শনিবার, জানুয়ারি ২৩, ২০২১
Home খেলাধুলা ইংলিশদের ব্যাটিংয়ে হঠাৎ ধ্বস

ইংলিশদের ব্যাটিংয়ে হঠাৎ ধ্বস

যোগাযোগ ডেস্কঃ

ইংলিশদের স্বপ্ন জয়ের মুহূর্ত ঘনিয়ে আসছে। এর আগে তিনবার ক্রিকেট ফাইনালে উঠলেও, অধারাই থেকে গেছে স্বপ্ন। এবার অবশ্য আগে ফিল্ডিং করে বোলারা কিউইদের কম রানে বেঁধে  অর্ধেক কাজ সেরে ফেলেছেন। এবার দায়িত্ব ব্যাটসম্যানদের।

কিন্তু ব্যাটসম্যানরা সেই দায়িত্ব ঠিক ভাবে পালন করতে পারেছেন না। রান তাড়া করতে নেমে ৯০ রান না করতেই হারিয়ে ফেলে চার উইকেট। দলিয় ৫৯ থেকে ৮৬ রানে মধ্যেই ইংল্যান্ড রুট-বেয়ারস্টো-মর্গানের উইকেট হারিয়ে বিপদে পড়ে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ইংল্যান্ডের সংগ্রহ ২৮ ওভারে চার উইকেট হারিয়ে ১০৪ রান। স্টোকস (১৫) ও বাটলার (১০) রানে ক্রিজে আছেন।

নিউজিল্যান্ডের সংগ্রহ ২৪১

ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে টস জিতে আগে ব্যাট করে বেশি সুবিধা করতে পারেনি নিউজিল্যান্ড। নির্ধারিত ওভার শেষে আট উইকেট হারিয়ে ২৪১ রান করে কিউইরা। ২৪২ রান করতে পারলে ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো ট্রফি হাতে উঠবে ইংলিশদের।

টস জিতে ব্যাট করতে নেমে ভালোই শুরু করছিল নিউজিল্যান্ড। পুরো বিশ্বকাপে নিজের ছায়া হয়ে পড়ে থাকা গাপটিল খোলস ছেড়ে বেরিয়ে আসছিলেন পুরোনো মূর্তিতে। কিন্তু পারেননি বহুদূর যেতে। ওকসের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে থমকে গেছেন ১৯ রানেই। তাকে দিয়েই কিউইদের পতন শুরু হয়। এরপর বারবরের ম্যাচ গুলোর মতো সঙ্গে হ্যানরি নিকোলসকে নিয়ে হাল ধরার চেষ্টা করেছিলেন অধিনায়ক কেন উইলিয়ামসন । অধিনায়ক কেন ৩০ রানে ফিরে গেলেও নিকোলস আউট হন ৫৫ রান করে। এটাই দলের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ।

এ ছাড়া টম লাথাম ৪৭ রান করে দলকে এনে দেন সম্মানজনক সংগ্রহ। জেমি নিশাম ১৯ ও কলিন ডি গ্র্যান্ডহোম আউট হন ১৬ রান করে। ইংলিশদের হয়ে সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন জোফরা আর্চার ও ক্রিস ওকস। দুজনেই নেন তিনটি করে উইকেট।

কিউইদের চেপে ধরেছে ইংল্যান্ড

এটা যে ফাইনাল কোনোভাবেই বোঝার উপায় নেই। ৩১ ওভার পেরিয়েও নিউজিল্যান্ডের রান ছিল মাত্র ১৩১। হাতে সাত উইকেট থাকলেও ইংলিশদের বোলিং তোপে রানই নিতে পারছিলেন না। গাপটিল চলে যাওয়ার পর নিকোলস-উইলিয়ামসন লড়াই করেছিলেন কিন্তু তারাও নিয়ে যেতে পারেননি দলকে ভালো সংগ্রহের দিকে।

ইতিহাস ইংল্যান্ডের বিপক্ষে

আগের তিন বিশ্বকাপের ফাইনালে (১৯৭৯, ১৯৮৭, ১৯৯২) ইংল্যান্ড রান তাড়া করতে গিয়ে কখনো জেতেনি। আজও লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে ফাইনালে টসে হেরে ফিল্ডিং করছেন ইয়ন মরগ্যানরা। তবে তিনবারের ব্যর্থতাকে ছাপিয়ে চ্যাম্পিয়ন হতে পারবেন কীনা ইংলিশরা, আজ রাতেই বোঝা যাবে।

চ্যাম্পিয়ন হওয়ার লড়াই শুরু, ফিল্ডিংয়ে ইংল্যান্ড

চলতি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি স্বাগতিক ইংল্যান্ড ও গত আসরের রানার্সআপ নিউজিল্যান্ড। এই ম্যাচে টস হেরে ফিল্ডিং করছেন ইয়ন মরগ্যানরা।

চলতি বিশ্বকাপে লর্ডসে হওয়া সবগুলো ম্যাচেই আগে ব্যাট করা দল কখনো হারেনি। তাই টস জিতে ব্যাট করার সুযোগ হাতছাড়া করেননি নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। আজ রোববার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হয়।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, কেন উইলিয়ামসন, রস টেলর, টম লাথাম, জিমি নিশাম, কলিন ডি গ্রান্ডহোম, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন।

ইংল্যান্ড একাদশ: জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগান, বেন স্টোকস, জস বাটলার, ক্রিস ওকস, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জফরা আর্চার, মার্ক উড।

সর্বশেষ

ওয়ানডে সিরিজ জয় করলো বাংলাদেশ

ম্যাচ শুরুতে বল হাতে জাদু দেখান মেহেদী হাসান মিরাজ। পরে ব্যাট হাতে তামিম ইকবাল হাফ সেঞ্চুরি করে দলের জয়ের ভিত গড়ে দেন। ম্যাচের শেষটা...

হাফ সেঞ্চুরি করেই ফিরলেন তামিম

দ্বিতীয় ওয়ানডেতে ১৪৮ রানে অলআউট হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। জবাব দিতে নেমে ভালোর ইঙ্গিত দিয়ে লিটন দাস ও নাজমুল শান্ত আউট হয়েছেন। এরপর ফিফটি করে...

করোনা টিকা নেওয়ার আগে-পরে করনীয়

দেশব্যাপী কোভিড-১৯ ভ্যাকসিন দেয়া শুরু করতে যাচ্ছে সরকার। মানুষের মনে যাতে এই টিকার বিরূপ প্রতিক্রিয়া নিয়ে যাতে কোন বিভ্রান্তি তৈরি না হয় সেজন্য স্বাস্থ্য...

করোনায় দেশে মৃত্যু প্রায় ৮ হাজারের কাছাকাছি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ হাজার ৯৮১ জনে। এছাড়া...