শনিবার, জানুয়ারি ১৬, ২০২১
Home বাংলাদেশ পারস্পরিক সহনশীলতার মাধ্যমে শক্তিশালী সংসদ গড়ে তোলা সম্ভবঃ স্পিকার

পারস্পরিক সহনশীলতার মাধ্যমে শক্তিশালী সংসদ গড়ে তোলা সম্ভবঃ স্পিকার

যোগাযোগ ডেস্কঃ

সংসদীয় কূটনীতির মাধ্যমে সমতাভিত্তিক বিশ্ব প্রতিষ্ঠায় সংসদ সদস্যদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মঙ্গলবার ( ২ জুলাই ) রাতে রাশিয়ার মস্কোয় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ‘দ্য স্টেট দুমা অব দ্য ফেডারেল এসেম্বলি অব দ্য রাশিয়ান ফেডারেশন’ আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, জনগণের অধিকার সুরক্ষায় বিশ্বের সকল রাজনীতিবিদদের একই ভাষায় সোচ্চার হতে হবে। রাজনীতির অভিন্ন রূপ হতে হবে অন্তর্ভুক্তিমূলক, সমতা ও শান্তির ভিত্তিতে কল্যাণময় বিশ্ব প্রতিষ্ঠা করা। সংসদীয় কূটনীতির মাধ্যমে আন্তঃসংসদীয় ফোরামে বিশ্বের জটিল সমস্যাসমূহ আলোচনা ও সমঝোতার মাধ্যমে সমাধান হতে পারে। এক্ষেত্রে সংসদীয় মৈত্রী গ্রুপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগ জানায়, মঙ্গলবার রাতে রাশিয়ার মস্কোয় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ‘দ্য স্টেট দুমা অব দ্য ফেডারেল এসেম্বলি অব দ্য রাশিয়ান ফেডারেশন’ আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ আহ্বান জানান। দ্য সেকেন্ড ইন্টারন্যাশনাল ফোরাম ‘ডেভেলপমেন্ট অব পার্লামেন্টারিজম-২০১৯’ এ সম্মেলনের আয়োজন করে।

দুই দিনব্যাপী এ সম্মেলনের মঙ্গলবার সেশনে আলোচ্য বিষয় ছিল, ‘ইন্টার-পার্লামেন্টারী কো-অপারেশন: প্রিন্সিপালস, ট্রেন্ডস এ্যান্ড ইনস্টিটিউট’।

এ সেশনে মডারেটরের ছিলেন দ্য স্টেট দুমা অব দ্য ফেডারেল এসেম্বলি অব দ্য রাশিয়ান ফেডারেশন এর ডেপুটি স্পিকার পিটর তলস্তয়। এ সেশনে মরক্কো, কোরিয়া, ইরানসহ অন্যান্য দেশের পার্লামেন্টের স্পিকারগণও বক্তৃতা করেন।

ড. শিরীন শারমিন বলেন, স্বচ্ছতা, জবাবদিহিতা, আইনের শাসন প্রতিষ্ঠা, পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সহনশীলতার মাধ্যমে দায়িত্বশীল ও শক্তিশালী সংসদ গড়ে তোলা সম্ভব। বৈশ্বিক পরিবর্তনের ধারায় ইতিবাচক ফলাফল আনয়নে সকল সংসদ সদস্যগণের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দারিদ্র্য দূরীকরণ, খাদ্য নিরাপত্তা, শরণার্থী, অভিবাসন সমস্যা ও জলবায়ু পরিবর্তনসহ নানা সমস্যায় বিভিন্ন রাষ্ট্র আবদ্ধ। এসকল সমস্যা সমাধানে সংসদীয় কূটনীতি একটি শক্তিশালী মাধ্যম বলে তিনি উল্লেখ করেন।

সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য মো. শামসুল হক টুকু, মো. জিল্লুল হাকিমসহ বিভিন্ন দেশের অংশগ্রহণকারীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকদের সহিংসতার ঘটনাকে কেন্দ্র করে পদত্যাগ করলেন দেশটির স্বাস্থ্য ও মানব সেবা বিষয়ক মন্ত্রী অ্যালেক্স আজার। মার্কিন আইনসভা ক্যাপিটল...

বিশ্বে করোনা আক্রান্ত প্রায় সাড়ে ৯ কোটি মানুষ

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কবলে বিপর্যস্ত সারাবিশ্ব, যেখানে আবারও ভয়ংকর হতে শুরু করছে এই ভাইরাস। বর্তমানে বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯ কোটি...

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ছাড়াল ৪ লাখ

মার্কিন যুক্তরাষ্ট্রে গণহারে টিকা প্রয়োগ শুরু হলেও থামছে না তাণ্ডব। গত একদিনেও প্রায় আড়াই লাখ মানুষ ভাইরাসটির শিকার হয়েছেন। নতুন করে প্রাণহানি ঘটেছে ৪...

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে কয়েক ডজন নিহত, ভেঙ্গে গেছে বাড়িঘর

শুক্রবার মধ্যরাতের পর ইন্দোনেশিয়ার সুলাওসি দ্বীপে একটি শক্তিশালী ও অগভীর ভূমিকম্প প্রকম্পিত হয়েছে, বাড়িঘর ও ভবন ভেঙে পড়েছে, ভূমিধসের ঘটনা ঘটে এবং কমপক্ষে ৪২...