শনিবার, অক্টোবর ২৪, ২০২০
Home অর্থনীতি একনেকে ৮ প্রকল্পের অনুমোদন

একনেকে ৮ প্রকল্পের অনুমোদন

- Advertisement -

যোগাযোগ ডেস্ক:

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৮টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৫ হাজার ১৪২ কোটি ৬ লাখ  টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়।

একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা বিভাগের সচিব মো নূরুল আমিন।

পরিকল্পনা সচিব জানান, এই ৮ টি (নতুন ও সংশোধীত)  প্রকল্পে সরকারি অর্থায়ন করা হবে ৪ হাজার ১২৯ কোটি ৮১ লাখ টাকা, এবং প্রকল্প সাহায্য ১ হাজার ১২ কোটি ২৫ লাখ টাকা। প্রকল্পগুলোর মধ্যে আছে ২৫৮ কোটি টাকা ব্যয়ে ‘হলিডে মোড়-বাজারঘাটা-লারপাড়া (বাসস্ট্যান্ড) প্রধান সড়ক সংস্কারসহ প্রশস্তকরণ প্রকল্প’।

প্রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেন, কক্সবাজারে প্রচুর পরিমাণে ঝাউ গাছ লাগাতে হবে। এসব গাছ জলোচ্ছ্বাস থেকে রক্ষা করবে। কক্সবাজারে বিদেশি পর্যটকদের জন্য আলাদা জোন করতে হবে। ৮০ কিলোমিটার দীর্ঘ সমুদ্র সৈকত পৃথিবীর আর কোথাও নেই। এ সৈকত নিয়ে মাস্টারপ্ল্যান করতে হবে।

৬২ কোটি টাকা ব্যয়ে ‘চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া, ‘বঙ্গবন্ধু হাইটেক সিটি-২ এর সহায়ক অবকাঠামো নির্মাণ’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৪৫ কোটি টাকা।

প্রকল্প প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হাইটেক পার্কে বিনোদন, খেলাধুলা ও শপিংয়ের ব্যবস্থা করতে হবে।

‘ঢাকা বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৬০৬ কোটি টাকা। সড়ক নির্মাণের ক্ষেত্রে যথাযথমান নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

‘পাবনা-নাটোর-সিরাজগঞ্জ জেলায় ভূ-উপরিস্থ পানির মাধ্যমে সেচ উন্নয়ন’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫৬০ কোটি টাকা।

‘জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ সার্ভিস জোরদারকরণ’ প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হয়েছে ৭৩ কোটি টাকা। বাণিজ্য মন্ত্রণালয়ের ‘এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস (১ম সংশোধিত)’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১২ কোটি টাকা।

এছাড়া, ২২৪ কোটি টাকা ব্যয়ে ‘পাবর্ত্য চট্টগ্রাম পল্লী উন্নয়ন প্রকল্প ২য় পর্যায়’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেন, পাহাড়ি হাতির পথ রুদ্ধ করা যাবে না। বরং, হাতির খাবারের জন্য পথে ও বনে কলাগাছসহ বিভিন্ন ধরনের গাছ লাগাতে হবে, যেন এসব পথে এসে খাবার খেয়ে হাতি নিজেদের জায়গায় চলে যেতে পারে।

সর্বশেষ

ব্যারিস্টার রফিকের হকের মৃত্যুতে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির শোক

সাবেক অ্যাটর্নি ও  বিশিষ্ট আইনজীবী জেনারেল ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। স্বাস্থ্য...

ভারতে করোনা সংক্রমণ কমলেও উদ্বেগ বাড়াচ্ছে পশ্চিমবঙ্গ ও দিল্লি

বিশ্ব ২য় করোনা শনাক্তের দেশ ভারত। যেখানে ঊর্ধ্বমুখী সুস্থতায় আরও কমেছে সক্রিয় রোগীর সংখ্যা। তবে পশ্চিবঙ্গ ও রাজধানী দিল্লির সংক্রমণ হার নতুন করে উদ্বেগ...

অ্যাস্টনকে ৩-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে লিডস ইউনাইটেড

ইংলিশ প্রিমিয়ার লিগে বামফোর্টের হ্যাটট্রিকে অ্যাস্টন ভিলাকে ৩-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে উঠে এলো লিডস ইউনাইটেড। আর শীর্ষে ওঠার সুযোগ হারালো অ্যাস্টন...

ভ্যালেন্সিয়াকে ২-১ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে এলচে

স্প্যানিশ লা লিগায় ভ্যালেন্সিয়াকে ২-১ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে উঠে এলো এলচে। এই জয়ে ৫ ম্যাচে ১০ পয়েন্ট সংগ্রহ করেছে তারা। আর...