শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০
Home বাংলাদেশ জেলার খবর কেমন আছে মাদারীপুর পেয়ারপুর আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা

কেমন আছে মাদারীপুর পেয়ারপুর আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা

- Advertisement -

মাদারীপুর প্রতিনিধি:

কেমন আছে পেয়ারপুর আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা? এ খোঁজটুকু নেয়ার যেন কেউ নেই। সহায় সম্বলহীন এ অসহায় পরিবারগুলোকে সরকার মাথা গোজার একটু ঠাঁই করে দিয়েছেন।

পরিবার পরিজন নিয়ে বাঁচার স্বপ্ন দেখেছেন তারা। প্রতিদিন পরিশ্রম করে পরিবারের মুখে খাবার তুলে দিতেই হিমসিম খায় এ মানুষগুলো। থাকার জায়গা পাবে কোথায়? সরকার থাকার ঘর দেয়ায় কোন রকম খেয়ে পড়ে বেঁচে আছে তারা। তবে সেই বেঁচে থাকার আশাও শেষ হতে বসেছে তাদের। পুরোনো হয়ে যাওয়ায় ভেঙে পড়েছে বেড়ার কাঠ ও টিন। চালজুড়ে বড় বড় ফুটো। একটু বৃষ্টি হলেই ঘরের সবকিছু ভিজে যায়। বেড়া ভাঙা হওয়ায় কুকুর বেড়ালদের অবাধ যাতায়াত। এ যেন দরিদ্রতার সাথে মস্করা করা। মেরামতের টাকা আসলে সে টাকার লোক দেখানো কিছুটা তাদের ভাগ্যে জুটলেও বেশীরভাগই চলে যায় ঠিকাদার আর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পকেটে। বিষয়টা ঘর পোড়ার মধ্যে আলু পোড়া দিয়ে খাওয়ার মজার মতো।

পেয়ারপুর আশ্রয়ন প্রকল্পে সরেজমিন ঘুরে দেখা গেছে, স্ত্রী-সন্তান নিয়ে বসবাস করছে অনেক পরিবার। এখানে ২৪টি ব্যারাক আছে। প্রতিটি ব্যারাকে ১০টি পরিবার থাকতে পারে। কিন্তু অনেক দু’একটি করে একেবারে পরিত্যক্ত ঘর দেখতে পাওয়া যায়। আর কয়েকটি ঘর ছাড়া যে ঘরগুলোতে পরিবার পরিজন নিয়ে থাকছে সে ঘরগুলোও মানুষের বসবাসের অনুপযোগী। এমনকি কিছু ঘরে গৃহপালিত পশুও থাকার উপযোগী নয়। প্রকল্পটির প্রতিটি টয়লেট ভেঙ্গে যাওয়ায় ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। তাই যারা বসবাস করছে তারা নিজেরা পাটের বস্তা কেটে বা পাটখড়ি দিয়ে বেড়া তৈরি করে ২/৩ টি রিং বসিয়ে টয়লেট করে নিয়েছে। প্রায় প্রতিটি টয়লেট দিয়ে ময়লা বের হচ্ছে পিছন দিয়ে। এতে পরিবেশ চরমভাবে দুষিত হচ্ছে। কিছু টিউবয়েল নষ্ট। আর কিছু টিউবয়েল বাসিন্দারা চাঁদা তুলে ঠিক করে নিয়ে কোন রকমে পানি সংগ্রহ করছে। সীমাহীন কষ্টের পরও যাওয়ার কোন স্থান না থাকায় এ ঘরগুলোতে পরিবার নিয়ে বসবাস করতে হচ্ছে অসহায় মানুষগুলোকে। আশ্রয়ন প্রকল্পটির ৮০ শতাংশ ঘরের বেড়া ভাঙ্গা। সে ভাঙ্গা বেড়া দিয়ে অবাদে চলাচল করতে পারে কুকুর, বেড়ালসহ অন্যান্য প্রাণি।

 

এছাড়া ঘরগুলোর চালের অবস্থা এমনই নাজুক যে রোদ-বৃষ্টি সবই ঘরের ভিতর পাওয়া যায়। এখানে বসবাস করা মানুষগুলো সারাদিন পরিশ্রম করে পরিবারের মুখে খাবার তুলে দিতেই হিমশিম খাচ্ছে। তাই তাদের পক্ষে ঘর মেরামত করার সামর্থ নেই। তাই শত কষ্টের মাঝেও পরিত্যাক্ত হয়ে যাওয়া এ ঘরগুলোতেই থাকতে হচ্ছে। কিছু কিছু ঘরের খুটি ভেঙে গেছে। ঘরের কাঠও নষ্ট হয়ে গেছে অনেক ঘরের। যেকোন মুহূর্তে ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা। একটু বৃষ্টি হলেই ঘরের মেঝে হয়ে যায় কাদামাখা। পাড়ার কাপড়, বিছানার কাঁথা-বালিশ সব ভিজে যায়। ঘরের পরিবেশ হয়ে যায় স্যাঁতস্যাঁতে। এতে শিশু ও বৃদ্ধরা অসুস্থ হয়ে পড়ে। সংশ্লিষ্টদের কাছে এখানের বাসিন্দারা বারবার আকুতি জানিয়েও পায়নি কোন সুফল।

এখানের বাসিন্দারা অনেকেই বলেন, স্যারেরা তো দালানে থাকে। হেরা আমাগো কষ্ট বুঝবো ক্যামন কইরা। হের লেইগাইতো আমাগো কোন কতা হেগো কানে ঢুকেনা। স্যারেরা একদিন আমাগো এইহানে আইয়া থাকলে বুঝতো আমাগো কষ্ট কি?
গত বছর ১৪ লাখ টাকা ব্যায়ে দুটি ব্যারাকের কাজ পায় জানে আলম এন্টারপ্রাইজ। সেখানে দেখা যায় কয়েকটি ঘরের উপরের চালের দু’একটি নতুন টিন বদলের কাজ করেছে। কিন্তু ঐ ঘরের অন্য টিনগুলো ফুঁটো থাকলেও তা মেরামত বা নতুন টিন দেয়নি। দু’একটি ঘরের কাজ ঠিকমত করেছে। এভাবেই কিছু কাজ করে অফিসের কর্মকর্তা কর্মচারীদের হাত করে পুরো বিল তুলে নিয়ে গেছে ঠিকাদার প্রতিষ্ঠানটি। মেরামতের নামে উপহাস করেছে বলেও মন্তব্য স্থানীয় অনেকের।

এ বিষয়য়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুদ্দিন গিয়াস বলেন, আমি নতুন এসেছি। বরাদ্দ না থাকায় আমাদের পক্ষে কিছু করা সম্ভব হয়নি। গত বছর এখানে দুটি ব্যারাকে ১৪ লাখ টাকার কাজ হয়েছে। আমি সরেজমিন দেখে আসব। ঠিকাদার ঠিকমত কাজ করেছে কিনা। কাজ না হলে ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এছাড়া আমরা একটি প্রকল্প তৈরি করে পাঠিয়েছি। প্রকল্পটি পাস হলে এবং বরাদ্দ পেলে আমরা পেয়ারপুর আশ্রয়ন প্রকল্পকে আবারও বসবাসের উপযোগী করে দিবো।

আশ্রয়ন প্রকল্পের ঘরগুলো বসবাসে অযোগ্য হয়ে পড়েছে স্বীকার করে জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম বলেন, আমরা এ ঘরগুলো মেরামতের জন্য প্রকল্প করে সংশ্লিষ্ট দপ্তরে পাঠিয়েছি। দ্রুত ঘরগুলো মেরামত করে বসবাসের উপযোগী করার চেষ্টা করব। যাতে অসহায় মানুষগুলো একটু ভালভাবে থাকতে পারে।

 

লিখন মুন্সী

সর্বশেষ

করোনা টিকা নিতে নারাজ ব্রাজিলের প্রেসিডেন্ট

করোনাভাইরাসের টিকা নেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। গতকাল বৃহস্পতিবার একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রচারিত লাইভ সম্প্রচারে প্রেসিডেন্টের বক্তব্য- ব্রাজিলিয়ানদের...

পদ্মা সেতুর ৩৯তম স্প্যান বসানোর কাজ সম্পন্ন

স্বপ্নের পদ্মা সেতুর সম্পূর্ণ দৃশ্বমান হতে আর মাত্র বাকি রইলো দু’কদম। এবার বসানো হলো পদ্মা সেতুর ৩৯তম স্প্যান। এর ফলে দৃশ্যমান হয়েছে সেতুর পাঁচ...

সড়ক দুর্ঘটনায় সৌদিতে ৩ বাংলাদেশি নিহত

সৌদি আরবের তায়েফ তুরাবায় দুটি মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে তিন বাংলাদেশি নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের সবার বাড়ি...

নায়ক-নায়িকা ছাড়াই সিনেমা মুক্তির ঘোষণা

‘নবাব’ শিরোনামের একটি সিনেমার নায়ক হয়েছিলেন জনপ্রিয় চিত্রনায়ক শাকিব খান। এবার ‘নবাব এলএলবি’ সিনেমায় নবাব হচ্ছেন এই চিত্রনায়ক। একাধিকবার মুক্তির সময় পিছিয়ে অবশেষে...