ব্রেকিং

x

দূষিত পরিবেশে বাংলাদেশ-ভারতের মধ্যকার প্রথম টি-টোয়ন্টি

রবিবার, ০৩ নভেম্বর ২০১৯ | ৫:০১ অপরাহ্ণ


দূষিত পরিবেশে বাংলাদেশ-ভারতের মধ্যকার প্রথম টি-টোয়ন্টি
ব্যারোমিটার চার্ট।

দিওয়ালির পর থেকেই ভারতের রাজধানী দিল্লির বাতাস দূষিত হয়ে গেছে। সেই সঙ্গে যুক্ত হয়েছে পাশের রাজ্যগুলোর কৃষকদের ফসল পুড়িয়ে ফেলার ধোঁয়া। সব মিলিয়ে দিল্লির অবস্থা এখন ভয়াবহ। এর মাঝেই আজ সন্ধ্যায় অরুণ জেটলি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বাংলাদেশ-ভারতের মধ্যকার প্রথম টি-টোয়ন্টি। আজ ম্যাচের দিন সকাল থেকে এয়ার কোয়ালিটি ইনডেক্স যা দেখাচ্ছে, তাতে চিন্তার যথেষ্ট কারণ আছে। কারণ আজই দিল্লির বাতাস সবচেয়ে বিপজ্জনক পর্যায়ে থাকবে!

এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী ০ থেকে ৫০ ভালো। ৫১ থেকে ১০০ সন্তোষজনক। ১০১ থেকে ২০০ সাধারণ মানের। ২০১ থেকে ৩০০ খারাপ। ৩০১ থেকে ৪০০ খুব খারাপ। ৪০১ থেকে ৫০০ মারাত্মক খারাপ। আর দিল্লির বিভিন্ন স্থানে রবিবার বাতাসের সেই মাত্রা ছাড়িয়ে হয়ে গেছে ৯৯৯! রাজধানী শহরের আইটিসি মৌর্য্য হোটেলে আছে বাংলাদেশ দল। সেখানে ৭১৮ এয়ার ইনডেক্স দেখে চোখ কপালে না ওঠার কোনো কারণ নেই। দলের মাঝেও দুশ্চিন্তা ছড়িয়ে পড়েছে যে, বাইরের অবস্থা না জানি কী হয়!

ব্যারোমিটার চার্ট।

দূষিত পরিবেশের মধ্যে এই ম্যাচটি অনুষ্ঠিত না করে সরিয়ে নেওয়ার দাবি তুলেছিলেন দিল্লির পরিবেশবাদীরা। তাদের সঙ্গে গলা মিলিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, দিয়া মির্জার মতো তারকারা। কিন্তু আগের কমিটি ম্যাচের সূচি ঠিক করে গেছে বলে দায় সারছে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন বিসিসিআইয়ের বর্তমান কমিটি। এদিকে ভারতীয় দলের দাবি, তারা এই পরিবেশে অভ্যস্ত তাই এসব নিয়ে কোনো চিন্তা নেই। আজ সকাল-দুপুরের যে কন্ডিশন, তাতে সন্ধ্যায় আরও কী ভয়ংকর অবস্থা হবে তা চিন্তার বিষয়।

বাংলাদেশ সময়: ৫:০১ অপরাহ্ণ | রবিবার, ০৩ নভেম্বর ২০১৯

যোগাযোগ২৪.কম |

৪৯ বছর পরও স্বাধীন বাংলাদেশ পাইনি: ফখরুল
নরসিংদীতে বিশিষ্ট শিক্ষাবিদ আলহাজ্ব এম.এ হান্নান স্যার ইন্তেকাল করেন

Development by: webnewsdesign.com