বুধবার, অক্টোবর ২১, ২০২০
Home বাংলাদেশ নবীগঞ্জে মেধা বৃত্তির টাকা নিয়ে নাটকীয়তা

নবীগঞ্জে মেধা বৃত্তির টাকা নিয়ে নাটকীয়তা

- Advertisement -

যোগাযোগ ডেস্কঃ

নবীগঞ্জে ২০১৭-১৯ এবং চলতি ২০১৯-২১ অর্থবছরের মেধাবী শিশু শিক্ষার্থীদের সরকারি বরাদ্দের প্রাথমিক ও ট্যালেন্টপুল বৃত্তির টাকা নিয়ে অভিনব কাণ্ড ঘটেছে।

এ নিয়ে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিবাবকদের মাঝে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। প্রাথমিক সমাপনী পরীক্ষায় স্কলারশিপ নিয়ে উত্তীর্ণ শিক্ষার্থীদের বৃত্তির টাকা উত্তোলনের নিমিত্তে উপজেলা হিসাব রক্ষণ (একাউন্টস) শাখায় সরকারি গেজেট সংযুক্ত করে শিক্ষার্থীদের তালিকা ও বিলকপি দাখিল করা হয়।

শিক্ষাপ্রতিষ্ঠানে সংযুক্ত প্রধান শিক্ষক ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার স্বাক্ষরযুক্ত ফাইল উপস্থাপনের পর শেষ মুহূর্তে নাটকীয়তা দেখা দেয়। এনিয়ে উদ্ধেগ, উৎকণ্ঠা দেখা দিয়েছে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্র জানায়, শিশু শিক্ষার্থীদের মেধা বৃত্তির টাকা প্রতি অর্থবছরের জুন মাসে উপজেলা হিসাব রক্ষণ অফিসে দাখিল হয়।

বিধি মোতাবেক প্রতিষ্ঠান প্রধানের অনুকূলে প্রাপ্ত টাকার চেক প্রদান করেন হিসাবরক্ষণ কর্মকর্তা। প্রাথমিক সমাপনী ও এবতেদায়ি পরীক্ষায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সরকারি গেজেটের ভিত্তিতে প্রতি অর্থবছরের জুন মাসে প্রাপ্য টাকার অনুকূলে চেক প্রদান করে উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা।

সাধারণ গ্রেডে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীকে মাসিক ১৫০ টাকা, এককালীন ২০০ টাকা, ট্যালেন্টপুল প্রাপ্ত শিক্ষার্থীকে মাসিক ২০০ টাকা এবং এককালীন ২৫০ টাকা হারে ৬ মাসের টাকা একত্রে দেয়া হয়। ১২ মাসে একবছর হলেও শিশু শিক্ষার্থীদের ৬ মাসকে এক বছর ধরে টাকা দেয়া হয়। সে মোতাবেক প্রাথমিক গ্রেডে উত্তীর্ণ শিক্ষার্থী এককালীন খরচসহ ১০৫০ টাকা এবং ট্যালেন্টপুলে উত্তীর্ণ শিক্ষার্থীকে ১২৫০ টাকা দেয়া হয়। জুন থেকে ডিসেম্বর মাসকে এক বছর ধরে ওই টাকার অনুকূলে চেক প্রদান করেন উপজেলা হিসাবরক্ষণ (একাউন্টস) কর্মকর্তা।

সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের অনুকূলে ওই টাকার চেক ইস্যু হয়। জুনের মধ্যে বিল দাখিল করা না হলে মেধা বৃত্তির অনুকূলে প্রাপ্য টাকা আর দেয়া হয় না। এ ঘটনাকে আমলাতান্ত্রিক জটিলতা হিসেবে অভিহিত করেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ। ওদিকে, চলতি অর্থবছর এবং ২০১৭-১৯ অর্থবছরে বৃত্তিপ্রাপ্ত টাকা উত্তোলনের জন্য ১৫ই জুন থেকে বিধি মোতাবেক গেজেট সংযুক্ত বিল ফাইল উপজেলা হিসাব শাখায় দাখিল হয়।

বিলের চূড়ান্ত তালিকা প্রস্তুতির পূর্ব-মুহূর্তে উপজেলা হিসাবরক্ষণ অফিস থেকে জানানো হয় বৃত্তির টাকার জন্য সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের অনুকূলে আবেদন করতে হবে। উপজেলা হিসাবরক্ষণ অফিসে প্রেরিত পত্রে অর্থ বিভাগের সংশ্লিষ্ট শাখা থেকে বলা হয়, বৃত্তি, মেধাবৃত্তি বাবদ বরাদ্দকৃত অর্থ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) কর্তৃক সকল শিক্ষা বোর্ডকে প্রদান করা হবে। প্রতিষ্ঠান প্রধানদের আবেদনের প্রেক্ষিতে উক্ত অর্থ সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড আগামী ৩০শে সেপ্টেম্বর ২০১৯ তারিখ পর্যন্ত বিতরণ করবেন।

এ প্রেক্ষিতে বৃত্তি, মেধা বৃত্তি বিল বিভাগ জেলা উপজেলা হিসাবরক্ষণ কার্যালয়ে দাখিল করার প্রয়োজন নেই। এ নিয়ে শিক্ষক আফজল হোসেন বলেন, একজন শিক্ষার্থীকে একহাজার ৫০ টাকার জন্য এখন সিলেট বোর্ডে কমপক্ষে তিনদিন যাতায়াত করতে হবে। অদ্ভুত ওই চিঠি নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন তিনি। মাদ্রাসা শিক্ষক লোকমান খাঁন বলেন, স্কুল শিক্ষার্থীরা সিলেট বোর্ডে গেলেও ১ হাজার ৫০ টাকার জন্য মাদ্রাসা শিক্ষার্থীদের একমাত্র শিক্ষা বোর্ড ঢাকায় যেতে হবে।

সরকারের শিক্ষা বান্ধব নীতিকে প্রশ্নবিদ্ধ করার অংশ হিসেবে এমন সিদ্ধান্ত হয়েছে মর্মে দাবি করেন তিনি। এনিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা কোনোপ্রকার মন্তব্যে অপারগতা প্রকাশ করেন। শিশু শিক্ষার্থীদের মেধা বৃত্তির প্রাপ্য টাকা নিয়ে জটিলতা নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানিয়েছেন শিক্ষক, অভিবাবকবৃন্দ।

এ নিয়ে সংসদ সদস্য শাহ্‌ নওয়াজ গাজী মিলাদ বলেন, এনিয়ে খোঁজ খবর নেব। প্রয়োজনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে কথা বলব। সরকারের শিক্ষা-বান্ধব নীতিকে কিছুতেই প্রশ্নবিদ্ধ হতে দেবো না।

উপজেলা শিক্ষা কমিটির সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল হক চৌধুরী সেলিম বলেন, এটি অবশ্যই একটি অগ্রহণযোগ্য পদক্ষেপ। উপজেলার বৃত্তিপ্রাপ্ত অর্ধশতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের দুই শতাধিক শিক্ষার্থী ক্ষতি গ্রস্ত হবে।

সর্বশেষ

মেসির পারফরম্যান্সে উন্নতির জায়গা দেখছেন বার্সা কোচ

কাতালান জায়ান্ট ক্লাব বার্সেলোনায় টালমাটাল পরিস্থিতির এখনো উন্নতি হয়নি। মৌসুম শুরু হয়ে গেলেও নতুন কোচ রোনাল্ড কোম্যান পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেননি। তিনি এখন দলের...

রাসুলুল্লাহ (সা.) এর ৫ বৈশিষ্ট্য

জাবের ইবনে আবদুল্লাহ (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘আমাকে পাঁচটি বিষয় দান করা হয়েছে, যা আমার আগে কোনো নবীকে দান করা হয়নি। তা হলো—এক....

তালতলীতে ইউপি-উপ নির্বাচনে জাল ভোট দিতে এসে আটক-৪

বরগুনার তালতলী উপজেলার কড়ইবাড়িয়া ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনে জাল ভোট দিতে এসে চার জনকে আটক করা হয়েছে। আজ মঙ্গলবার (২০অক্টোবার) দুপুরের দিকে হেলেঞ্চাবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়...

কণ্ঠস্বরের ভিত্তিতে করোনা পরীক্ষা হতে চলেছে

এই প্রথমবার কণ্ঠস্বরের ভিত্তিতে করোনা পরীক্ষা হতে চলেছে। ভারতের বাণিজ্য নগরী মুম্বইয়ের পুরসভা বা বিএমসি -এর উদ্যোগে প্রায় এক হাজার মানুষের উপর পরীক্ষামূলকভাবে এই...