বুধবার, নভেম্বর ২৫, ২০২০
Home বাংলাদেশ উখিয়া রোহিঙ্গা শিবিরে মিয়ানমারের প্রতিনিধি

উখিয়া রোহিঙ্গা শিবিরে মিয়ানমারের প্রতিনিধি

- Advertisement -

কক্সবাজার প্রতিনিধি::

মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের আবার তাদের দেশে ফিরিয়ে নিতে রাজি করানোর জন্য বাংলাদেশ সফরে আসা মিয়ানমারের ১৯ সদস্যের প্রতিনিধি দল এখন কক্সবাজারে।

রোহিঙ্গা প্রত্যাবাসন ও সার্বিক পরিস্থিতি দেখতে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট সোয়ে’র নেতৃত্বে প্রতিনিধি দলটি কক্সবাজার পৌছেছে ।

শনিবার সকাল পৌনে দশটার দিকে প্রতিনিধি দলটি কক্সবাজার বিমানবন্দরে পৌছান। সেখান থেকে তারা ইনানীতে রয়েল টিউলিপ হোটেলের উদ্দেশ্যে রওনা হন। বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প ও রোহিঙ্গা নেতাদের সাথে বৈঠক করবে দলটি।

 

তাদের সাথে রয়েছে ত্রাণ প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ্দোজা নয়ন, অতিরিক্ত জেলা প্রশাসক এস এম সরওয়ার কামালসহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা।

 

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ্দোজা নয়ন জানান, প্রতিনিধিদলের সদস্যরা কয়েকটি ক্যাম্পে রোহিঙ্গাদের সাথে কথা বলবেন। তারা রোহিঙ্গাদেরকে নিজ দেশে ফিরিয়ে নিতে কি রকম সুযোগ সুবিধা দিচ্ছেন সে ব্যাপারে তাদের জানাবেন।

 

উল্লেখ্য, ২০১৭ সালের ২৪ আগস্টের পর থেকে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় ১১ লাখের বেশী রোহিঙ্গা। এরপর দফায় দফায় চেষ্টা করেও প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা যায়নি। আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে দ্বিতীয়বারের মত রোহিঙ্গা ক্যাম্পে প্রতিনিধি দল পাঠালো মিয়ানমার।

 

মোহাম্মদ শফি, কক্সবাজার প্রতিনিধি:

সর্বশেষ

কুষ্টিয়ায় ট্রলির ধাক্কায় বাইক আরোহী তরুণ নিহত

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় ট্রলির ধাক্কায় মোটরসাইকেল আরোহী এক তরুণ নিহত হয়েছেন। নিহত মামুন মিয়া (২২) উপজেলার মাজদিয়া মুন্সীগঞ্জ এলাকার মুসাব মুন্সির ছেলে। মঙ্গলবার (২৪ নভেম্বর)...

দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়াল সাড়ে ৪ লাখ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরো ৩২ জনের। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৬ হাজার ৪৪৮ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায়...

ডায়াবেটিস রোগীরাও নির্দ্বিধায় খেতে পারেন আলু

‘আলু’ দুই অক্ষরের এই ছোটো গোলগাল সবজির জনপ্রিয়তা রয়েছে সর্বএই। বিশেষ করে বাঙালীদের কাছে আলুর প্রতি প্রেম একটু অন্যরকমই। সবজির ঝুড়িতে হোক বা তরকারী,...

পঁচিশ বছর পরে আবার একসঙ্গে

তাঁর কেরিয়ারের দ্বিতীয় ছবি ‘রাজা’ ছিল মাধুরী দীক্ষিতের সঙ্গে। নব্বইয়ের দশকের সেই ছবির সাফল্য অভিনেতা সঞ্জয় কপূরের জীবনে একটি মাইলফলক। পরবর্তী কালে ছবি-টেলিভিশন বা...