ব্রেকিং

x

করোনায় রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় ‘বাঁধাকপি’

শুক্রবার, ২৪ জুলাই ২০২০ | ৫:০২ অপরাহ্ণ


করোনায় রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় ‘বাঁধাকপি’
ছবিঃ সংগৃহীত

বাঁধাকপির পুষ্টিগুণ প্রচুর। বাঁধাকপির স্তরে স্তরে ভিটামিন A, B1, B2, B6, E, C, K এবং ক্যালশিয়াম, আয়রন, আয়োডিন, পটাসিয়াম, সালফার, ফসফরাস, ফলেট পরিপূর্ণ থাকে। বাঁধাকপি সিদ্ধ, রান্না, ভাপা, স্যতে বা রস যাই খান না কেন তা আপনার শরীরের পক্ষে উপকারী। বাঁধাকপির পুষ্টিগুণ আপনার শরীরের পক্ষে অত্যন্ত উপকারী। এবার এক গবেষণা বলছে, করোনা ভাইরাসের সঙ্গে লড়াইয়ে সহায়ক ভূমিকা রাখতে সক্ষম বাঁধাকপি।

সোমবার সাউথ চায়না মর্নিং পোস্ট নামের এক গণমাধ্যমের প্রতিবেদনে ফ্রান্সের গবেষকদের এ তথ্য উঠে আসে। বলা হয়, কোভিড-১৯ প্রতিরোধে বাঁধাকপি কার্যকর ভূমি রাখছে। এতে করোনা ভাইরাসে আক্রান্তদের দেহের জটিল সমস্যাগুলো কিছুটা হলেও কমে আসছে।

গবেষণায় উঠে এসেছে, করোনা আক্রান্তদের খাবারের সবজি তালিকায় বাঁধাকপি থাকায় এটি তাদের দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করছে। যা পরবর্তীতে করোনার সঙ্গে লড়াইয়ে সহায়ক হয়ে উঠছে। ইউরোপের গবেষকরা বলছেন, বাঁধাকপিতে থাকা এন্টিঅক্সিডেন্ট থেকে জানা যায় যে, কেন করোনায় আক্রান্ত জার্মানি এবং দক্ষিণ কোরিয়াসহ অন্যান্য দেশগুলোর জন্য সবজিটি গুরুত্বপূর্ণ।

ফ্রান্সের একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জিন বুউসকুয়েট বলেছেন, করোনায় আক্রান্তদের জন্য খাদ্যাভ্যাস একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমি নিজেও আমার খাদ্য তালিকায় পরিবর্তন করেছি। তাতে আমি প্রতি সপ্তাহে তিন থেকে চার দিন বাঁধাকপি খেয়ে থাকি। করোনা রোগীদের জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোটাই বড় কথা।

এদিকে ওয়ার্ল্ডও মিটারের তথ্য মতে, কোভিড-১৯ এ সারা বিশ্বে এখন পর্যন্ত দেড় কোটির বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর ভাইরাসটির প্রাণঘাতী থাবায় মৃত্যু হয়েছে অন্তত ৬ লাখের বেশি মানুষের। দ্যা নিউ ইয়র্ক পোস্ট। সুত্রঃ ইত্তেফাক। সম্পাদনা ম/হ। ২৪০৭/০৭



 

বাংলাদেশ সময়: ৫:০২ অপরাহ্ণ | শুক্রবার, ২৪ জুলাই ২০২০

যোগাযোগ২৪.কম |

আসামির জবানবন্দিতে আবরার হত্যার বীভৎস বর্ণনা

Development by: Jogajog Media Inc.

বাংলা বাংলা English English