ব্রেকিং

x

এক মৌসুমেই মেসির ১১টি নতুন রেকর্ড!

বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০ | ৪:৫০ অপরাহ্ণ


এক মৌসুমেই মেসির ১১টি নতুন রেকর্ড!
এক মৌসুমেই মেসির ১১টি নতুন রেকর্ড!

দলগতভাবে মৌসুমটা খুব একটা ভালো কাটেনি স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার। করোনা বিরতির আগেই পয়েন্ট টেবিলে রিয়াল মাদ্রিদ থেকে ২পয়েন্ট এগিয়ে থাকা দলটি করোনা বিরতির পর লীগে নিজেদের হারিয়ে খুঁজেছে, ফলস্বরূপ রিয়াল মাদ্রিদের থেকে পিছিয়ে পড়ে খুইয়েছে লা লিগার শিরোপাও।

মৌসুমের তিন বড় টুর্নামেন্টের মধ্যে দুটোতেই শিরোপাশূন্য (কোপা ডেল রে, লা লীগা), চ্যাম্পিয়ন্স লীগ জয়ের আশা যদিও এখনো বেঁচে আছে, তবে ২০১৩/১৪ মৌসুমের পর আরেকটি ট্রফিশূন্য একটি মৌসুম কাটানোর সম্ভাবনায় শংকিত বার্সেলোনা ভক্তরা।

কিন্তু তাতেও থেমে নেই দলের প্রাণভোমরা, ৩৩বছর বয়সী আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসির রেকর্ড ভাংগা-গড়ার খেলা! ফুটবল বিশ্বে একটি প্রবাদ বিদ্যমানঃ মেসি মাঠে নামা মানেই নিশ্চিত কোন না কোন রেকর্ড গড়া। সেই প্রবাদকে আবারো সত্য প্রমাণিত করলেন যেনো এই মৌসুমে। তাও এক-দু’টি নয়, এগারোটি নতুন রেকর্ড গড়ে! তা কি সেই রেকর্ড? একটা তালিকা করে ফেলা যাকঃ

১। ৭ম পিচিচি ট্রফিঃ প্রতি মৌসুমে লা লিগার সর্বোচ্চ গোলদাতাকে প্রদান করা হয় পিচিচি ট্রফি। লীগে এবার সর্বোচ্চ ২৫ গোল করে সপ্তমবারের মতো এই ট্রফি জিতলেন মেসি। যা লা লিগার ইতিহাসে সর্বোচ্চ। দ্বিতীয় সর্বোচ্চ এটল্যাটিক বিলবাও কিংবদন্তি তেলমো জারার ছয়টি পিচিচি ট্রফি জয়।

২। লা লিগায় এক মৌসুমে সবচেয়ে বেশি এসিস্টঃ এই মৌসুমে নিজে ২৫টি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে/ তাদের গোলে ২২বার অবদান রেখেছেন মেসি, যা লা লিগার ইতিহাসে সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ছিলো মেসিরই সাবেক বার্সেলোনা সতীর্থ জাভির, ২১টি এসিস্টের।



৩। প্রথম খেলোয়ার হিসেবে ২০টির বেশি করে গোল ও এসিস্টঃ মেসি লা লিগার ইতিহাসে প্রথম কোন খেলোয়ার যে কিনা এক মৌসুমে ২০ এর অধিক গোল করার পাশাপাশি ২০ এর অধিক এসিস্ট এর অধিকারী।

৪। সবচেয়ে বেশি “প্লেয়ার অব দ্য মান্থ” এর পুরষ্কারঃ সাতবার লিওনেল মেসি লা লিগার “মাসের সেরা খেলোয়ার” এর খেতাব অর্জন করেছেন, যা লা লিগার ইতিহাসে সর্বোচ্চ।প্রথমবারএটি ২০১৬সালে জিতেছেন।

৫। টানা ১২ মৌসুমে ২০ গোলঃ এই মৌসুমে ২৫ গোল করার পথে লা লিগার ইতিহাসে প্রথম খেলোয়ার হিসেবে টানা ১২ মৌসুমে ২০ বা এর অধিক গোল করার গৌরব অর্জন করেন মেসি।

৬। এক হাজার গোলে নাম জড়ানোঃ পুরো ফুটবলেরই ইতিহাসে লিওনেল মেসি-ই একমাত্র খেলোয়াড়, যিনি গোল করা ও এসিস্ট মিলিয়ে সংখ্যায় ১০০০ ছুঁয়েছেন। তারমধ্যে ৬০০ই তার ক্যারিয়ার এর গোলসংখ্যা। বাকিটুক এসিস্ট।

৭। ৫০০ জয়ঃ স্প্যানিশ ফুটবল ইতিহাসে লিওনেল মেসি-ই একমাত্র খেলোয়ার, যিনি ৫০০ জয় এর মাইলফলক ছুঁয়েছেন।

৮। লা লিগার ইতিহাসে সবচেয়ে বেশি হ্যাটট্রিকঃ এই মৌসুমেই চিরপ্রতিদ্বন্দী সাবেক রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর ৩৪ হ্যাট্ট্রিকের রেকর্ড ভেংগেছেন মেসি। তার বর্তমান হ্যাট্ট্রিক সংখ্যা ৩৬।

৯। বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি এল ক্লাসিকোতে অংশগ্রহণঃ রিয়াল মাদ্রিদ- বার্সেলোনার ম্যাচের নাম এল ক্লাসিকো। যুগে যুগে অনেক খেলোয়ারই দেখেছে এল ক্লাসিকো। এর মধ্যে এই মৌসুমেই বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি এল ক্লাসিকোতে খেলার রেকর্ড গড়েছেন মেসি, ৪৩বার।

১০। টানা ১৫ চ্যাম্পিয়ন্স লীগে গোলঃ গেলো অক্টোবরে স্লাভিয়া প্রাগের বিপক্ষে গোল করেই নতুন ইতিহাসে নাম লিখেন মেসি। এই নিয়ে টানা ১৫ মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগে গোল করেছেন তিনি, যার শুরু ২০০৫ সালে প্যানাথিনাইকোসের বিপক্ষে গোল করে। বলা বাহুল্য, আর কোন খেলোয়াড়েরই টানা ১৫ বা এর বেশি চ্যাম্পিয়ন্স লীগে গোল করার রেকর্ড নেই!

১১। সবচেয়ে বেশি দলের বিপক্ষে গোলঃ চ্যাম্পিয়ন্স লীগে এই মৌসুমের মাধ্যমেই ৩৪ টি ভিন্ন দলের বিপক্ষে গোল করার রেকর্ড অর্জন করেন মেসি। ৩৩ বছর বয়সেও এত এত রেকর্ড। ইতিহাসের সেরা খেলোয়ারতো আর এমনি এমনিই বলা হয়না! সূত্রঃ মিররডটকোডটইউকে। সম্পাদনা র/ভূঁ। ম ৩০০৭/১৭

বাংলাদেশ সময়: ৪:৫০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০

যোগাযোগ২৪.কম |

আসামির জবানবন্দিতে আবরার হত্যার বীভৎস বর্ণনা

Development by: Jogajog Media Inc.

বাংলা বাংলা English English