শনিবার, জানুয়ারি ২৩, ২০২১
Home আন্তর্জাতিক ইরানের পরমাণু সমঝোতায় গঠনমূলক আলোচনা ও ঐকমত্য পাঁচ পরাশক্তির;

ইরানের পরমাণু সমঝোতায় গঠনমূলক আলোচনা ও ঐকমত্য পাঁচ পরাশক্তির;

ইরানের পরমাণু সমঝোতা রক্ষায় প্রচেষ্টা জোরদারে একমত হয়েছে পাঁচ পরাশক্তি। রবিবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে একমত হয় যুক্তরাষ্ট্র ছাড়া নিরাপত্তা পরিষদের বাকি সবকটি স্থায়ী সদস্য রাষ্ট্র ও জার্মানি। ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, বৈঠকে গঠনমূলক হলেও এ কথা বলার সুযোগ নেই যে, সব সমস্যার সমাধান হয়ে গেছে।

বৈঠকে সভাপতিত্ব করেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর পররাষ্ট্রনীতি বিষয়ক উপ-প্রধান হেলগা শ্মিড। বৈঠক শেষে তিনি সমাপনী ঘোষণা পড়ে শোনান। এতে বলা হয়, পরমাণু কর্মসূচি পরিচালনায় ইরানের প্রতিশ্রুতি এবং দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের যে প্রতিশ্রুতি পাশ্চাত্যের পক্ষ থেকে দেওয়া হয়েছিল তা নিয়ে আলোচনা হয়েছে।

ঘোষণায় আরও বলা হয়, মধ্যপ্রাচ্যে সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষিতে এ অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় পরমাণু সমঝোতা রক্ষাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে।

ভিয়েনায় অনুষ্ঠিত এ বৈঠকে ইরানও অংশ নেয়। অংশগ্রহণকারী অন্য দেশগুলো হচ্ছে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া। বৈঠকে মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে তেহরানের সঙ্গে আর্থিক লেনদেনের জন্য বিশেষ ব্যবস্থা-ইনসটেক্স নিয়েও আলোচনা হয়েছে। এ সম্পর্কে হেলগা শ্মিড জানান, বর্তমানে ইইউ-র সবগুলো দেশের জন্য ইনসটেক্স-এর সদস্য হওয়ার সুযোগ রাখা হয়েছে।

ভিয়েনা বৈঠক থেকে ইরানের পরমাণু কর্মসূচির ওপর নজরদারি করার জন্য আগের মতো আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-কে একমাত্র বৈধ প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করা হয়েছে। এছাড়া, পরমাণু সমঝোতা নিয়ে শিগগিরই সংশ্লিষ্ট দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আরাকচি জানান, ব্রিটিশ সরকার জিব্রাল্টার প্রণালীতে ইরানের তেল ট্যাংকার আটক করে পরমাণু সমঝোতা লঙ্ঘন করেছে। বৈঠকে এ বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে। এতে সব সমস্যার সমাধান না হলেও তেহরানকে অনেকগুলো প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী ইরান যতদিন আর্থিক সুবিধা না পাবে ততদিন এ সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার নীতিতে অটল থাকার কথা জানায় তেহরান।

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় বলা হয়েছে, কোনও এক পক্ষ সমঝোতা লঙ্ঘন করলে প্রতিপক্ষের আহ্বানে সংশ্লিষ্ট সবগুলো দেশ বৈঠকে বসে উদ্ভূত পরিস্থিতির সমাধান করবে। ইরান সম্প্রতি পরমাণু সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখার পর ইউরোপের একাধিক দেশ এ বৈঠকে বসার দাবি জানিয়েছিল।

বৈঠকের অবকাশে আব্বাস আরাকচি ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক উপ-প্রধান হেলগা শ্মিড এবং চীন ও রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেন।

সূ ত্র : পা র্স টু ডে

সর্বশেষ

আপিল করেও নিষেধাজ্ঞা কমাতে পাড়েনি মেসির

বার্সেলোনা আপিল করেও সুপারস্টার লিওনেল মেসির নিষেধাজ্ঞা কমাতে পারল না। তাদের আবেদনে সাড়া দেয়নি রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন। ফলে আগের শাস্তি দুই ম্যাচের নিষেধাজ্ঞা বহাল...

সেন্টমার্টিনে ট্রলার ডুবিতে নিহত ৪, নিখোঁজ ৬

বঙ্গোপসাগরের সেন্টমার্টিনে মাছ ধরার ট্রলার ডুবিতে চারজন নিহত ও ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় এখনো পর্যন্ত আরও ছয়জন নিখোঁজ রয়েছে। শনিবার (২৩...

ইরাকে ফের মার্কিন সেনাবহরে হামলা

ইরাকের পশ্চিমাঞ্চলে মার্কিন সেনাবহরে আবারও হামলা হয়েছে। নিউজ চ্যানেল 'সাবিরিন' শুক্রবার রাতে জানিয়েছে, ইরাকের সালাউদ্দিন প্রদেশে মার্কিন সেনাবাহিনীর লজিস্টিক ইকুইপমেন্ট পরিবহনের সময় একটি বহরে...

স্বাভাবিক সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার

দীর্ঘ ১০ মাস বন্ধ থাকার পর ফেব্রুয়ারি থেকে সীমিত পরিসরে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় যে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সেটা দ্রুত বাস্তবায়ন প্রয়োজন...