ব্রেকিং

x

চীনের প্রতিনিধি দলকে রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ

নাগরিকত্ব পেলে ফিরে যাবে রোহিঙ্গারা

সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ১২:১৮ অপরাহ্ণ


নাগরিকত্ব পেলে ফিরে যাবে রোহিঙ্গারা

মিয়ানমারের নাগরিকত্ব পেলে বাংলাদেশ থেকে ফিরে যাওয়ার কথা জানিয়েছে দেশটির রাখাইনে নির্যাতনের মুখে থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা। বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং এর নেতৃত্বে চীনের প্রতিনিধি দলটি রোববার বিকেল নো-ম্যানস ল্যান্ডে আটকে থাকা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

প্রতিনিধি দলকে রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ বলেন, মিয়ানমার সরকারকে বিশ্বাস করা যায় না। এর আগেও তারা অনেকবার বিশ্বাস ভঙ্গ করেছে। তাই সরাসরি নাগরিকত্ব ও সহায় সম্বল ফেরত দিলেই আমরা ফিরতে পারি।

কোনো এনজিও’র লোকজন রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরতে অনুৎসাহিত করছে কিনা চীনের প্রতিনিধি দল জানতে চাইলে রোহিঙ্গারা বলেন, মিয়ানমারের পক্ষ থেকে এমন গুজব ছড়ানো হচ্ছে। প্রকৃতপক্ষে মিয়ানমারে ফেরত যেতে কেউ বাধা দিচ্ছে না। আমাদের দাবিগুলো মেনে নিলে এখনই চলে যেতে প্রস্তুত সবাই।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এর প্রাথমিক হিসাব অনুযায়ী, বান্দরবানের তুমব্রু খালের কাছে নো ম্যানস ল্যান্ড প্রায় এক হাজার ৩০০ রোহিঙ্গা পরিবার রয়েছে।

উখিয়া ও টেকনাফের অন্য ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে নাগরিক সুবিধা থাকলেও এখানে কিছুই নেই। কোনো এনজিও এখানে কাজ করে না।



বর্তমানে উখিয়া-টেকনাফের ৩৪টি শিবিরে ১১ লাখের বেশি রোহিঙ্গা অবস্থান করছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী, এই সংখ্যা ১১ লাখ ৮৫ হাজার ৫৫৭। তাদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশি।

বাংলাদেশ সময়: ১২:১৮ অপরাহ্ণ | সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯

যোগাযোগ২৪.কম |

আসামির জবানবন্দিতে আবরার হত্যার বীভৎস বর্ণনা

Development by: Jogajog Media Inc.

বাংলা বাংলা English English