মঙ্গলবার, অক্টোবর ২৭, ২০২০
Home খেলাধুলা তামিমের সঙ্গী সৌম্য না লিটন?

তামিমের সঙ্গী সৌম্য না লিটন?

- Advertisement -

তামিম ইকবালের স্থান পাকা বাংলাদেশের ওপেনিং ব্যাটিংয়ে। কিন্তু বিশ্বকাপে তাঁর সঙ্গী হবেন কে? আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে এখন পর্যন্ত প্রতিটি ম্যাচেই সফল ওপেনাররা। দুটি ম্যাচে দুর্দান্ত ছিলেন সৌম্য সরকার। কাল দারুণ খেলেছেন লিটন দাস। বিশ্বকাপের আগে এটি বাংলাদেশের জন্য উপভোগ্য এক ‘সমস্যা’ই।

ত্রিদেশীয় সিরিজে এ পর্যন্ত সেঞ্চুরি হয়েছে ৬টি। এর মধ্যে শুধু দুই দলের ওপেনাররা মিলে করেছেন ৫ সেঞ্চুরি। দুই দল? ঠিক ধরেছেন। বাংলাদেশের কোনো ওপেনার সেঞ্চুরি পাননি। দুর্দান্ত শুরু হচ্ছে, উইকেটেও বেশ সময় কাটাচ্ছেন তাঁরা, কিন্তু ‘ফিনিশ’ মানে তিন অঙ্কের দেখা পাওয়া হচ্ছে না। ষাট থেকে আশি—এর আশপাশে গিয়ে গড়বড় হচ্ছে ওপেনারদের। তবে সেঞ্চুরি না পাওয়ার এ হতাশার মধ্যেও বেশ মধুর এক সমস্যা তৈরি হয়েছে। আচ্ছা বলুন তো, ত্রিদেশীয় সিরিজের ফাইনালে কিংবা বিশ্বকাপে তামিম ইকবালের ওপেনিং সতীর্থ হবেন কে?

মাথায় শুধু দুটো নাম চক্কর মারাই স্বাভাবিক। সৌম্য সরকার ও লিটন দাস। ত্রিদেশীয় সিরিজে দুজনেই রয়েছে দুর্দান্ত ফর্মে। বাংলাদেশের ক্রিকেট মহলে গুঞ্জন আছে, ওপেনিংয়ে ডানহাতি-বাঁহাতি সমন্বয় বেশি পছন্দ কোচ স্টিভ রোডসের। এ হিসাবে তামিমের সঙ্গে লিটনকেই বেশি দেখার কথা। কিন্তু এ বছর নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজের তিন ম্যাচেই লিটন ব্যর্থ হওয়ার পর সৌম্যর দ্বারস্থ হতে হয় টিম ম্যানেজমেন্টকে। ত্রিদেশীয় সিরিজে ওপেনিংয়ে ফেরার সঙ্গে রানেও ফিরেছেন বাঁহাতি এ ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচে করলেন ৭৩, পরের ম্যাচে ৫৪। একটি ইনিংসকেও সেঞ্চুরিতে রূপান্তর করতে না পারার আক্ষেপটা থাকবে।

ফাইনাল নিশ্চিত হওয়ায় কাল আয়ারল্যান্ডের বিপক্ষে আনুষ্ঠানিকতার ম্যাচে লিটনকেও সুযোগ করে দেয় টিম ম্যানেজমেন্ট। সামনে যেহেতু ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ও বিশ্বকাপ—ম্যাচ ফিটনেস থাকা জরুরি। টিম ম্যানেজমেন্ট লিটনকে এ ম্যাচ ফিটনেস সরবরাহ করতে গিয়েই মধুর সমস্যাটির জন্ম দিয়েছে। কাল বাংলাদেশের জয়ের সর্বোচ্চ স্কোরার লিটন—খেলেছেন ৬৭ বলে ৭৬ রানের ইনিংস। অর্থাৎ লিটনও বুঝিয়ে দিলেন, দলের ওপেনিংয়ে এক প্রান্তে তিনি সৌম্যর যোগ্য প্রতিদ্বন্দ্বী। আরেক প্রান্ত নিয়ে আপাতত কথা হবে না। ওটা তামিমের জায়গা।

সৌম্য-তামিমের স্বাস্থ্যকর এ লড়াই দেশের ক্রিকেটপ্রেমীদের কাছে চোখজুড়ানো দৃশ্য। বাংলাদেশের ওপেনিং জুটি তো একসময় নিয়মিতই দুঃস্বপ্ন উপহার দিত ক্রিকেটপ্রেমীদের। এখন সেটির পরিবর্তন হয়েছে অনেকটাই। তবে যে খুব পাল্টে গেছে, সে কথাও জোর দিয়ে বলা যাচ্ছে না। নিউজিল্যান্ডের মাটিতে সিরিজেই ভুগেছে ওপেনিং জুটি। কিন্তু ত্রিদেশীয় সিরিজে দেখা যাচ্ছে অন্য দৃশ্য। সৌম্য-তামিম প্রথম ম্যাচে গড়লেন ১৪৪ রানের জুটি। ওয়ানডেতে প্রতিপক্ষের মাটিতে এটা ছিল বাংলাদেশের ওপেনিং জুটির সর্বোচ্চ সংগ্রহ। পরের ম্যাচেও পঞ্চাশোর্ধ্ব রানের জুটি গড়েছিলেন দুজন। আর কাল সৌম্যর জায়গায় লিটন এসেও ধরে রাখলেন ধারাবাহিকতা। তামিম ও লিটন মিলে কাল গড়েছেন ১১৭ রানের জুটি।

ওয়ানডেতে সবশেষ কোন টুর্নামেন্টে বাংলাদেশের ওপেনিং জুটি এতটা ধারাবাহিক ছিল, সেটি গবেষণার বিষয়। খুশির বিষয় হলো, বিশ্বকাপের আগে ওপেনিং জুটির এমন দুর্দান্ত ফর্ম দলের আত্মবিশ্বাস বাড়াবেই। আর দুশ্চিন্তার বিষয় হচ্ছে, ওপেনিংয়ে তামিমের নিয়মিত সঙ্গী বেছে নেওয়ায় কোনো ভুল না করা। সাধারণ যুক্তি হলো, রোডসের ডানহাতি-বাঁহাতি সমন্বয় না হওয়ার সম্ভাবনাই বেশি। অন্তত বিশ্বকাপে তো বটেই। সেখানে তামিমের সঙ্গে সৌম্যকে ওপেন করতে দেখার সম্ভাবনা বেশি। সবশেষ বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা রয়েছে সৌম্যর। লিটন ঠিক এ জায়গায় পিছিয়ে। তাহলে হয়তো তৃতীয় ওপেনার হিসেবে; কে জানে!

সুত্রঃ প্রথম আলো

সর্বশেষ

পলাতক সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম!

নৌবাহিনীর কর্মকর্তা লেফটেন্যান্ট ওয়াসিমকে মারধরের ঘটনায় গা ঢাকা দিয়েছেন সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম। সোমবার (২৬ অক্টোবর) দিনব্যাপী পুরান ঢাকার বড় কাটরায় হাজী সেলিমের...

ফরাসি পণ্য বয়কট করতে তুরস্কের জনগণের প্রতি এরদোগানের আহ্বান

বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.)কে অবমাননা করে দেয়া ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের বক্তব্য দেয়ায় ফরাসি পণ্য বর্জন করতে তুরস্কের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট...

নবী-রাসুলরা মানবজাতির মহান শিক্ষক তাদের সম্মান রক্ষা করা সবার দায়িত্ব

নবী-রাসুলরা মানবজাতির মহান শিক্ষক। মানবসভ্যতার সূচনা থেকে তার উন্নয়ন ও বিকাশে তাঁদের অবদান অসামান্য। মানবজাতির জন্য নবীদের আত্মত্যাগ, বিসর্জন ও অবদানের জন্য আল্লাহ ইহকাল...

একদিনে আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ১৩৩৫

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে একদিনে আরও ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৫ হাজার ৮৩৮ জনে। এছাড়া নতুন রোগী শনাক্ত হয়েছে ১...