রবিবার, জানুয়ারি ২৪, ২০২১
Home শিক্ষাঙ্গন ইতিহাস অলিম্পিয়াডের নিবন্ধন চলছে

ইতিহাস অলিম্পিয়াডের নিবন্ধন চলছে

ইতিহাসকে তরুণদের মধ্যে আনন্দময় করে তুলতে মুক্ত আসরের উদ্যোগে বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড কমিটি সারা দেশে আয়োজন করতে যাচ্ছে ইতিহাস অলিম্পিয়াড। এরই অংশ হিসেবে সাভার আঞ্চলিক ইতিহাস অলিম্পিয়াডের জন্য নিবন্ধন চলছে।

ঢাকা উত্তর, সাভার, ধামরাই, গাজীপুর ও মানিকগঞ্জ জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য এ নিবন্ধন গত রোববার থেকে শুরু হয়েছে। এ অঞ্চলের নিবন্ধন শেষ হবে ৮ জুলাই।

মুক্তিযুদ্ধবিষয়ক সংগঠন মুক্ত আসরের তত্বাবধায়নে বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড কমিটির আয়োজনে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘ইতিহাস অলিম্পিয়াড’। ২০২০ সালে চতুর্থ আন্তর্জাতিক ইতিহাস অলিম্পিয়াডের দল নির্বাচন করতে সারা দেশে এ আয়োজন শুরু হবে ১২ জুলাই। এ বছর মোট ১২টি আঞ্চলিক ইতিহাস অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। আঞ্চলিক ইতিহাস অলিম্পিয়াডের বিজয়ীরা জাতীয় ইতিহাস অলিম্পিয়াডে অংশ নেবে।

বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন, ‘সাভার আঞ্চলিক ইতিহাস অলিম্পিয়াড ১২ জুলাই অনুষ্ঠিত হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজে এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। সাভারের পাশাপাশি ঢাকার উত্তর, ধামরাই, গাজীপুর ও মানিকগঞ্জের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী এতে অংশ নিতে পারবে।

মুক্ত আসরের পক্ষ থেকে জানানো হয়, চারটি ক্যাটাগরির ভিত্তিতে নাম নিবন্ধন চলছে। চার ক্যাটাগরি হল- তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৩ থেকে স্ট্যান্ডার্ড-৫ প্রাথমিক ক্যাটাগরি, নিম্ন মাধ্যমিক ক্যাটাগরি ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৬ থেকে স্ট্যান্ডার্ড-৮, মাধ্যমিক: নবম, দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান এবং ও–লেভেল এবং ও–লেভেল পরীক্ষার্থী, উচ্চমাধ্যমিক ক্যাটাগরি একাদশ, দ্বাদশ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান এবং এ–লেভেল এবং ও-লেভেল পরীক্ষার্থীরা।

অলিম্পিয়াডে থাকবে কুইজভিত্তিক লিখিত পরীক্ষা, সেমিনার, সারপ্রাইজ পর্ব, তাৎক্ষণিক কুইজ, ঐতিহ্যবাহী স্থান পরিদর্শনসহ নানা আয়োজন।

আয়োজনের বিস্তারিত জানা যাবে ইতিহাস অলিম্পিয়াডের ফেসবুক পেজে

সর্বশেষ

চলতি মাসেই করোনা টিকা দেওয়া শুরু করছে ইরান

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি জানিয়েছেন, চলতি মাসেই দেশটিতে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হবে। তিনি বলেছেন, আগামী দু এক সপ্তাহের মধ্যেই তার দেশে মহামারী...

তুরস্কের জাহাজে জলদস্যুদের হামলা: নিহত ১, অপহৃত ১৫ জন

গিনি উপকূলে তুরস্কের একটি কার্গো জাহাজের জলদস্যুদের হামলা হয়েছে। এতে আজারবাইজানের এক নাবিক নিহত হয়েছেন এবং জাহাজ থেকে ১৫ জনকে অপহরণ করেছে জলদস্যুরা। তুরস্কের গণমাধ্যম...

সিরিয়ার তেল চুরি করে ইসরাইলে পাঠাচ্ছে আমেরিকা: সাবেক মার্কিন রাষ্ট্রদূত

সিরিয়ার জনগণের তেল চুরি করে মার্কিন সেনারা অন্য কোথাও পাচার করছে তবে ধারণা করা যায় সম্ভবত ইহুদিবাদী ইসরাইলেই তা পাঠানো হচ্ছে। ইরানের স্যাটেলাইট টেলিভিশন...

বয়ানের মাধ্যমে করোনার টিকার ভয় দূর করছেন ব্রিটেনের ইমামরা

করোনা টিকা নিয়ে মানুষের মনে সংশয় দূর করতে এবার ইমামদের দ্বারস্থ হলো ব্রিটেন। দেশটির মসজিদের ইমামরা জুমার নামাজে করোনার টিকা নিয়ে মানুষের ভয় দূর...