বুধবার, অক্টোবর ২৮, ২০২০
Home আন্তর্জাতিক তুরস্ককে এসইউ-৩৫ যুদ্ধবিমান দেবে রাশিয়া

তুরস্ককে এসইউ-৩৫ যুদ্ধবিমান দেবে রাশিয়া

- Advertisement -

যোগাযোগ ডেস্কঃ

তুরস্ককে এসইউ-৩৫ যুদ্ধবিমান দিতে নিজেদের আগ্রহের কথা জানিয়েছে রাশিয়া। এমন এক সময় এই ঘোষণা আসলো, যখন ন্যাটোর এফ-৩৫ স্টেলথ যুদ্ধবিমান কর্মসূচি থেকে তুরস্ককে বাদ দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি রসটেকের প্রধান সের্গেই চেমেজভ বলেন, যদি আমাদের তুর্কি সহকর্মীরা নিজেদের আকাঙ্ক্ষার কথা জানায়, তবে তাদের এসইউ-৩৫ যুদ্ধবিমান সরবরাহে কাজ করতে আমরা প্রস্তুত রয়েছি।

এদিকে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের জেরে তুরস্ককে এফ-৩৫ যুদ্ধবিমান না দেয়ার সিদ্ধান্ত বুধবার জানিয়ে দিয়েছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের মুখপাত্র স্টেফানি গ্রিসহাম এক বিবৃতিতে বলেন, দুর্ভাগ্যবশত, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয়ে এফ-৩৫ যুদ্ধবিমান কর্মসূচিতে তুরস্কের অংশগ্রহণ অসম্ভব করে তুলেছে। তিনি বলেন, মার্কিন নির্মিত এফ-৩৫ জঙ্গিবিমান রাশিয়ার গোয়েন্দা তথ্য সংগ্রহের প্ল্যাটফর্মের সঙ্গে যাবে না। এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার অত্যাধুনিক সক্ষমতাই এটার বড় কারণ।

তবে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে অন্যায্য বলে আখ্যায়িত করেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। তুরস্ক জানায়, এটা একতরফা সিদ্ধান্ত। এর সঙ্গে ন্যাটো জোটের নীতিবহির্ভূত। এর কোনো বৈধ কারণ নেই।

গ্রিসহ্যাম বলেন, তুরস্ককে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ক্রয়ে বিভিন্ন সময় প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু আঙ্কারা তা অনুসরণ না করে এস-৪০০ সংগ্রহ করেছে।

সূত্রঃ যুগান্তর

সর্বশেষ

পলাতক সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম!

নৌবাহিনীর কর্মকর্তা লেফটেন্যান্ট ওয়াসিমকে মারধরের ঘটনায় গা ঢাকা দিয়েছেন সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম। সোমবার (২৬ অক্টোবর) দিনব্যাপী পুরান ঢাকার বড় কাটরায় হাজী সেলিমের...

ফরাসি পণ্য বয়কট করতে তুরস্কের জনগণের প্রতি এরদোগানের আহ্বান

বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.)কে অবমাননা করে দেয়া ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের বক্তব্য দেয়ায় ফরাসি পণ্য বর্জন করতে তুরস্কের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট...

নবী-রাসুলরা মানবজাতির মহান শিক্ষক তাদের সম্মান রক্ষা করা সবার দায়িত্ব

নবী-রাসুলরা মানবজাতির মহান শিক্ষক। মানবসভ্যতার সূচনা থেকে তার উন্নয়ন ও বিকাশে তাঁদের অবদান অসামান্য। মানবজাতির জন্য নবীদের আত্মত্যাগ, বিসর্জন ও অবদানের জন্য আল্লাহ ইহকাল...

একদিনে আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ১৩৩৫

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে একদিনে আরও ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৫ হাজার ৮৩৮ জনে। এছাড়া নতুন রোগী শনাক্ত হয়েছে ১...