সোমবার, অক্টোবর ২৬, ২০২০
Home শিক্ষাঙ্গন ইতিহাস অলিম্পিয়াডের নিবন্ধন চলছে

ইতিহাস অলিম্পিয়াডের নিবন্ধন চলছে

- Advertisement -

ইতিহাসকে তরুণদের মধ্যে আনন্দময় করে তুলতে মুক্ত আসরের উদ্যোগে বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড কমিটি সারা দেশে আয়োজন করতে যাচ্ছে ইতিহাস অলিম্পিয়াড। এরই অংশ হিসেবে সাভার আঞ্চলিক ইতিহাস অলিম্পিয়াডের জন্য নিবন্ধন চলছে।

ঢাকা উত্তর, সাভার, ধামরাই, গাজীপুর ও মানিকগঞ্জ জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য এ নিবন্ধন গত রোববার থেকে শুরু হয়েছে। এ অঞ্চলের নিবন্ধন শেষ হবে ৮ জুলাই।

মুক্তিযুদ্ধবিষয়ক সংগঠন মুক্ত আসরের তত্বাবধায়নে বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড কমিটির আয়োজনে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘ইতিহাস অলিম্পিয়াড’। ২০২০ সালে চতুর্থ আন্তর্জাতিক ইতিহাস অলিম্পিয়াডের দল নির্বাচন করতে সারা দেশে এ আয়োজন শুরু হবে ১২ জুলাই। এ বছর মোট ১২টি আঞ্চলিক ইতিহাস অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। আঞ্চলিক ইতিহাস অলিম্পিয়াডের বিজয়ীরা জাতীয় ইতিহাস অলিম্পিয়াডে অংশ নেবে।

বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন, ‘সাভার আঞ্চলিক ইতিহাস অলিম্পিয়াড ১২ জুলাই অনুষ্ঠিত হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজে এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। সাভারের পাশাপাশি ঢাকার উত্তর, ধামরাই, গাজীপুর ও মানিকগঞ্জের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী এতে অংশ নিতে পারবে।

মুক্ত আসরের পক্ষ থেকে জানানো হয়, চারটি ক্যাটাগরির ভিত্তিতে নাম নিবন্ধন চলছে। চার ক্যাটাগরি হল- তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৩ থেকে স্ট্যান্ডার্ড-৫ প্রাথমিক ক্যাটাগরি, নিম্ন মাধ্যমিক ক্যাটাগরি ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৬ থেকে স্ট্যান্ডার্ড-৮, মাধ্যমিক: নবম, দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান এবং ও–লেভেল এবং ও–লেভেল পরীক্ষার্থী, উচ্চমাধ্যমিক ক্যাটাগরি একাদশ, দ্বাদশ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান এবং এ–লেভেল এবং ও-লেভেল পরীক্ষার্থীরা।

অলিম্পিয়াডে থাকবে কুইজভিত্তিক লিখিত পরীক্ষা, সেমিনার, সারপ্রাইজ পর্ব, তাৎক্ষণিক কুইজ, ঐতিহ্যবাহী স্থান পরিদর্শনসহ নানা আয়োজন।

আয়োজনের বিস্তারিত জানা যাবে ইতিহাস অলিম্পিয়াডের ফেসবুক পেজে

সর্বশেষ

জম্মু-কাশ্মির’র বিশেষ মর্যাদা ফিরিয়ে আনতে নতুন জোট

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা ফিরিয়ে আনতে নতুন জোট গঠন করলো অঞ্চলটির নেতারা। গতকাল শনিবার (২৪ অক্টোবর) এ ঘোষণা দেন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। বলেন, দ্য...

কিশোরগঞ্জে সিলিন্ডার বিস্ফোরণে ১ জনের মৃত্যু, আশঙ্কাজনক ৬

শনিবার দুপুরে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কাটখাল গ্রামে রান্না করার সময় গ্যাসের পাইপের লিক থেকে আগুনে একই পরিবারের নয়জন দগ্ধ হন। আজ রোববার চিকিৎসাধীন অবস্থায়...

রায়হান হত্যা: ফের রিমান্ডে কনস্টেবল টিটু

সিলেটে পুলিশ ফাঁড়িতে নির্যাতনে যুবক রায়হান নিহতের ঘটনায় কনস্টেবল টিটু চন্দ্র দাসকে ফের ৩ দিনের রিমান্ডে নিয়েছে পিবিআই। আদালতে টিটু জবানবন্দি দিতে রাজী না হওয়ায়...

নো মাস্ক নো সার্ভিস: মন্ত্রিপরিষদ সচিব

কোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে মাস্ক ছাড়া সেবা না দেয়ার নির্দেশ দিয়েছে সরকার। রোববার দুপুরে মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল...