শুক্রবার, জানুয়ারি ২২, ২০২১
Home আন্তর্জাতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উ. কোরিয়া, ট্রাম্প-কিম বৈঠকের ধোঁয়াশা

ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উ. কোরিয়া, ট্রাম্প-কিম বৈঠকের ধোঁয়াশা

আন্তর্জাতিক ডেস্কঃ

উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে আজ বৃহস্পতিবার স্বল্পপাল্লার দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন করে পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনায় বসতে রাজি হওয়ার পর এই প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। এতে ট্রাম্প-কিমের তৃতীয় দফা বৈঠক অনিশ্চিত হয়ে পড়ল বলে ধারণা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার যৌথ বাহিনীর প্রধান বলেন, বৃহস্পতিবার ৪৩০ কিলোমিটার পাড়ি দিয়ে জাপান সাগরে পতিত হয় ক্ষেপণাস্ত্রটি। আগামী মাসে কোরীয় উপদ্বীপে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক মহড়ার ওপর ক্ষোভ প্রকাশ করার কিছু দিনের মধ্যেই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনা ঘটলো।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্রটি জাপানের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অঞ্চলে পৌঁছায়নি। তাদের জাতীয় নিরাপত্তায় এর কোনো তাৎক্ষণিক প্রভাব পড়েনি।

গত মাসে উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং-উনের সঙ্গে দেখা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আলোচনা চলাকালে প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ায় পা রাখেন তিনি। দুই কোরিয়ার সীমান্তে পানমুনজমের অসামরিকায়িত অঞ্চলে ট্রাম্প-কিম সাক্ষাৎ হয়। এরপর কিমকে সঙ্গে নিয়ে ফেরেন দক্ষিণ কোরিয়ায়। পানমুনজমে ট্রাম্প-কিম তৃতীয় বৈঠক হয়।

এর আগে কোরীয় উপদ্বীপে পারমাণবিক উত্তেজনার মধ্যেই গত বছরের জুনে সিঙ্গাপুরে এবং গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে দুই নেতার বৈঠক হয়। তবে ওই দুই বৈঠক ছিল পূর্বনির্ধারিত এবং পরিকল্পিত। সে তুলনায় এবারের বৈঠকটির আয়োজন করা হয়েছে সংক্ষিপ্ত সময়ে। সেখানে তিনি বলেন, পারমাণবিক চুক্তির বিষয়ে উত্তর কোরিয়ার সঙ্গে আবার আলোচনা শুরু হবে। তবে আজকের এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর নতুন করে আলোচনা হবে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

হোয়াইট হাউস, পেন্টাগন ও মার্কিন পররাষ্ট্র বিভাগের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে পাওয়া তথ্য যাচাই করে উত্তর কোরিয়া থেকে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কথা নিশ্চিত হওয়া গেছে। এখনো এ–সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করা হচ্ছে বলে জানান তিনি।

সূ ত্রঃ র য় টা র্স

সর্বশেষ

ইরাকে আত্মঘাতী বোমা হামলায় ২৮ জন নিহত

ইরাকের রাজধানী বাগদাদের ব্যস্ত একটি বাণিজ্যিক সড়কে বিরল আত্মঘাতী জোড়া বোমা হামলায় অন্তত ২৮ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার দেশটির সেনাবাহিনী এ কথা জানিয়েছে। কয়েক...

দেশে আরও ১৬ জনের মৃত্যু, শনাক্ত ৫৮৪

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ হাজার ৯৬৬ জনে। এছাড়া গত...

ভারতে করোনা টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানে আগুন

ভারতের পুনেতে করোনার ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইন্সটিটিউটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে এ অগ্নিকাণ্ডের খবর পাওয়া যায়। সেরাম ইনস্টিটিউটের ১ নম্বর টার্মিনালের...