মঙ্গলবার, জানুয়ারি ১৯, ২০২১
Home প্রধান খবর তথ্য গোপন করছে হাসপাতালগুলো

তথ্য গোপন করছে হাসপাতালগুলো

যোগাযোগ ডেস্কঃ

ডেঙ্গু পরিস্থিতি ক্রমেই ভয়ংকর রূপ নিচ্ছে। ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীতে ভরে গেছে রাজধানীর বেশিরভাগ হাসপাতাল। হাসপাতালের শয্যা পূর্ণ থাকায় নতুন করে ডেঙ্গু রোগি ভর্তি বন্ধ রেখেছে স্কয়ার, শমরিতা, বাংলাদেশ মেডিকেলসহ বেশ কিছু হাসপাতাল। তবে এখন অনেক মেডিকেলে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি নিচ্ছেন।

গতকাল রাজধানীর ধানমণ্ডি, মহাখালী, বাড্ডা, উত্তরার বিভিন্ন হাসপাতালে খোঁজ নিয়ে এসব তথ্য পাওয়া গেছে।

গুলশান শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে খোঁজ নিয়ে জানা যায়, ৫০০ শয্যার এই হাসপাতালটিতে গড়ে প্রতিদিন ১৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী আসছেন। বর্তমানে ৩৮ রোগী ভর্তি রয়েছেন। এসব রোগীর বেশিরভাগ গুলশান, ভাটারা, শাহজাদপুর ও মহাখালী এলাকার বাসিন্দা। হাসপাতালের ভর্তি বিভাগে দায়িত্বরত কর্মকর্তা দেশ রূপান্তরকে জানান, তাদের পর্যাপ্ত সিট থাকায় ডেঙ্গু আক্রান্ত কোনো রোগীকে ফিরিয়ে দিচ্ছেন না।

একই তথ্য জানিয়েছে মহাখালীর মেট্রোপলিটন হাসপাতালের কর্তৃপক্ষ, তারা জানায় এখন পর্যন্ত মেট্রোপলিটন হাসপাতালে ১১ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন। বর্তমানে

তিনজন ভর্তি রয়েছেন। মেট্রোপলিটন মেডিকেল হাসপাতালের অ্যাডমিন ম্যানেজার আব্দুল্লাহ আরেফিন জানান, হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য সব ধরনের ব্যবস্থা রয়েছে। তা ছাড়া ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য ৪০ শতাংশ ছাড় দেওয়া হয়েছে।

বাড্ডা জেনারেল হাসপাতালে গিয়ে দেখা যায়, অন্যান্য হাসপাতালের তুলনায় এখানে রোগীর চাপ কম। হাসপাতালটিতে বর্তমানে ১৭ জন রোগী ভর্তি রয়েছেন। যারা শঙ্কামুক্ত হয়েছেন, তারা ছাড়পত্র নিয়ে বাসায় ফিরে গেছেন। বাড্ডা জেনারেল হাসপাতালের সিনিয়র মেডিকেল অফিসার ডা. মো. আবু সাইদ  বলেন, আমাদের এখানে অধিকাংশ রোগী ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছে। এখানে ডেঙ্গু রোগীদের জন্য এখনো যথেষ্ট আসন খালি রয়েছে।

তিনি আরও বলেন, ‘এই হাসপাতালে তিনজন বিশেষজ্ঞ চিকিৎসকরা দ্বারা আলাদা বোর্ড করে ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। এনএস-১, ডেঙ্গু আইজিই, আইজিএম এই তিনটি টেস্ট ডেঙ্গু রোগীর জন্য যাদের জ্বর পাঁচ দিনের নিচে তাদের এনএস-১ পরীক্ষা করা হয়। অন্যদিকে যাদের জ্বর পাঁচ দিনের বেশি হয় তাদের আইজিএম পরীক্ষা করে ডেঙ্গু শনাক্ত করা হয়।’

এদিকে বেশকিছু হাসপাতাল ডেঙ্গু রোগীদের তথ্য গোপন করছে। রাজধানীর পান্থপথে অবস্থিত শমরিতা হাসপাতালে দেশ রূপান্তর থেকে ফোন করা হলে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, বর্তমানে তাদের ৩৫ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। সিট ফাঁকা থাকায় তারা নতুন ডেঙ্গু রোগী ভর্তি নিচ্ছেন। পরক্ষণেই ডেঙ্গু রোগী পরিচয়ে ভর্তি বিভাগে ফোন করা হলে তারা জানায়, আমাদের কোনো সিট ফাঁকা নেই। নতুন ডেঙ্গু রোগী ভর্তি বন্ধ রয়েছে।

একই চিত্র দেখা গেছে বাংলাদেশ মেডিকেলে। রোগী পরিচয়ে ফোন দিলে সিট ফাঁকা নেই বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। পরে সাংবাদিক পরিচয়ে ডেঙ্গু রোগী নিয়ে সার্বিক পরিস্থিতি জানতে চাইলে তারা জানায়, ডেঙ্গু রোগীদের জন্য বিশেষ ওয়ার্ড গঠন করা হয়েছে। সেখানে প্রায় ৮০ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। ভর্তির জন্য কোনো রোগী এলে ফেরত দেওয়া হয় না।

উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে দেখা যায়। ভর্তি হতে অপেক্ষায় আছেন ডেঙ্গু আক্রান্ত অন্তত ১৮ জন। হাসপাতালের তথ্যকেন্দ্র থেকে জানানো হয়, প্রতিদিনই ডেঙ্গু রোগী বাড়ছে। হাসপাতালে অর্ধেক ডেঙ্গু রোগী। হাসপাতালের কোনো সিট ফাঁকা না থাকায় নতুন রোগীদের রেফার করে দেওয়া হচ্ছে।

একই চিত্র দেখা গেছে, রাজধানীর গ্রিন রোডে সেন্ট্রাল হাসপাতালের জরুরি বিভাগে। ভর্তির অপেক্ষায় প্রায় ১৫-২০ জন বসে রয়েছে। এদের মধ্যে বেশিরভাগ শিশু ও নারী। মোহাম্মদপুর থেকে ডেঙ্গুজ¦রে আক্রান্ত সাত বছরের শিশুকে নিয়ে আসা কামাল হোসেন জানান, সকাল থেকে ধানম-ির প্রায় সব হাসপাতালে ঘুরেছি। কোথাও সিট ফাঁকা নেই । দুই ঘণ্টা হলো সেন্ট্রাল হসপিটালে বসে আছি এখনো সিট পাইনি।

সেন্ট্রাল হাসপাতালের উপপরিচালক ডা. এটিএম নজরুল ইসলাম  জানান, ডেঙ্গু আক্রান্ত হয়ে এখানে ১০৪ জন ভর্তি আছেন। জানুয়ারি থেকে ২৭ জুলাই পর্যন্ত মোট ৭৪৭ জন ডেঙ্গু চিকিৎসা নিয়েছেন। বর্তমানে কোনো সিট ফাঁকা নেই। তবে কোনো রোগী ছাড়পত্র পেলে সিরিয়াল অনুযায়ী নতুন ডেঙ্গু রোগী ভর্তি করা হচ্ছে।

সর্বশেষ

দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের মৃত্যু, শনাক্ত ৬৯৭

মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ হাজার ৯২২ জনে। এছাড়া গত...

অষ্ট্রেলিয়ার ২০২১ সালে সীমান্ত খোলার সম্ভাবনা নেই

ভ্রমণকারীদের জন্য চলতি বছর অষ্ট্রেলিয়ার আন্তর্জাতিক সীমান্ত খোলার সম্ভাবনা নেই। করোনা ভাইরাসের টিকা দেয়া সত্ত্বেও সীমান্ত বন্ধ রাখার কথা জানালেন দেশটির শীর্ষ একজন স্বাস্থ্য কর্মকর্তা। অষ্ট্রেলিয়ার...

ইশরাকের খালাসের বিরুদ্ধে হাইকোর্টে দুদকের আপিল

ঢাকার সাবেক মেয়র প্রয়াত সাদেক হোসেন খোকার পূত্র বিএনপি নেতা প্রকৌশলী ইশরাক হোসেনকে খালাসের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেছে দুদক। বিচারপতি মো. সেলিমের একক হাইকোর্ট...

জার্মানি থেকে ফিরে আসা রাশিয়ার বিরোধী দলীয় নেতা নাভালনি গ্রেফতার

রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সি নাভালনিকে রোববার গ্রেফতার করা হয়েছে। জার্মানি থেকে মস্কোতে ফিরে আসার পর তাকে গ্রেফতার করা হয়। গত কয়েক মাস ধরে তিনি...