ব্রেকিং

x

চরম অর্থ সংকটে জাতিসংঘ: আন্তেনিও গুতেরাস

বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০১৯ | ১২:৪০ PM


চরম অর্থ সংকটে জাতিসংঘ: আন্তেনিও গুতেরাস
আন্তেনিও গুতেরাস, ছবি সংগৃহীত

চলতি মাস থেকেই যদি সদস্য রাষ্ট্রগুলো  তাদের বকেয়া পরিশোধ না করে তবে আগামী নভেম্বরে কর্মকর্তা-কর্মচারীদের বেতন দেওয়া সম্ভব নাও হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্ব সংস্থাটির মহাসচিব আন্তেনিও গুতেরাস।

এ বিষয়ে গুতেরাস বলেন, “চলতি মাসে আমরা চরম অর্থ সংকটে পড়বো। আমরা ঝুঁকির মধ্যে রয়েছি. তহবিলে যে পরিমাণ অর্থ রয়েছে তা দিয়ে নভেম্বরে বেতন দেওয়া যাবে না।” তিনি গত ৮ অক্টোবর এই উদ্বেগ প্রকাশ করেন বলে জানায় আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স। এর ফলে জাতিসংঘের কর্মকাণ্ড ও সংস্কার কর্মসূচি ঝুঁকির মধ্যে পড়বে বলেও আশঙ্কা করেন তিনি।



এর আগে ১৯৩ সদস্যের সংস্থাটির বাজেট কমিটিকে মহাসচিব বলেন, গত জানুয়ারি থেকে খরচ কমানো শুরু না করলে সেপ্টেম্বরে সাধারণ অধিবেশনের খরচ সামলানো মুশকিল হয়ে যেতো। এবছর যুক্তরাষ্ট্র প্রায় ১৬ হাজার কোটি টাকা অর্থ তহবিল এখন পর্যন্ত পরিশোধ করেনি বলে জানিয়েছেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। পাশাপাশি অন্যান্য রাষ্ট্রগুলোকেও তিনি প্রতিশ্রুত অর্থ দ্রুত তহবিলে জমা দেওয়ার আহ্বান জানান।

মার্কিন যুক্তরাষ্ট্র জাতিসংঘের সবচেয়ে বড় অর্থদাতা। সংস্থাটির চলতি বছরের ৩ দশমিক ৩ বিলিয়ন ডলার বাজেটের ২২ শতাংশ যুক্তরাষ্ট্রের দেওয়ার কথা। আগের বাজেটে দেশটির কাছে জাতিসংঘের ৩৮১ মিলিয়ন ডলার এবং চলতি অর্থবছরে ৬৭৪ মিলিয়ন ডলার বকেয়া রয়েছে। বারবার অনুরোধ করার পরও যুক্তরাষ্ট্র সংস্থাটির পাওনা মেটানোর বিষয়ে কোনো মন্তব্য করেনি।

এদিকে জাতিসংঘের পাল্টা বিবৃতিতে যুক্তরাষ্ট্র জানায়, জাতিসংঘকে এবছর ১৬ হাজার কোটি অর্থ দেয়ার পর আরও অর্থসাহায্য দেয়া ওয়াশিংটনের জন্য বোঝা হয়ে যায়। সংস্থাটির বিভিন্ন খাতে ব্যয় কমাতে জাতিসংঘকে অনুরোধ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই প্রেক্ষিতে জাতিসংঘের মহাসচিব সংস্থাটির খরচ কমানো ও সংস্কারের কাজ করে যাচ্ছেন। তবে তার এই কৃচ্ছতা সাধনেও ফল মিলছে না। অর্থ সংকট এতো প্রকট হয়েছে যে আগামী মাস থেকে বেতন দেওয়ার জন্য পর্যাপ্ত অর্থ সংস্থাটির তহবিলে নেই।

বৈঠকে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, বারবার চাওয়ার পর চলতি বছর ১২৮টি দেশ থেকে তহবিলে মাত্র ১৭ হাজার কোটি টাকা জমা পড়েছে যা অঙ্গসংস্থাগুলোর কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য যথেষ্ট নয়। প্রতিবছর বিভিন্ন খাতে প্রায় ৮৫ হাজার কোটি টাকা ব্যয় করতে হয় জাতিসংঘকে।

এছাড়াও চলতি বছরে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনেও বাজেট ঘাটতি রয়েছে। তহবিলের ২৮ শতাংশ ব্যয় করা হয় যুদ্ধবিধ্বস্ত ও অনগ্রসর দেশগুলোতে শান্তি আনয়নের কাজে। তবে এবছর জাতিসংঘকে ২৫ শতাংশ অর্থ বরাদ্দ করতে হয়েছে এই খাতে।

শান্তিরক্ষা মিশনে জাতিসংঘকে সৈন্য সহায়তা করে থাকে ভারত, বাংলাদেশ, ইথিওপিয়া, নেপাল ও রুয়ান্ডা। আর মূলত জাতিসংঘকে অর্থ সহায়তা দিয়ে থাকে উন্নত দেশগুলো।

বাংলাদেশ সময়: ১২:৪০ PM | বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০১৯

যোগাযোগ২৪.কম |

আজ থেকে কড়াকড়ি প্রয়োগ হবে নতুন সড়ক পরিবহন আইনের: কাদের
চিন্তার কারণ নেই পেঁয়াজ বিমানে উঠে গেছে: প্রধানমন্ত্রী
নির্যাতনের শিকার সেই সুমি সৌদি পুলিশের হেফাজতে

Development by: webnewsdesign.com