মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০
Home টপ নিউজ খালেদা জিয়ার জামিন শুনানি মঙ্গলবার

খালেদা জিয়ার জামিন শুনানি মঙ্গলবার

- Advertisement -

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানির জন্য মঙ্গলবার দিন ধার্য করেছেন আদালত। রোববার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শুনানির জন্য এ দিন ধার্য করেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে আবেদনটি উত্থাপন করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকন, ব্যারিস্টার কায়সার কামাল ও ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। আর দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

ব্যারিস্টার কায়সার কামাল জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গুরুতর অসুস্থ। তিনি এখন বিএসএমএমইউতে চিকিৎসাধীন। তার জামিন চেয়ে আবেদন করা হয়েছে। আশা করছি, আদালত বিষয়টি বিবেচনায় নিয়ে ওই দিন তার জামিন মঞ্জুর করবেন।

শুনানিতে বেগম জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন আদালতে বলেন, এই মামলায় তাকে ৭ বছরের সাজা দেয়া হয়েছে। এ ধরনের অল্প সাজা হলে সেই আসামী জামিন পেতে পারেন। তাছাড়া তিনি দেশের তিনবারের প্রধানমন্ত্রী, বয়সও হয়েছে অনেক। শারীরিকভাবে অসুস্থ খালেদা জিয়া। তার উন্নত চিকিৎসার জন্য জামিন প্রয়োজন।

গত ২০ জুন বিচারিক আদালত থেকে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার নথি বিচারিক আদালত থেকে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আসে। গত ৩০ এপ্রিল আপিল শুনানির জন্য হাইকোর্টের এ বেঞ্চ খালেদার করা আপিল শুনানির জন্য গ্রহণ করেন। এ ছাড়া বিচারিক আদালতের রায়ের নথি দুই মাসের মধ্যে হাইকোর্টে পাঠানোর নির্দেশ দেন।

গত বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ঘোষণা করেন পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরানো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আকতারুজ্জামান। রায়ে খালেদা জিয়াকে ৭ বছরের কারাদণ্ড দেন। এর পর ওই বছরের ১৮ নভেম্বর বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে জামিন ও খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া।

দুদকের জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের কারাদণ্ড নিয়ে গত বছরের ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে খালেদা জিয়া। সাবেক এই প্রধানমন্ত্রী এখন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন। খালেদা জিয়ার বিরুদ্ধে ৩৬টি মামলা রয়েছে।

এর মধ্যে দুর্নীতির মামলা ৫টি- জিয়া অরফানেজ ট্রাস্ট, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট, নাইকো, গ্যাটকো ও বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতির মামলা। এ ৫টি মামলাই সাবেক তত্ত্বাবধায়ক সরকার আমলের (১/১১)। অন্য ৩১টি মামলা ২০১৪ সালের পর হয়েছে। এর মধ্যে ২৬টি ঢাকায়, কুমিল্লায় ৩টি এবং পঞ্চগড় ও নড়াইলে একটি।

মূলত রাষ্ট্রদ্রোহ, হত্যা, ইতিহাস বিকৃতি, বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি, ভুয়া জন্মদিন পালন ও ঋণখেলাপির অভিযোগে এসব মামলা হয়েছে। এসব মামলার মধ্যে দুটি ছাড়া সবকটি মামলায় খালেদা জিয়ার জামিন মঞ্জুর হয়েছে। জিয়া চ্যারিটেবল ও অরফানেজ ট্রাস্ট মামরায় জামিন পেলেই খালেদা জিয়ার মুক্তির আশা করছেন তার আইনজীবীরা।

উল্লেখ্য, জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে ২০১০ সালের ৮ আগস্ট রাজধানীর তেজগাঁও থানায় মামলাটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এ মামলার অন্য আসামিরা হলেন— খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছের তখনকার সহকারী একান্ত সচিব ও বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

মামলার অপর তিন আসামিকেও সাত বছর করে কারাদণ্ড দেওয়া হয়। প্রত্যেককে ১০ লাখ টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।

সর্বশেষ

২৯ অক্টোবর ক্যাসিনো খালেদের বিরুদ্ধে অভিযোগ গঠন

বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইনের মামলায় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া ওরফে ক্যাসিনো খালেদের বিরুদ্ধে অভিযোগপত্র আমলে গ্রহণ করেছেন আদালত। আজ...

সৌদির সুপ্রিমকোর্ট ও শীর্ষ ধর্মীয় পরিষদে রদবদল

রাজতন্ত্রের উপদেষ্টা পরিষদ শুরা কাউন্সিল, সুপ্রিম কোর্ট ও শীর্ষ ধর্মীয় পরিষদে রদবদল করে কয়েকটি আদেশ জারি করেছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল...

চলে গেলেন ভারতীয় সিরিয়ালের কুমকুম খ্যাত অভিনেত্রী জারিনা রোশন খান

চলে গেলেন ভারতের টেলিভিশন জগতে কুমকুম ভাগ্য-খ্যাত অভিনেত্রী জারিনা রোশন খান। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মাত্র ৫৪ বছর বয়সেই মারা গেলেন এই টেলি অভিনেত্রী। এদিকে...

যে কারণে ধর্ষণের ভয়াবহতা অব্যাহত রয়েছে ভারতে

ধর্ষনের শিকার শুধু বাংলাদেশে নয়, সর্বত্রই ঝুঁকির মধ্যে রয়েছে নারীরা। উদাহরণস্বরূপ প্রতিবেশী দেশ ভারত, দেশটির সরকারি তথ্য অনুসারে প্রতি ১৫ মিনিটে সেখানে একজন নারী...