বুধবার, জানুয়ারি ২০, ২০২১
Home কানাডা সংবাদ কানাডা ডে উপলক্ষে ম্যানিটোবাতে বাংলাদেশিদের পিকনিক

কানাডা ডে উপলক্ষে ম্যানিটোবাতে বাংলাদেশিদের পিকনিক

১ জুলাই ছিল ১৫২ তম কানাডা ডে। কানাডায় এ দিনটি পালন করা হয়েছে উৎসব মুখর পরিবেশে। কানাডার ম্যানিটোবা প্রভিন্সের বাংলাদেশিরা গত বছরের ন্যায় এবছর দিনটি পালন করেছে পিকনিকের মাধ্যমে। ম্যানিটোবাস্থ কানাডা-বাংলাদেশ অ্যাসোসিয়েশন (সিবিএ) অনুষ্ঠানটির আয়োজন করে।

১ জুলাই সকাল ১১ টা থেকে বাংলাদেশিরা আসতে থাকেন ম্যানিটোবা প্রোভিন্সের রাজধানী উইনিপেগ শহরের কিলডোনান পার্কে।অনুষ্ঠানে অনেকেই কানাডার জাতীয় পতাকার থিমে লাল – সাদা রঙের পোশাক পরে এসেছিলেন। কেউ কেউ লাল সাদা রঙের পাঞ্জাবিও পরে এসেছিলেন।

সকালের নাস্তা প্রদানের মাধ্যমে দিনটির শুরু হয়। তারপর শুরু হয় বাচ্চাদের চকলেট দৌড়, ১০০ মিটার দৌড় , পুরুষদের মোরগ লড়াই, মহিলাদের পিলো পাসিং, স্বামী – স্ত্রীর তিন পায়ে দৌড়, যেমন খুশি তেমন সাজ ইত্যাদি। তাছাড়া আয়োজকদের পক্ষে শিশুদের জন্য বাউন্সি ক্যাসেলের ব্যবস্থা রাখা হয়।

পার্কের বিশাল মাঠে কেউ কেউ ফুটবল, ক্রিকেট খেলছিল, কেউ ঘুড়ি উড়াচ্ছিল, অনেককে বাংলাদেশের জনপ্রিয় খেলা ক্যারাম এবং লুডু খেলতে দেখা যাচ্ছিল।

পাশাপাশি অনুষ্ঠানে একুশে পদকপ্ৰাপ্ত আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বাঁশি বাদক আজিজুল ইসলামকে সম্মাননা জানানো হয়। তিনি উপস্থিত সবাইকে বাঁশি বাজিয়ে শোনান।

অনুষ্ঠানের এক পর্যায়ে সিবিএ এর নিয়মিত প্রকাশনা ‘মৈত্রী’ এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, মৈত্রী সিবিএ এর মুখপাত্র।

দুপরের খাওয়ার পর অনেকে আড্ডায় মেতে ওঠেন। যারা কানাডাতে নতুন এসেছেন তারা এ পিকনিকের মাধ্যমে পুরাতনদের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পেয়েছেন। ব্যস্ততার কারণে সারা বছর হয়তো অনেকের সঙ্গে অনেকের দেখা হয় না। এ দিনে সবার সঙ্গে সবার দেখা হয়। অনেকে পার্কের সুইমিং পুলে সাঁতার কেটেছেন।

বিভিন্ন প্রতিযোতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের শেষ পর্যায়ে সবাইকে নিয়ে কেক কাটেন সিবিএ এর প্রেসিডেন্ট নাসরিন মাসুদ।

সিবিএ এর প্রেসিডেন্ট নাসরিন মাসুদ অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য সবাইকে ধন্যবাদ জানান। তিনি কানাডায় বসবাসরত বাংলাদেশিদের কানাডা এবং বাংলাদেশের অর্থনীতিতে আরও অবদান রাখার আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিবিএ এর ভাইস প্রেসিডেন্ট হেলাল মহিউদ্দিন, সাধারণ সম্পাদক মোহাম্মদ আশরাফুল ইসলাম, কামরুল মিথুন, রবিউল ইসলাম খান, মারুফ শাহরিয়ার, এস এম এ রানা, রেজা কাদির, সামিলাত কায়সার, প্রজেশ কুমার সাহা, মিশু ইসলাম, এ বি এম বদিউজ্জামান, সিলভিয়া সিকান্দার, রমিজ উদ্দিন, রাফি বেলাল, জুলিয়াস গোমেজসহ কমিউনিটির সিনিয়র সদস্যরা।

সর্বশেষ

শেষ থেকেই শুরু করলেন সাকিব

প্রায় ১বছর পর মিরপুরে ফিরলো আন্তর্জাতিক ক্রিকেট। সেই সাথে নিষেধাজ্ঞা থেকেও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন সাকিব আল হাসান। ২২ গজে ফিরেই ৪৪ বল করে মাত্র...

লকডাউনে ক্যাপিটল হিল

নিরাপত্তা হুমকির জেরে ক্যাপিটল হিলে জারি করা হয়েছে লকডাউন। তবে জো বাইডেনের শপথ গ্রহণের পরও নিরাপত্তা ঝুঁকির বিষয়ে সতর্ক করেছেন নিরাপত্তা বিশ্লেষকরা। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো...

মেলানিয়া ট্রাম্পের বিদায়ী বার্তা

আগামীকাল ২০ জানুয়ারি মার্কিন নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জো বাইডেন। ক্ষমতা ছাড়ছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। বিদায়বেলায় মার্কিনীদের উদ্দেশ্যে বার্তা দিয়েছেন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প।...

কাতারের সঙ্গে মিসর ও আমিরাতের ফ্লাইট চালু

কাতারের সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করেছে সংযুক্ত আরব আমিরাত ও মিসর। প্রতিবেশী দেশটির বিরুদ্ধে আরোপ করা অবরোধ সাড়ে তিন বছর পর চলতি মাসে উঠিয়ে...