রবিবার, ফেব্রুয়ারি ২৮, ২০২১
Home others আসন্ন সংসদ নির্বাচনে খুলনার ৫ প্রতিষ্ঠানের তিনটিই অনভিজ্ঞ

আসন্ন সংসদ নির্বাচনে খুলনার ৫ প্রতিষ্ঠানের তিনটিই অনভিজ্ঞ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে খুলনার পাঁচটি বেসরকারি প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছে। এগুলোর মধ্যে তিনটির নির্বাচন পর্যবেক্ষণের অভিজ্ঞতা নেই। প্রতিষ্ঠানগুলো হচ্ছে খুলনার দিঘলিয়া উপজেলার অনিক মানবিক উন্নয়ন সংস্থা (এএমইউএস), মহানগরীর ডেভেলপমেন্ট এডুকেশন অ্যান্ড পিস (ডেপ) এবং খুলনা মুক্তি সেবা সংস্থা (কেএমএসএস)। আর দিঘলিয়ার এএমইউএস ও মহানগরীর ডেপ-এর কার্যক্রম প্রায় বন্ধ। অপর দুই প্রতিষ্ঠান হচ্ছে রূপান্তর ও নবলোক।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে রূপান্তর, নবলোক ও কেএমএসএস খুলনার প্রতিষ্ঠিত বেসরকারি প্রতিষ্ঠানগুলোর অন্যতম। রূপান্তর নির্বাচন ও নারী উন্নয়ন, নবলোক জলবায়ু পরিবর্তন এবং নির্বাচন পর্যবেক্ষণ নিয়ে কাজ করে।

কেএমএসএস মাইক্রো ক্রেডিট, ডেলিভারি, এইচআইভি/এইডস সমস্যাসহ স্বাস্থ্য ও মাদকাসক্ত ইস্যুতে কাজ করে। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক আফরোজা আক্তার মঞ্জু মানবাধিকার কমিশনের সঙ্গে যুক্ত রয়েছেন। সে সুবাধে তিনি নিজে ২০১৪ সালের নির্বাচনে পর্যবেক্ষক ছিলেন। কিন্তু প্রাতিষ্ঠানিকভাবে এবারই প্রথম তার সংস্থা তালিকাভুক্ত হয়েছে। প্রতিষ্ঠানটি ১৯৯৭ সালে কার্যক্রম শুরু করলেও নিবন্ধন পায় ২০০০ সালে।

ডেপ ১৯৮৭ সাল থেকে কার্যক্রম শুরু করলেও ১৯৯১ সালে সমাজসেবা কার্যালয় থেকে নিবন্ধন লাভ করে। বর্তমানে কোনও প্রকল্প না থাকায় এটি সক্রিয় নেই। সংস্থাটির নির্বাহী পরিচালক হিসেবে রয়েছেন উন্নতি রানী। প্রতিষ্ঠানটি কখনও নির্বাচন পর্যবেক্ষণের সঙ্গে যুক্ত হয়নি। তবে, জেলা প্রশাসনের মৌখিক নির্দেশে ২০১৪ সালের নির্বাচন পর্যবেক্ষণ করেছেন বলে দাবি করেছেন উন্নতি রানী।

অনিক মানবিক উন্নয়ন সংস্থা (এএমইউএস) দিঘলিয়ায় অবস্থিত। প্রতিষ্ঠানটি বর্তমানে দুর্বল অবস্থায় রয়েছে। ২০০১ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর ক্ষুদ্র ঋণই ছিল এর মূল শক্তি। ২০১০ সালের পর ওই কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। বর্তমানে সংস্থাটির লিগ্যাল অ্যাডভাইজর হিসেবে কাজ করছেন নির্বাহী পরিচালক নাসরিন আক্তার। তিনি খুলনা মহানগরীর নতুন রাস্তা এলাকায় অন্য প্রতিষ্ঠানে বসে কাজ করেন। দিঘলিয়ায় তার শ্বশুরালয়ে একটি সাইনবোর্ড ঝুলিয়ে রেখেছেন। প্রতিষ্ঠানের এক সময়ের ম্যানেজার মাহমুদুল হাসান লিটন এখন স্বেচ্ছাশ্রম দেন।

অনিক মানবকি উন্নয়ন সংস্থা (এএমইউএস) এর নির্বাহী পরিচালক নাসরিন আক্তার জানান, প্রকল্প না থাকায় কার্যক্রমে ঢিলেঢালা ভাব রয়েছে। ২০১৪ সালের নির্বাচনে তিনি সমাজসেবা অধিদফতরের সঙ্গে গাড়িতে ঘুরেছিলেন। সে ধারাবাহিকতায় এবার আবেদন করেছেন। কাজ না করলে অভিজ্ঞতা হবে কী করে!

ডেপ নির্বাহী উন্নতি রানী বলেন, প্রকল্প না থাকায় প্রতিষ্ঠানের কার্যক্রম কিছুটা গতিহীন রয়েছে। তবে অফিসসহ অন্যান্য প্রয়োজনীয় কার্যক্রম চলমান রয়েছে। নির্বাচন পর্যবেক্ষণের কাজ করার মধ্য দিয়ে তারা একটি নতুন মাত্রায় যুক্ত হবেন।

কেএমএসএস নির্বাহী পরিচালক আফরোজা আক্তার মঞ্জু বলেন, তার প্রতিষ্ঠান খুলনার ঐতিহ্যবাহী বেসরকারি প্রতিষ্ঠান হিসেবে সুপ্রতিষ্ঠিত। এইচআইভি/এইডস, ক্ষুদ্র ঋণ ও বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প নিয়ে সংস্থাটি গতিশীলভাবে এগিয়ে চলছে। নির্বাচনে পর্যবেক্ষক হিসেবে কাজের সুযোগ প্রতিষ্ঠানটির আরও সামনে এগিয়ে যাওয়ার পথকে সুগম করবে।

সর্বশেষ

নরসিংদী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আমজাদ হোসেন বাচ্চু বিজয়ী

নরসিংদী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আমজাদ হোসেন বাচ্চু (নৌকা) ২১,৭৬৮ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী এসএম কাইয়ূম (মোবাইল) ১৯,৫৬৪...

সরকার দক্ষ জনশক্তি গড়ে তুলতে শিক্ষাকে বহুমাত্রিক করতে কাজ করছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার দক্ষ জনশক্তি গড়ে তুলতে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে শিক্ষাকে বহুমাত্রিক করতে কাজ করছে। ‘সরকার বিশ্ববিদ্যালয়গুলোকে ‘বহুমাত্রিক’ করে...

রাজস্থলীতে থুইনুমং মারমা হত্যা মামলায় একজনকে আটক করলো পুলিশ

রাঙ্গামাটি জেলাতে রাজস্থলী উপজেলায় পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতি ( জে এস এস) এর সাথে জড়িত থাকার সন্দেহে রাজস্থলী উপজেলার তাইতং পাড়া এলাকার নিবাসী মং...

রাণীশংকৈলে ভিজিডি কার্ডের চুড়ান্ত তালিকায় অনিয়মের অভিযোগ

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নন্দুয়ার ইউনিয়নে দুস্থ ও অসহায় মহিলাদের নাম না দিয়ে ভিজিডি কার্ডের চুড়ান্ত তালিকা তৈরিতে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। এ নিয়ে ২৮...