ব্রেকিং

x

ইতালিতে যাওয়ার উপায়

শনিবার, ১৬ জুন ২০১৮ | ১০:৫৩ পূর্বাহ্ণ


ইতালিতে যাওয়ার উপায়

শফিক ইতালিতে একটি রেস্তোরাঁয় কাজ করছে। সে আগে যেখানে সাড়ে ৩ হাজার ইউরো বেতন পেত, এখন পাচ্ছে ২২০০। হঠাৎ করে আয় হ্রাস পাচ্ছে ইতালিতে। তবে ইদানিং ইতালিতে জনসংখ্যাধিক্য কমছে। তবে আশার কথা হলো ইতালিতে কাজের ক্ষেত্র বাড়ছে, তবে সে অনুযায়ী আয় বাড়ছে না। সে কারণে রফিক সিদ্ধান্ত নিয়েছে ইতালি ছেড়ে ইউরোপের অন্য কোনো দেশে চলে যাবে। শফিকের মতো অনেক প্রবাসীই আর ইতালিতে থাকতে চাচ্ছেন না আয় কমে যাওয়ার ফলে। শফিকও তাই ইতালি ছেড়ে চলে যাওয়ার কথাই ভাবছে। পাসপোর্ট পেলে পৃথিবীর উন্নত দেশগুলোতে অনায়াসে যাওয়া যায়। আর সেখানে গেলে বাঙালি কমিউনিটি, ইসলামি কমিউনিটি উভয়ই রয়েছে। রয়েছে ইংরেজি ভাষাভাষী। কেননা ইতালিতে শুধু ইটালিয়ান ভাষায় কথা বলা হয়। সেক্ষেত্রে বাঙালি প্রবাসীদের ইটালিয়ানদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়ে ওঠে না। শফিক অনেক দিন আগে থেকেই ইতালিতে আছে। বহু আগে বাঙালি প্রবাসী হিসেবে কৃষি প্রকল্প হতে সুবিধা পেয়েছে। তবে বিগত কয়েক বছর ধরে বাঙালিরা আর এই প্রকল্প থেকে সুবিধা পাচ্ছে না।

বর্তমানে পশ্চিম ইউরোপের মধ্যে যতগুলো দেশ আছে, সবগুলো দেশই অর্থনৈতিক সংকটের মধ্যে পড়েছে। ইতালি তার মধ্যে অন্যতম দেশ হিসেবে অর্থনৈতিক সংকটের মধ্যে পড়েছে। অর্থনৈতিক সংকটের কারণে ইতালিতে মালিক ও শ্রমিক উভয় শ্রেণিই মুখ থুবড়ে পড়েছে। জরিপমতে, প্রায় ৮০-৯০ লাখ লোকই এক বছরে ইতালি থেকে অন্য দেশে চলে গেছে। ইতালির মোট জনসংখ্যার ১৮ শতাংশ লোক ইতালি থেকে অন্য দেশে চলে গেছে।

ইতালিতে শতকরা ৮০ ভাগ মানুষ রেস্তোরাঁ পেশার সাথে যুক্ত। স্বাভাবিকভাবেই শতকরা ৫০ ভাগ শেফ বাঙালিরা। ইতালিতে কৃষি ক্ষেত্রে ভূমিকা রাখছে ভারতীয়রা।

ইতালিতে লোক নেয়ার প্রক্রিয়া হলো কত ইউরো উপর্জন করেছে তার উপর ভিত্তি করে সরকারি ঘোষণা নেয়া লাগে। সরকারি ঘোষনার পর আবেদন করতে হয়। এই আবেদনের আবার সময়সূচি আছে। যে যত আগে আবেদন করতে পারবে, তাদের মধ্য থেকে বাছাই করে নেয়া হয়। বাছাই প্রক্রিয়ায় যার নাম আসত, তার কাগজপত্র পাঠানো হয় দূতাবাসে। দূতাবাসের মাধ্যমে পরে বৈধভাবে লোক নেয়া হয় ইতালিতে। শফিকও সেপথেই গেছে ইতালিতে। এখন ইতালিসহ ইউরোপের সব দেশেই অর্থনৈতিক সংকট চলতে থাকায় এবং ইতালিতে আয়ের পরিমাণ কমে যাওয়ার ফলে অন্য দেশে চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে সে।



বাংলাদেশ সময়: ১০:৫৩ পূর্বাহ্ণ | শনিবার, ১৬ জুন ২০১৮

যোগাযোগ২৪.কম |

আসামির জবানবন্দিতে আবরার হত্যার বীভৎস বর্ণনা

Development by: Jogajog Media Inc.

বাংলা বাংলা English English