বৃহস্পতিবার, জানুয়ারি ২৮, ২০২১
Home আন্তর্জাতিক পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত

পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত

যোগাযোগ ডেস্কঃ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বলেছেন, আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতার ভূমিকা ব্যাপক। ফলে এ সমঝোতাকে রক্ষা করতে হবে।

বৃহস্পতিবার দুই নেতা টেলিফোন সংলাপে পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা করেন। পরে ক্রেমলিন এক বিবৃতিতে বলেছে, দু পক্ষই এ সমঝোতাকে মধ্যপ্রাচ্যের নিরাপত্তা নিশ্চিত করা ও পরমাণু নিরস্ত্রীকরণের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান বলে উল্লেখ করে। এ সমঝোতা টিকিয়ে রাখার জন্য রাশিয়া ও ফ্রান্স তাদের প্রচেষ্টা জোরদার করবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

২০১৫ সালে সই হওয়া এ সমঝোতার একদিকে ছিল ইসলামি প্রজাতন্ত্র ইরান; অন্যদিকে ছিল আমেরিকা, রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। কিন্তু গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমঝোতা থেকে বেআইনিভাবে বেরিয়ে যান।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ পরমাণু সমঝোতার বিষয়ে অবস্থান পরিষ্কার করার জন্য ইউরোপের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাসের সঙ্গে সাক্ষাতের পর তিনি এ আহ্বান জানান।

এদিকে ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশ পরমাণু সমঝোতা (জেসিপিওএ) টিকিয়ে রাখার জন্য সব পথ খোলা রেখেছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সঙ্গে বৃহস্পতিবার টেলিফোন আলাপে তিনি এ কথা বলেন। এ সময় পরমাণু সমঝোতা রক্ষায় ফ্রান্সের প্রচেষ্টাকে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন রুহানি।

ইরানের প্রেসিডেন্ট বলেন, আমেরিকার পক্ষ থেকে ইরানের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা পরমাণু সমঝোতা টিকিয়ে রাখাকে কঠিন করে তুলেছে। তিনি বলেন, আমেরিকায় এমন কিছু লোক রয়েছে যারা চায় না পরমাণু সমঝোতা টিকে থাকুক। এ সময় তিনি উদাহরণ হিসেবে ইরানের দেড়শ’ কোটি ডলার জব্দের বিষয়ে মার্কিন কংগ্রেসের সিদ্ধান্তের কথা তুলে ধরেন।

ইরান পরমাণু সমঝোতা রক্ষার চেষ্টা অব্যাহত রেখেছে-এ কথা জানানোর পাশাপাশি তিনি সতর্ক করে দিয়ে বলেন, সময় ও সুযোগের সদ্ব্যবহার করা না হলে ইরান পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি স্থগিত রাখার ক্ষেত্রে তৃতীয় পর্যায়ে প্রবেশ করবে। ইউরোপ প্রতিশ্রুতি পালন না করায় ইরান এরইমধ্যে দুই দফায় সমঝোতায় দেয়া কিছু প্রতিশ্রুতির বাস্তবায়ন স্থগিত করেছে।

রুহানির সঙ্গে ফোনালাপের আগে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। সেখানে তিনি আঞ্চলিক নিরাপত্তা রক্ষায় পরমাণু সমঝোতার গুরুত্বের কথা স্বীকার করেন।

সূত্র : পার্সটুডে

সর্বশেষ

কানাডায় আগস্ট মাস থেকে ভ্যাকসিন পাবে সাধারণ মানুষ

অটোয়া শহরটির পরিশেষে দিনে ১০৮০০ জনকে টিকা দেওয়ার ক্ষমতা থাকবে তবে রোলআউট ভ্যাকসিন সরবরাহের উপর নির্ভর করে । অটোয়ার বেশিরভাগ লোককে COVID-19-এর বিরুদ্ধে টিকা দেওয়ার...

হঠাৎ বিস্ফোরণ সৌদি আরবে!

সৌদি আরবের রাজধানী রিয়াদেয় হঠাৎ ব্যাপক বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গতকাল মঙ্গলবার (২৬ জানুয়ারি) স্থানীয় সময় বেলা ১টার দিকে এ বিস্ফোরণের ঘটনা...

চসিক নির্বাচনে লালখানবাজারে সংঘর্ষে আহত ২১

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে নগরীর লালখানবাজার ওয়ার্ডে আওয়ামী লীগ, বিএনপি ও বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীর অনুসারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে তিন পক্ষের অন্তত ২১ জন...

এক ফ্রেমে বাইডেন ও নরসিংদীর ফারাহ

বাইডেন প্রশাসনে যুক্ত হয়েছে আরো এক বাংলাদেশি-আমেরিকানের নাম। যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয়ের অধীন পল্লী উন্নয়ন সচিবালয়ের আন্ডার সেক্রেটারির চিফ অব স্টাফ হিসেবে নিযুক্ত হয়েছেন বাংলাদেশি...