বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০২০
Home কানাডা সংবাদ কানাডায় বাংলা ভাষায় মঞ্চস্থ হবে বহু ভাষার নাটক 'ইন সানড্রি ল্যাংগুয়েজেস'

কানাডায় বাংলা ভাষায় মঞ্চস্থ হবে বহু ভাষার নাটক ‘ইন সানড্রি ল্যাংগুয়েজেস’

- Advertisement -

কানাডার মূলধারার মঞ্চে বাংলা ভাষায় মঞ্চস্থ হতে যাচ্ছে বহু ভাষার নাটক ‘ইন সানড্রি ল্যাংগুয়েজেস’। আগামী জুন মাসের ২৮ ও ২৯ তারিখ টরন্টোর ৫৮৫, ডানডাস স্ট্রীট ইস্ট, আকি স্টুডিওতে নাটকটি মঞ্চস্থ হবে।

শুক্র ও শনিবার মোট তিনটি প্রদর্শনী দেখতে পারবেন দর্শকরা। ২০১৪ সাল থেকে টরন্টো ল্যাবরেটরী থিয়েটারের প্রযোজনায় ও অর্টিস্টিক ডিরেক্টর আর্ট বি’র নির্দেশনায় ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকটি মঞ্চস্থ হয়ে আসছে।

নাটকটিতে প্রতিবারের মতো এবারও থাকছে পৃথিবীর বিভিন্ন ভাষা ও মানুষের গল্প। বহুভাষার নিরীক্ষামূলক প্রযোজনা ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকটির প্রদর্শনীতে প্রথমবারের মতো যুক্ত হতে যাচ্ছে বাংলা ভাষা। সেই সাথে পেশাদার থিয়েটার চর্চায় টরন্টোতে অভিষেক ঘটতে যাচ্ছে বাংলাদেশ থেকে সদ্য অভিবাসী অভিনেতা রিয়াজ মাহমুদ।

বাংলাদেশের সময় নাট্যদলের নাট্যকর্মী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যলয়ের নাট্ক ও নাট্যতত্ত্ব বিভাগের স্নাতক রিয়াজ মাহমুদ অভিনয় করবেন ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকে। তিনি অভিনয় করবেন মাতৃভাষা বাংলায়।

টরন্টো ল্যাবরেটরী থিয়েটার প্রযোজিত নিরীক্ষামূলক এ নাটকটিতে বাংলা ছাড়াও রয়েছে ইংরেজী, রুশ, ফরাসী, পর্তুগীজ, স্প্যানিশ, আরবি, মান্দারিন ও ক্রি ভাষা। সব ভাষা ও বিভিন্ন ভাষার অভিনেতাদের সমন্বয়ে নির্মিত হবে অভিনব ও বৈচিত্রময় নাটক ইন সানড্রি ল্যাংগুয়েজেস।

ইন সানড্রি ল্যাংগুয়েজ নাটকে অভিনয় করা প্রসঙ্গে রিয়াজ মাহমুদ শোনান অভিবাসী নাট্যশিল্পী হিসেবে তার প্রস্তুতি পর্বের দিনগুলোর গল্প। তিনি বলেন, একজন নতুন ইমিগ্র্যান্ট হিসেবে কানাডায় এসে চিন্তা করেছি কি করে পেশাদার অভিনেতা হিসেবে কাজ করা যায়। সে লক্ষেই গত কয়েকটি বছর কাজ করে যাচ্ছি। যদিও পথটি অনেক দীর্ঘ ও প্রতিযোগিতাপূর্ণ। তবুও মনে হয়েছে পরিশ্রম ও চেষ্টা করলে নিশ্চয়ই সফল হওয়া সম্ভব। সেই চেষ্টার একটি শুরু বলা যেতে পারে ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকটি।”

ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকের নির্দেশক আর্ট্ বি বলেন, “অভিবাসন, ডিসপ্লেসমেন্ট, হাইব্রিড আইডেনটিটি, নতুন নতুন বিষয় জানা অথবা অজ্ঞতা ইত্যাদি বৈচিত্র্যপূর্ণ বিষয় নিয়ে নাটকটির কাঠামো আবর্তিত হয়েছে। মঞ্চে বিভিন্ন অভিনেতাদের নিজস্ব ভাষা ও সংস্কৃতির মিথস্ক্রিয়ায় ডুবে গিয়ে দর্শক অনুভব করবে চিরায়ত মানবিক হাসি কান্নার আবেগ, জীবনদর্শন ও অভিজ্ঞতা।
সবার সর্বাত্মক শুভকামনা ও সহযোগিতার জন্য বাংলাদেশ কমিউনিটির দর্শক ও শুভানুধ্যায়িদের প্রতি ধন্যবাদ জানিয়ে আর্ট বলেন, ‘নিশ্চয়ই ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকটিতে বাংলা ভাষার প্রয়োগে একটি সফল অভিনয় সম্ভব হবে।’

ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকটি সম্পর্কে আরও তথ্য এবং অভিনয় শিল্পী ও কলাকুশলীদের নিয়ে জানা যাবে এই (https://www.torontolab.org/isl) ঠিকানায়। তাছাড়া বাংলাদেশ কমিউনিটির দর্শকদের জন্য টিকিট ও নাটক সম্পর্কে বিভিন্ন তথ্যের জন্য এই নম্বরে 647-781-9820 যোগাযোগ করা যাবে।

সর্বশেষ

ইসলাম নিয়ে ম্যাক্রঁ’র বিতর্কিত মন্তব্যে ভারতের সমর্থন

ফ্রান্সে সম্প্রতি ক্লাসরুমে মহানবী (সাঃ)’র কার্টুন দেখানোর সূত্রে একজন স্কুল শিক্ষকের শিরচ্ছেদের ঘটনার পর ইসলাম ধর্ম নিয়ে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁর সাম্প্রতিক কিছু মন্তব্যের বিরুদ্ধে...

শিগগিরই ঢাকায় সফরে আসছেন এরদোয়ান

নিজেদের দূতাবাস উদ্বোধন করতে শিগগিরই ঢাকায় আসছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী। পরিস্থিতির উন্নতি হলে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান মুজিববর্ষের অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশে আসার ব্যাপারে...

পদ্যতাগের দাবি উপেক্ষা করে পদে থাকবেন থাই প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রাইয়ুথ চান-ওচা পদত্যাগের দাবি নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, তার পদত্যাগের দাবিতে বিক্ষোভ হলেও তিনি ক্ষমতা না ছেড়ে বরং প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন...

প্রতারণা মামলায় গ্রেপ্তারের পর জামিন পেল দেবাশীষ বিশ্বাস

প্রতারণা অভিযোগে বুধবার (২৮ অক্টোবর) গ্রেপ্তার হন চলচ্চিত্র পরিচালক দেবাশীষ বিশ্বাস। তবে এর কিছুক্ষণ পরে শর্ত সাপেক্ষে জামিন পেয়েছেন এই নির্মাতা। জানা গেছে, ২০১৯ সালের...