রবিবার, ফেব্রুয়ারি ২৮, ২০২১
Home আন্তর্জাতিক কিমকে থামাতে ট্রাম্পের প্রতারণা

কিমকে থামাতে ট্রাম্পের প্রতারণা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতারণাপূর্ণ টুইটার বার্তার মাধ্যমে নতুন করে আর কোনো ক্ষেপণাস্ত্রের পরীক্ষা না চালানোর জন্য উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি কিম জং-উন’কে নিজের ‘বন্ধু’ আখ্যায়িত করে বলেছেন, গত বছরের জুন মাসে সিঙ্গাপুরে কিমের সঙ্গে তার যে সমঝোতা হয়েছিল; সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে উত্তর কোরিয়া তা লঙ্ঘন করেনি।

ট্রাম্পের টুইটার বার্তায় বলা হয়েছে, উত্তর কোরিয়া গত কয়েকদিনে তিনটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে এবং এসব পরীক্ষার মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করা হয়ে থাকতে পারে।

ট্রাম্প প্রতারণার আশ্রয় নিয়ে আরো লেখেন, উত্তর কোরিয়ার নেতা সঠিক কাজটিই করবেন, কারণ তিনি এ কাজ করার মতো যথেষ্ট বুদ্ধি রাখেন এবং তিনি একথা প্রমাণ করবেন যে, তিনি তার বন্ধু প্রেসিডেন্ট ট্রাম্পকে হতাশায় ফেলতে চান না।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সাম্প্রতিক সময়ে বহুবার দাবি করেন, ক্ষমতায় আসার পর তিনি উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার লাগাম টেনে ধরতে পেরেছেন। কিন্তু তার ওই দাবি সত্ত্বেও গত এক সপ্তাহেরও কিছু বেশি সময়ের মধ্যে উত্তর কোরিয়া তিনবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এসব পরীক্ষার পর এগুলোকে ‘তেমন কোনো গুরুত্বপূর্ণ বিষয় নয়’ বলে চালিয়ে দেয়ার চেষ্টা করছে ওয়াশিংটন।

২০০৬ সালে উত্তর কোরিয়া প্রথম পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর পর আমেরিকাসহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্যান্য সদস্য দেশ পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু নিষেধাজ্ঞা সত্ত্বেও কোরীয় উপদ্বীপে সম্ভাব্য মার্কিন আগ্রাসন প্রতিহত করার জন্য উত্তর কোরিয়া নিজের সামরিক সক্ষমতাকে শক্তিশালী করে।

পিয়ংইয়ং ঘোষণা করেছে, আমেরিকা যতদিন উত্তর কোরিয়ার বিরুদ্ধে বিদ্বেষী নীতি পরিহার না করবে ততদিন নিজের ক্ষেপণাস্ত্র ও পরমাণু সক্ষমতা শক্তিশালী করে যাবে দেশটি।

সূ ত্রঃ পা র্স টু ডে

সর্বশেষ

মাধবদী থানায় গণধর্ষণ অভিযোগের দুই মাস পর আসামী বাছেদ গ্রেফতার

গত ১০ জানুয়ারি মাধবদী থানার পাইকারচর ইউনিয়নের চরভাসানিয়া গ্রামের ৪৫ উর্দ্ধো বিধবা মহিলাকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগে ভিকটিম বাদী হয়ে জাকির, এমরান, বাছেদ, বসু' র...

খানসামায় ট্রাক্টর চাপায় মোটরসাইকেল চালক এক যুবকের মর্মান্তিক মৃত্যু

দিনাজপুরের খানসামা উপজেলায় ফের ট্রাক্টর চাপায় বাঁধন ইসলাম (২০) নামে মোটরসাইকেল চালক এক যুবকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। এসময় আহত হয়েছে নিলয় (২০) নামে আরেক...

নাগরপুরে ক্যাবল অপারেটরের মরদেহ ঝুলছিল বিদ্যুৎ এর খুটিতে

টাঙ্গাইলের নাগরপুর উপজেলার কোনড়া ইউনিয়নের পশ্চিম পাড়ায় পল্লী বিদ্যুৎ এর খুটিতে বিদ্যুৎতায়ীত হয়ে ১ ক্যাবল অপারেট নিহত হয়েছে। কোনরা কেবল অপারেটরের সেলিমের সাথে কথা বলে...

রংপুরে মানবতার কল্যাণ ফাউন্ডেশনের মানবতার সেবক মিলনমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

মানবতার কল্যাণ ফাউন্ডেশন রংপুর বিভাগীয় কমিটির আয়োজনে মানবতার কল্যাণ ফাউন্ডেশনের রংপুরে ৮ জেলার মানবতার সৈনিকদের নিয়ে রংপূর বিভাগীয় মিলনমেলা অনুষ্ঠিত হয়। গত ২৬ তারিখ সকাল...