সোমবার, অক্টোবর ২৬, ২০২০
Home আন্তর্জাতিক জাতিসংঘে বিভিন্ন দেশের সামরিক প্রধানের সম্মেলন

জাতিসংঘে বিভিন্ন দেশের সামরিক প্রধানের সম্মেলন

- Advertisement -

যোগাযোগ ডেস্কঃ

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী দেশের সামরিক বাহিনী প্রধানদের সম্মেলন ১১ই জুলাই জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ এ সম্মেলনের আয়োজন করে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে ত্রিপক্ষীয় সহযোগিতা শক্তিশালীকরণ বিষয়ক আলোচনায় বিশেষ আমন্ত্রণে বক্তব্য দেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

অন্যদের মধ্যে বক্তব্য দেন সশস্ত্রবাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ড. মাহফুজুর রহমান, জাতিসংঘের পিস অপারেশন বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাক্রুয়া, জাতিসংঘের অপারেশনাল সাপোর্ট বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল অতুল খারে এবং জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের মিলিটারি অ্যাডভাইজর লেফটেন্যান্ট জেনারেল কার্লোস হামবার্টো লয়টে।

রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বাংলাদেশকে এ অনুষ্ঠান আয়োজনের সুযোগ দেয়ায় জাতিসংঘকে ধন্যবাদ জানিয়ে বলেন, তিন দশকেরও বেশি সময় ধরে বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় বাংলাদেশ দায়িত্ব পালন ও তাৎপর্যপূর্ণ অবদান রাখছে।

জাতিসংঘ শান্তিরক্ষায় বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধি করেছে। বিশ্বশান্তি ও নিরাপত্তা রক্ষার প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ও দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের ফলে এসব সম্ভব হয়েছে।

সশস্ত্রবাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ড. মাহফুজুর রহমান বলেন, বিশ্বশান্তি ও নিরাপত্তা রক্ষায় বাংলাদেশের শান্তিরক্ষীদের যে প্রতিজ্ঞা ও প্রতিশ্রুতি রয়েছে, তা এসেছে সাংবিধানিক বাধ্যবাধকতা থেকে।

বাংলাদেশ সব সময়ই এ প্রতিজ্ঞায় অবিচল থাকবে। এ সম্মেলন তথ্য ও অভিজ্ঞতা বিনিময়ের অন্যতম প্ল্যাটফর্ম হিসেবে শান্তিরক্ষার চ্যালেঞ্জ মোকাবেলায় সম্মিলিত সামর্থ্য বৃদ্ধিতে বিশেষ অবদান রাখবে। জাতিসংঘের পিস অপারেশন বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাক্রুয়া বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ সুদীর্ঘ ৩০ বছরেরও বেশি সময় ধরে গৌবরের সঙ্গে অবদান রেখে চলেছে।

শান্তিরক্ষা কার্যক্রমে সেরা দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। জাতিসংঘের অপারেশনাল সাপোর্ট বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল অতুল খারে জাতিসংঘের নীল হেলমেটের অধীনে শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অবদান ও আত্মোৎসর্গের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।

প্রসঙ্গত, শান্তিরক্ষী কার্যক্রমে সামনের সারির দেশ হিসেবে বাংলাদেশের অবদান ও সুদীর্ঘ অভিজ্ঞতার কারণে মর্যাদাপূর্ণ অনুষ্ঠান আয়োজনের জন্য জাতিসংঘ সদর দফতর বাংলাদেশকে মনোনীত করে।

কালজয়ী বাংলা গান ও বাঙালি খাবারে অতিথিদের আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানটিতে আবহমান বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরা হয়। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত সেনা, নৌ ও বিমানবাহিনী মিলিয়ে ৬৪ জন সামরিক প্রধান অনুষ্ঠানে যোগ দেন।

এছাড়া সদস্য দেশগুলোর উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা, স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত এবং জাতিসংঘের উচ্চপদস্থ কর্মকর্তাসহ প্রায় ৪শ’ অতিথি এ অনুষ্ঠানে অংশ নেন। উপস্থিত ছিলেন বাংলাদেশ মিশনের মিলিটারি অ্যাডভাইজর ব্রিগেডিয়ার খান ফিরোজ আহমেদ।

সুত্রঃ যুগান্তর

সর্বশেষ

মহানবী (স)-কে অবমাননা করা বাকস্বাধীনতা নয়: হিজবুল্লাহ

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ বলেছে, বিশ্ব মানবতার মুক্তির দূত হযরত মুহাম্মদ রাসূলুল্লাহ (স)-কে অবমাননা করা কোনোভাবেই বাকস্বাধীনতার মধ্যে পড়ে না। ফ্রান্সে মহানবী (স)-কে অবমাননা...

ফ্রান্সের প্রেসিডেন্টকে কঠোর সমালোচনা করলেন ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনকে ইসলামভীতি ছড়ানোর জন্য অভিযুক্ত করেছেন। ফ্রান্সে ইসলাম ও মহানবী (স)-কে নিয়ে অবামননাকর কার্টুন ছাপানোর পক্ষে ম্যাক্রন...

মাদক কিনতে গিয়ে গ্রেফতার বলিউড অভিনেত্রী

সুশান্ত সিং রাজপুতের মৃত্যু রহস্যের কিনারা এখনও শেষ হয়নি। তবে ইতোমধ্যে সুশান্তের মৃত্যু রহস্যের সঙ্গে জডিয়ে পড়েছে মাদক যোগের একাংশ। এখনও পর্যন্ত ২৪জনকে গ্রেফতার...

ট্রাম্পের সমালোচনাকে প্রত্যাখ্যান করেছেন পুতিন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় প্রার্থী জো বাইডেনের পারিবারিক ব্যবসা নিয়ে ডনাল্ড ট্রাম্পের সমালোচনাকে প্রত্যাখ্যান করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্দিলামির পুতিন। রোববার তিনি বলেছেন, ইউক্রেন বা...