ব্রেকিং

x

দেশের প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক জাদুঘর ‘শহীদ স্মৃতি সংগ্রহশালা’

বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০১৯ | ১১:২২ পূর্বাহ্ণ


দেশের প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক জাদুঘর ‘শহীদ স্মৃতি সংগ্রহশালা’

রাবি প্রতিনিধি:

বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধবিষয়ক জাদুঘর ‘শহীদ স্মৃতি সংগ্রহশালা’। মহান স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী শিক্ষক, ছাত্র, কর্মচারী ও মুক্তিযুদ্ধের নানা আলোকচিত্র, প্রতিকৃতি, শিল্পকর্ম নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত হয় এটি।

চমৎকার স্থাপত্য নৈপূণ্যে প্রতিষ্ঠিত এই সংগ্রহশালায় মোট তিনটি গ্যালারি রয়েছে। প্রথম গ্যালারিতে স্থান পেয়েছে ১৯৬৯ এ পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে নিহত রাবি শিক্ষক ড. মো. শামসুজ্জোহার বিভিন্ন ধরনের ছবি ও ব্যবহৃত জিনিসপত্র। এছাড়া এ গ্যালারিতে ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬৯ এর গণ আন্দোলনের সময় পর্যন্ত ঘটে যাওয়া নানা ঘটনার ছবি স্থান পেয়েছে।

দ্বিতীয় গ্যালারিতে রয়েছে ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুুজিবনগর সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানের ছবিসহ শহীদ বুদ্ধিজীবীদের ব্যবহৃত জিনিসপত্র ও পোশাক। এছাড়া মুক্তিযুদ্ধের বিভিন্ন প্রতীকী ভাস্কর্য ও সাতজন বীরশ্রেষ্ঠর ছবি এই গ্যালারিতে স্থান পেয়েছে। সেক্টর কমান্ডার কর্তৃক গেরিলাদের প্রশিক্ষণরত ছবিরও দেখা মিলবে এই গ্যালারিতে।

তৃতীয় গ্যালারিতে রয়েছে একাত্তরের গণহত্যায় নিহত অসংখ্য শহীদের মাথার খুলি আর হাড়। এছাড়াও এ গ্যালারিতে রয়েছে ৭১ এ পাকবাহিনী কর্তৃক বিমান থেকে নিক্ষিপ্ত শেল, রকেট, লঞ্ছার, বুলেট, পরিত্যক্ত গ্রেনেড, সামরিক ব্যাগ, টুপি,সামরিক বেল্ট, মুক্তিযুদ্ধের সময় পাকবাহিনীর হেলমেট, মাথার খুলি আর আলোকচিত্র। জেনারেল নিয়াজীর নেতৃত্বে পাকহানাদার বাহিনীর আত্মসমর্পন অনুষ্ঠানের ছবি মনে করিয়ে দিবে বাঙালির কাঙ্খিত বিজয়ের কথা। নয় মাসের যুদ্ধ শেষে মুক্তিসেনাদের বিজয় উল্লাসের চিত্র দেখা যাবে এই গ্যালারিতে। এই গ্যালারির একটি বড় অংশজুড়ে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন ঐতিহাসিক আলোকচিত্র।



সংগ্রহশালাটি শুক্র ও শনিবার ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। প্রতিদিন প্রায় শতাধিক দর্শনার্থী আসেন সংগ্রহশালাটি ঘুরে দেখতে। এছাড়া বিভিন্ন জাতীয় দিবসে দর্শনার্থীর সংখ্যা অনেক বেড়ে যায়।

মিনহাজ আবেদীন
রাজশাহী বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ সময়: ১১:২২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০১৯

যোগাযোগ২৪.কম |

Development by: webnewsdesign.com