বৃহস্পতিবার, জানুয়ারি ২৮, ২০২১
Home বাংলাদেশ নোয়াখালীতে গৃহহারা পরিবারগুলো দিশেহারা, খোলা আকাশের নিচে বসবাস

নোয়াখালীতে গৃহহারা পরিবারগুলো দিশেহারা, খোলা আকাশের নিচে বসবাস

ঘূর্ণিঝড় ফণীর আঘাতে নোয়াখালীর উপকূলীয় চরে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো দিশেহারা হয়ে পড়েছে। গৃহহারা পরিবারগুলো খোলা আকাশের নিচে বসবাস করছে।

সরকারি হিসেবে নোয়াখালী সদর, সুবর্ণচর ও কোম্পানীগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে ৬৮৯টি বাড়ি সম্পূর্ণরূপে এবং ৩৩৩টি বাড়ি আংশিক বিধস্ত হয়। এতে ৬৮৯টি পরিবার খুব বেশি ক্ষতিগ্রস্ত এবং ৭০টি পরিবার বেশি ক্ষতিগ্রস্ত এবং আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ২৬৩টি পরিবার।

শনিবার ভোর রাতের দিকে চর ওয়াপদা ও চর জব্বর ইউনিয়নে প্রচণ্ড ঝড়ে গাছপালা ও শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়। এ সময় ঘর চাপা পড়ে চর ওয়াপদা ইউনিয়নের চর আমিনুল হক গ্রামের আবদুর রহমানের ছেলে মো. ইসমাইল (২) নিহত হয়।

এছাড়া সদর উপজেলা ধর্মপুর ও নোয়াখালী ইউনিয়নে দুই শতাধিক কাঁচা ঘর বিধস্ত হয়েছে।  সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুল ইসলাম সরদার জানান, ঝড়ে বিভিন্ন স্থানে ২ শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়।

নোয়াখালী ৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, জেলা প্রশাসক তন্ময় দাস, পুলিশ সুপার মো: ইলিয়াছ শরীফ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহিন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুল ইসলাম সরদার দুর্গত এলাকা প্ররিদর্শন করেন।

এ সময় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে শুকনো খাবার ও নগদ অর্থ দেয়া হয়।

আকস্কিক ঝড়ে বাড়িঘর, সম্পদ সব হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে অসহায় পরিবারগুলো। চাহিদার তুলনায় সরকারি-বেসরকারি সহায়তা, যা পাচ্ছে তা অতি সামান্য বলে জানিয়েছেন তারা।

জেলা প্রশাসক তন্ময় দাস জানান, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে অস্থায়ীভাবে নিকটস্থ সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে থাকা এবং খাওয়ার ব্যবস্থা করা হযেছে। বিকেলে প্রত্যেক পরিবারকে ২০ কেজি করে চাল  ও নগদ টাকা দেয়া হবে। এছাড়া যাদের বাড়িঘর বিধস্ত হয়েছে তাদেরকে দ্রুততম সময়ে নতুন ঘর করে দেয়ার বিষয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

সুত্র ঃ বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ

রেজাইনা সিটি কাউন্সিলে বিজ্ঞাপন নিষেধাজ্ঞা প্রত্যাহার

জীবাশ্ম জ্বালানী উত্পাদক এবং বিক্রেতাদের নগর ইভেন্টগুলি স্পনসর বা নগরীর সম্পত্তির বিজ্ঞাপনে নিষেধাজ্ঞার একটি প্রস্তাব রেজিনার সিটি কাউন্সিলে সর্বসম্মতিক্রমে প্রত্যাহার করা হয়েছে। এক সপ্তাহ আগে...

কানাডায় আগস্ট মাস থেকে ভ্যাকসিন পাবে সাধারণ মানুষ

অটোয়া শহরটির পরিশেষে দিনে ১০৮০০ জনকে টিকা দেওয়ার ক্ষমতা থাকবে তবে রোলআউট ভ্যাকসিন সরবরাহের উপর নির্ভর করে । অটোয়ার বেশিরভাগ লোককে COVID-19-এর বিরুদ্ধে টিকা দেওয়ার...

হঠাৎ বিস্ফোরণ সৌদি আরবে!

সৌদি আরবের রাজধানী রিয়াদেয় হঠাৎ ব্যাপক বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গতকাল মঙ্গলবার (২৬ জানুয়ারি) স্থানীয় সময় বেলা ১টার দিকে এ বিস্ফোরণের ঘটনা...

চসিক নির্বাচনে লালখানবাজারে সংঘর্ষে আহত ২১

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে নগরীর লালখানবাজার ওয়ার্ডে আওয়ামী লীগ, বিএনপি ও বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীর অনুসারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে তিন পক্ষের অন্তত ২১ জন...