ব্রেকিং

x

চীনে দুই কানাডিয়ানের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনায় হতাশ ট্রুডো

শনিবার, ২০ জুন ২০২০ | ৬:০০ অপরাহ্ণ


চীনে দুই কানাডিয়ানের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনায় হতাশ ট্রুডো
ছবিঃ সংগৃহীত

চীনে আটক দুই নাগরিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো হতাশা প্রকাশ করেছেন।

ট্রুডো জানান, সরকার ১৮ মাস ধরে চীনে আটক দুই কানাডিয়ানকে মুক্তি দেয়ার জন্য সরকারি ও বেসরকারিভাবে ব্যবস্থা ব্যবহার করেছেন। যারা শুক্রবার (১৯ জুন) রাজনৈতিকভাবে অভিযুক্ত মামলায় আনুষ্ঠানিকভাবে গুপ্তচরবৃত্তির অভিযোগে অভিযুক্ত হয়েছেন। কানাডার স্থানীয় গণমাধ্যম সিটিভির খবরে এ তথ্য জানানো হয়েছে।

ট্রুডো বলেছেন, চীনা প্রসিকিউটররা যে অভিযোগ প্রকাশ করেছেন, তাতে আমি অত্যন্ত হতাশ।

উল্লেখ্য, চীনে আটক কানাডার নাগরিক মাইকেল কোভরিগ সাবেক কূটনীতিক এবং মাইকেল স্পাভর একজন ব্যবসায়ী। তাদের আটকের ১৮ মাস পর সরকারিভাবে তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। কোভরিগের মামলাটি বেইজিংয়ের প্রসিকিউটররা এবং স্পাভরের মামলাটি দেশটির উত্তর-পূর্ব প্রদেশের লিয়াওনিংয়ের প্রসিকিউটররা পরিচালনা করছেন।

জানা গেছে, চীনা নাগরিক ও হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়াংঝু গত বছরের ডিসেম্বরে কানাডায় আটক হওয়ার পর ওই দুইজনকে আটক করে চীন। মেং ওয়াংঝু আটকের পর থেকেই দেশ দুটির মধ্যে বৈরিতা বাড়তে থাকে। ওই সময় মার্কিন যুক্তরাষ্ট্রের আহ্বানে মেং ওয়াংঝুকে আটক করে কানাডা।



মেং ওয়াংঝু আটক হওয়ার পর থেকেই কানাডার নিন্দা করে আসছে চীন। ওই তিন ব্যক্তির আটকের ঘটনায় চীন-কানাডার কূটনৈতিক সম্পর্কও ক্ষতিগ্রস্ত হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় কানাডার কর্তৃপক্ষকে বার বার ‘তাদের ভুল সংশোধন’ করার এবং মেং ওয়াংঝুকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যখন একটি টানাপোড়েনের সম্পর্ক চলছে, ঠিক তখনই গ্রেফতার হন মেং ওয়াংঝু। যুক্তরাষ্ট্রের প্রত্যর্পণ অনুরোধে ১ ডিসেম্বর কানাডার ভাঙ্কুভার বিমানবন্দরে মেং ওয়াংঝুকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে ইরানে প্রযুক্তি বিক্রি করার অভিযোগ করা হচ্ছে। সূত্রঃ সময়টিভি। সম্পাদনা র/ভূঁ। ম ২০০৬/১৪

বাংলাদেশ সময়: ৬:০০ অপরাহ্ণ | শনিবার, ২০ জুন ২০২০

যোগাযোগ২৪.কম |

আসামির জবানবন্দিতে আবরার হত্যার বীভৎস বর্ণনা

Development by: Jogajog Media Inc.

বাংলা বাংলা English English