শুক্রবার, অক্টোবর ২৩, ২০২০
Home প্রবাস জীবন কানাডার প্রাদেশিক নির্বাচনে প্রথমবারের মত লড়ছেন বাংলাদেশি নারী

কানাডার প্রাদেশিক নির্বাচনে প্রথমবারের মত লড়ছেন বাংলাদেশি নারী

- Advertisement -

যোগাযোগ ডেস্কঃ

আগামী ১০ সেপ্টেম্বর কানাডার ম্যানিটোবা প্রভিন্সের প্রভিন্সিয়াল গভর্নমেন্টের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।এ নির্বাচনে প্রথম বাংলাদেশি হিসেবে নির্বাচন করছেন দুর্দানা ইসলাম। তিনি প্রভিন্সের বর্তমান বিরোধী দলে থাকা নিউ ডেমোক্রেটিক পার্টির প্রার্থী। 

একটি ফেডারেল গভর্নমেন্ট এবং অন্যটি প্রভিন্সিয়াল গভর্নমেন্ট। ১০ টি প্রভিন্সের মাঝে ম্যানিটোবা একটি। ৬৪৭৭৯৭ বর্গ কিলোমিটারের ম্যানিটোবাতে ৫৭ টি প্রভিন্সিয়াল সংসদীয় আসন রয়েছে। এ আসনগুলির মাঝে দুর্দানা ইসলাম ‘সেইন রিভার’ আসন থেকে নিউ ডেমোক্রেটিক পার্টির পক্ষে নমিনেশন পেয়েছেন।

এ আসনে মোট জনসংখ্যা প্রায় ২০ হাজার। কানাডার প্রাপ্ত বয়স্ক নাগরিকদের সরাসরি ভোট এম এল এ নির্বাচন হয়। এ আসনটি প্রভিন্সের রাজধানী উইনিপেগ শহরে হওয়ার কারণে এটির গুরুত্ব বেশি। ১৮৭০ সালে ম্যানিটোবা প্রভিন্সিয়াল সরকার চালু হওয়ার পর এই প্রথম কোন বাংলাদেশি নির্বাচনে লড়ছেন।

দুর্দানা ইসলাম নমিনেশন পাবার সঙ্গে সঙ্গে এখানকার বাংলাদেশিদের মাঝে আনন্দের বন্যা নেমে আসে। যারা তার এলাকার ভোটার তারা আশা প্রকাশ করছেন তিনি ১০ সেপ্টেম্বরের নির্বাচনে জয়লাভ করবেন। তিনি ইতিমধ্যে তার নির্বাচনী প্রচার শুরু করেছেন। তিনি জানিয়েছেন ম্যানিটোবা প্রভিন্সের বর্তমান সরকার স্বাস্থ্য খাতে অনেক বাজেট কমিয়েছে। তিনি আশা করেন তার দল ক্ষমতায় এলে স্বাস্থ্য খাতে আরও বাজেট বরাদ্দ করবেন এবং শিক্ষাখাতে ব্যাপক উন্নয়ন আনবেন। তার পাশাপাশি তিনি পরিবেশ নিয়ে কাজ করবেন বিশেষ করে গ্লোবাল ওয়ার্মিংয়ের ব্যাপারটি তিনি এবং তার দল বিশেষ গুরুত্ব দেবেন।

দুর্দানা বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণ করেন ১৯৭৮ সালে। তিনি কানাডার ইউনিভার্সিটি অব ম্যানিটোবা থেকে পিএইচডি ডিগ্রী লাভ করেন। বর্তমানে তিনি উইনিপেগ ইউনিভার্সিটিতে শিক্ষকতা পেশার পাশাপাশি পরিবেশ নিয়ে কাজ করছেন। তিনি দুই সন্তানের জননী।

তার পিতা বাংলাদেশের একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বংশিবাদক ওস্তাদ আজিজুল ইসলাম। তার মা ডাক্তার আন্জুমানারা বেগম একজন শিশুরোগ বিশেষজ্ঞ। তারা স্থায়ী ভাবে চট্টগ্রামে বসবাস করছেন।

বাংলাদেশে বড় হওয়া দুর্দানা ইসলাম জানিয়েছেন, তিনি নির্বাচিত হলে ম্যানিটোবা প্রভিন্সের সঙ্গে বাংলাদেশের ব্যাবসায়ী সঙ্গে একটি সংযোগ ঘটিয়ে দিবেন। তিনি জানান ম্যানিটোবার গম এবং ক্যানুলা তেল বাংলাদেশে রফতানি করা সম্ভব অন্য দিকে কানাডাতে বাংলাদেশের পোষাক শিল্পের একটি বড় বাজার রয়েছে। তিনি আরও জানান আমি পার্লামেন্টে যেতে পারলে বাংলাদেশের পোষাক শিল্পের বাজার আরও প্রসারে সহযোগী ভূমিকা পালন করবেন। এর ফলে কানাডা এবং বাংলাদেশের অর্থনীতি আরও সমৃদ্ধ হবে।

উল্লেখ্য, এর আগে শুধুমাত্র কানাডার অন্টারিও প্রভিন্স থেকে ডলি বেগম গত বছর প্রথম বাংলাদেশি বংশোদভূত নাগরিক হিসেবে এমএলএ নির্বাচিত হয়েছেন।

সুত্রঃযুগান্তর

সর্বশেষ

নৌ ধর্মঘট প্রত্যাহার

মালিক ও শ্রমিকপক্ষের আলোচনার পর নৌ ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন শ্রমিকরা। ১১ দফা দাবিতে দেশব্যাপী পণ্যবাহী নৌযান ধর্মঘটের ডাক দেয় বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন...

চ্যানেল এস টেলিভিশনের মাধবদী প্রতিনিধি সুমন পালের পিতার পরলোক গমন

মাধবদী প্রেসক্লাবের সদস্য সুমন পালের পিতা সুবোধ পাল(৬৫) ক্যান্সারে আক্রান্ত হয়ে আজ ২১ অক্টোবর বুধবার দিবাগত রাতে বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোক...

কাঁচাবাজারে সরকার নির্ধারিত দামে মিলছে না আলু

দেশের বাজারে আলুর দাম হঠাৎ বেড়ে যাবার প্রেক্ষিতে সরকার প্রতি কেজি আলুর পাইকারী মূল্য ৩০ টাকা ও খুচরা মূল্য ৩৫ টাকা নির্ধারণ করে দিয়েছে।...

(এলপিএল) দল কিনলেন সালমান খানের ভাই সোহেল খান

আইপিএলের সঙ্গে বলিউডের সখ্যতা পুরনো। শাহরুখ খান ও জুহি চাওলার মালিকানায় রয়েছে কলকাতা নাইট রাইডার্স। কিংস ইলেভেন পাঞ্জাবের মালিকানা রয়েছে প্রীতি জিন্তার হাতে। এছাড়া সম্প্রতি...