রবিবার, ফেব্রুয়ারি ২৮, ২০২১
Home কানাডা সংবাদ পর্দা নামলো ৩য় মাল্টিকালচারাল টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালের

পর্দা নামলো ৩য় মাল্টিকালচারাল টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালের

বিপুল উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হয়েছে তিন দিনের ৩য় মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল। কানাডার টরন্টো শহরের ফক্স থিয়েটারে ২৬, ২৭ ও ২৮ জুলাইব্যাপী এই চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়।

এবারের চলচ্চিত্র উৎসবে ১৪টি ভাষার ২৭টি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র, প্রামাণ্যচিত্র, এবং পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কানাডার প্রখ্যাত ফটোগ্রাফার এবং সত্তর ও আশির দশকের কানাডার শীর্ষস্থানীয় মডেল তারকা ইয়াংকা ভ্যান ডার কোল। এ উদ্যোগের ভূয়সী প্রশংসা করে ইয়াংকা বলেন, এই উৎসব আগামীতে দেশ-বিদেশের চলচ্চিত্র নির্মাতা, দর্শক ও চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তির কাছে পৌঁছবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কানাডার মন্ত্রী ও স্কারবরো সাউথ-ওয়েস্ট এর সংসদ সদস্য বিল ব্লেয়ারের প্রতিনিধি মি ড্যানকান ও বিচেস-ইস্ট ইয়র্ক এর সংসদ সদস্য ন্যাথানিয়েল এরিস্কিন-স্মিথ এর প্রতিনিধি তানভীর শাহনওয়াজ।

টরন্টো ফিল্ম ফোরাম এর সভাপতি এনায়েত করিম বাবুল বলেন, টরন্টো ফিল্ম ফোরামের মাধ্যমে বহুজাতিক সংস্কৃতির চেতনা সবার কাছে পৌঁছে দিতে এই সংগঠনের সদস্যরা বদ্ধ পরিকর।

উদ্বোধনী অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য দেন প্রাইম স্পন্সর বিয়েল্টর শেখ হাসিব হোসেন ও স্পন্সর ব্যারিস্টার চয়নিকা দত্ত। সঞ্চালনা করেন টরন্টো ফিল্ম ফোরাম এর সাধারণ সম্পাদক মনিস রফিক। উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রখ্যাত নির্মাতা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ‘আলফা’ চলচ্চিত্রটি প্রদর্শিত হয়। এবারে চলচ্চিত্র উৎসবে আরও প্রদর্শিত হয় এনায়েত করিম বাবুল এর ‘বুড়িগঙ্গা ৭১’, সাইফুল ওয়াদুদ হেলাল এর ‘ড্রিমক্যাচার’, শাকিল হান্নান এর ‘টার্গেট’ এবং নাদিম ইকবাল এর ‘বিদ্যাভূবন’।

ফিল্ম ফেস্টিভ্যাল এর শেষ দিনে টরন্টো ফিল্ম ফোরাম এর চারজন নির্মাতা ছাড়াও উপস্থিত ছিলেন কানাডীয়ান ফিল্ম মেকার জসলিন রজার্স, লেবানীয়-কানাডিয়ান ফিল্ম মেকার মোকাররম রমাদান এবং ইংল্যান্ড ও ইতালি থেকে আগত দু’জন অতিথি ফিল্মমেকার।

সর্বশেষ

আবারও মিয়ানমারে উত্তাল, নিহত ১

মিয়ানমারে অভ্যুত্থানের পর তিন সপ্তাহেরও বেশি সময় পেরিয়ে গেলেও, এখনও ক্ষোভে ফুঁসছে গোটা মিয়ানমার। অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে আবারও ব্যাপক সংঘর্ষ হয়েছে। বিক্ষোভ মিছিলে রোববার (২৮ ফেব্রুয়ারি)...

নবীগঞ্জে প্রেমের টানে হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ এক যুবতীর, অতপর বিয়ে

নবীগঞ্জ পৌর এলাকায় প্রেমের টানে হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করে মুসলিম ছেলের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন তমা দেব নামে এক...

নওগাঁয় গ্রাম আদালত আইন ও নারী বান্ধব গ্রাম সম্পর্কে গণমাধ্যম কর্মীদের সাথে অবহিতকরন সভা অনুষ্ঠিত

নওগাঁ জেলায় ৬টি উপজেলার ৪৯টি ইউনিয়নে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করন ২য় পর্যায়ের প্রকল্প বাস্তবায়িত হয়েছে। প্রকল্প শুরু ২০১৭ সালের জুলঅই থেকে ২০২১ সালের জানুয়ারী পর্যন্ত...

কী ছিলো হৃতিককে পাঠানো কঙ্গনার শতাধিক মেইলে!

হৃতিক রোশন আর কঙ্গনা রনৌতের বিবাদের যেন কোনো শেষ নেই। সেই যে ২০১৬ সাল থেকে শুরু, এখনো থামার নাম নেই। বেশ কিছু বছর ধরে...