবার, ০২ অক্টোবর ২০১৯ | ১:৩৫ অপরাহ্ণ


‘আমরা নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ পেলাম’
ফাইল ছবি

বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সম্প্রচার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন থেকে দেশের সব টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সম্প্রচার কার্যক্রম চালাবে।

আজ বুধবার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত অনুষ্ঠানে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এসময় শেখ হাসিনা বলেন, আজ আমি খুবই আনন্দিত যে দেশের সব টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বাণিজ্যিক কার্যকম শুরু করেছে। এতোদিন আপনা দেশের বাইরে টাকা পাঠাতেন। এখন আপনাদের অনেক টাকা বেঁচে গেলো। আশা করি ইলেকট্রনিক সম্প্রচার মাধ্যমগুলোর আরও অনেক বাধা দূর হবে। পরনির্ভরশীলতা থাকবে না। আমরা নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ পেলাম।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট নিয়েছি। প্রকল্প গ্রহণ এবং উন্নয়ন বাজেটেও ১ লাখ ৭৩ হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প নিয়েছি। কিন্তু উন্নয়ন প্রকল্পগুলো নেওয়া বা বাস্তবায়ন করার সময়, আমরা মাঝে মাঝে দেখি যে, উইপোকা খেয়ে ফেলে। এখন এই উইপোকাগুলি ধরা আর সেগুলোকে বিনাশ করার চেষ্টা করছি। আর জনগণের কষ্টার্জিত প্রতিটি টাকা যেন সঠিকভাবে দেশের উন্নয়নে ব্যবহার হয়, তার জন্য আমরা প্রচেষ্টা নিয়েছি।

ফ্রান্সের প্রস্তুতকারী প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া স্পেস গত নভেম্বর মাসে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর নিয়ন্ত্রণ কর্তৃত্ব বিসিএসসিএল’র কাছে হস্তান্তর করে। এর আগে ২০১৮ সালের ১২ মে ফ্লোরিডা থেকে এটি মহাকাশে উৎক্ষেপণ করা হয়।



১১৯.১ পূর্ব জিওস্টেশনারি স্লটে অবস্থিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সার্ক দেশসমূহ এবং ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজিকিস্তান, কিরিগিজস্তান, উজবেকিস্তান, তুর্কিস্তান এবং কাজাখস্তানের কিছু অংশ কাভার করবে।

বাংলাদেশ সময়: ১:৩৫ অপরাহ্ণ | বুধবার, ০২ অক্টোবর ২০১৯

যোগাযোগ২৪.কম |

৪৯ বছর পরও স্বাধীন বাংলাদেশ পাইনি: ফখরুল
নরসিংদীতে বিশিষ্ট শিক্ষাবিদ আলহাজ্ব এম.এ হান্নান স্যার ইন্তেকাল করেন

Development by: webnewsdesign.com