ব্রেকিং

x

দুধকুমার নদে ভাঙন: হুমকির মুখে শত পরিবার

বুধবার, ০২ অক্টোবর ২০১৯ | ৬:৫৪ অপরাহ্ণ


দুধকুমার নদে ভাঙন: হুমকির মুখে শত পরিবার
ছবি: সংগৃহীত

নদীতে বিলীন হয়ে গেছে কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর দুধকুমার নদের প্রায় দুইশত বিঘা জমি।

দুধকুমার নদের ভাঙনে চর ভূরুঙ্গামারী ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইসলামপুর গ্রামের প্রায় ৫০টি পরিবার গৃহহীন হয়ে পড়েছে।

ভাঙনে কয়েকদিনের একটি আধা পাকা বাড়িসহ অর্ধশত বাড়িঘর, ফসলি জমি, রাস্তা-ঘাট, গাছপালা নদীতে বিলীন হয়ে যায়। এছাড়া ভাঙনের হুমকিতে রয়েছে মসজিদ, কবরস্থান, প্রাথমিক বিদ্যালয় সহ শতশত বাড়িঘর।
দুধকুমার নদী ভাঙন প্রতিরোধ কমিটির সভাপতি ও ভূরুঙ্গামারী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহানারা বেগম মীরা জানান, জরুরি ভিত্তিতে ভাঙন রোধে প্রায় ২ হাজার জিও ব্যাগ পাওয়া গেছে। সেগুলো দিয়ে প্রাথমিকভাবে ভাঙন রোধের চেষ্টা চলছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভাঙন কবলিত এলাকায় ৩ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

ভাঙন কবলিত এলাকার মানুষ তাদের ঘরবাড়ি, গবাদিপশু, ধান-চাল নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার পাশাপাশি গাছপালা কেটে নেয়ার চেষ্টা করছেন। ভাঙন কবলিত এলাকার মানুষজন রাস্তা ও উঁচু স্থানে আশ্রয় নিয়ে মানবেতর জীবনযাপন করছে। ভাঙনের শিকার পরিবারগুলোকে প্রশাসনের পক্ষ থেকে খাদ্য সহায়তা প্রদান করা হলেও তা প্রয়োজনের তুলনায় খুবই নগণ্য।

স্থানীয়রা জানান, ভাঙন রোধে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ভাঙন কবলিত এলাকায় জিও ব্যাগ সরবরাহ করা হয়েছে। স্বেচ্ছা শ্রমে জিও ব্যাগে বালু ভরে তা দিয়ে ভাঙন রোধের চেষ্টা করছেন স্থানীয়রা। পানি উন্নয়ন বোর্ডের সরবরাহকৃত জিও ব্যাগ ভাঙন রোধের জন্য পর্যাপ্ত নয় বলেও জানান তারা।



বাংলাদেশ সময়: ৬:৫৪ অপরাহ্ণ | বুধবার, ০২ অক্টোবর ২০১৯

যোগাযোগ২৪.কম |

Development by: webnewsdesign.com