বুধবার, অক্টোবর ২১, ২০২০
Home ফিচার কাজের মাঝে জীবন যেন হারিয়ে না যায়, আত্মহত্যার আগে অনুরোধ

কাজের মাঝে জীবন যেন হারিয়ে না যায়, আত্মহত্যার আগে অনুরোধ

- Advertisement -

চাপের মুখে আবারো নতি স্বীকার মেধাবী ছাত্রের। ভারতের হায়দরাবাদ আইআইটির হোস্টেলে আত্মহত্যা করলেন স্নাতকোত্তর চূড়ান্ত বর্ষের ছাত্র মার্ক অ্যান্ড্রু চার্লস। তার ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়।

মার্ক রেখে গেছেন আট পাতার লম্বা সুইসাইড নোট। সেখানে প্রতি লাইনে হতাশা। বারাণসীর যুবক লিখেছেন, আমি বেকার। সম্ভবত চাকরি পাব না। কারণ একজন ব্যর্থকে চাকরি দেয়া হয় না। আমার গ্রেড শিট দেখলে আশ্চর্য হতে হয়। আর কিছু বর্ণ যোগ হলেই এটা অ্যালফাবেট চার্ট হয়ে যাবে।

আর পাঁচজনের মতো তারও স্বপ্ন ছিল বলে নিয়েছেন মার্ক। কিন্তু এখন সেসব ফাঁকা। সেই সব শূন্যতাকে আঁকড়ে ধরে সব থেকে দুরূহ হলো মুখে হাসি ধরে রাখা। হাসিমুখে সবাইকে বলে যাওয়া যে ভালো আছি, যেখানে আমি ভালো নেই একটুও। বন্ধু এবং পরিজনদের শেষ বার্তায় বলে গেছেন মার্ক। বাবা মায়ের কাছে ক্ষমা চাইতেও ভোলেননি মার্ক। তিনি অনুতপ্ত, কারণ বাবা মা তার জন্য যে আত্মত্যাগ করেছেন, তার প্রতিদান তিনি দিতে পারেননি।

কাউকে কোনো দোষারোপ নয় বরং নিজেকেই বারবার কাঠগড়ায় দাঁড় করিয়েছেন মার্ক। জীবনে শেষবারের মতো লিখেছেন, দুই বছর বাড়ির বাইরে সেরা শিক্ষা প্রতিষ্ঠানে, চারপাশে সেরা মানুষজন, কিন্তু আমি সব নষ্ট করেছি।

বাবা মায়ের কাছে মার্কের শেষ অনুরোধ, তাকে যেন সমাধিস্থ না করা হয়। বরং তার দেহ দান করা হোক। এভাবে চিকিৎসকদের শব ব্যবচ্ছেদে অন্তত তিনি কাজে লাগতে পারবেন। বন্ধুদের কাছে ক্ষমা চেয়ে মার্ক জানিয়েছেন শেষ দুই মাসই শ্রেষ্ঠ তার জীবনে।

সঙ্গে অনুরোধ, আইটি ইন্ডাস্ট্রিতে কাজ করতে করতে জীবন যেন শেষ না হয়ে যায়। একটাই জীবন। তাই প্রতিদিন একটু হলেও জীবনকে সময় দেয়া হোক। ফুরিযে যেতে যেতে এটাই ছিল শেষ অনুভব, মার্ক অ্যান্ড্রু চার্লসের।

সর্বশেষ

বলাকা ভবনের আগুন নিয়ন্ত্রণে আসেনি

রাজধানীর নিউমার্কেট থানা এলাকার মিরপুর রোডের চাঁদনী চক শপিং কমপ্লেক্সের বলাকা ভবনে অগ্নিকাণ্ড ঘটেছে। আজ বুধবার দুপুর দেড়টায় অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। খবর পেয়ে ফায়ার...

স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরি ও সংযোজনে ভারতের সহযোগিতার আশ্বাস

ভারতের হাইকমিশনার বিক্রম কে. দোরাইস্বামী জানিয়েছেন, ভারতের মাহিন্দ্রসহ অন্যান্য কৃষি যন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠানগুলো যাতে বাংলাদেশে তাদের ফ্যাক্টরি স্থাপন করে স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরি ও...

পাকিস্তানে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৫, আহত ২০ জন

পাকিস্তানের একটি আবাসিক ভবনে শক্তিশালী বিস্ফোরণে পাঁচজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২০ জন। হতাহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। দেশটির সংবাদমাধ্যম...

স্বাস্থ্যবিধি মেনে কাল থেকে শুরু হচ্ছে দুর্গাপূজা

করোনা মহামারীর কারণে পুরা দমে পালন হচ্ছে না এবারের দুর্গাপুজা, তবে স্বাস্থ্যবিধি মেনে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রেখে কাল থেকে শুরু হচ্ছে সনাতন হিন্দু সম্প্রদায়ের...