ব্রেকিং

x

পড়তে চাইলে নরওয়ে

বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ৯:৫৫ AM


পড়তে চাইলে নরওয়ে

২০১৭ সালের জাতিসংঘের বিশ্ব সুখ রিপোর্ট অনুযায়ী নরওয়ে বিশ্বের সবচেয়ে সুখী দেশ। নরওয়ে ইউরোপে অবস্থিত স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর একটি।

নরওয়েতে মাস্টার্স কোর্সের জন্য আবেদন করা যায় প্রতিবছর ১ লা সেপ্টেম্বর থেকে ১লা ডিসেম্বরের মধ্যে। সেশন শুরু হয় পরের বছরের আগস্ট মাসে। অর্থাৎ ডিসেম্বরের আগে আবেদন করতে হবে। এরপর এপ্রিলের মধ্যে অফার লেটার পেলে এডমিশন এবং ভিসার প্রসিডিউর শেষ করার জন্য জুন পর্যন্ত সময় পাবেন। সব ঠিক থাকলে জুলাইয়ের শেষ সপ্তাহ বা আগস্টে নরওয়ে যেতে পারবেন। নরওয়েতে মাস্টার্স লেভেলের প্রোগ্রাম ল্যাংগুয়েজ বেশিরভাগ ক্ষেত্রেই ইংরেজি। মাস্টার্স প্রোগ্রামগুলো ১-২ বছর মেয়াদী হয়ে থাকে।



টিউশন ফি-
নরওয়েতে মাস্টার্স লেভেলে দুই একটি ব্যাতিক্রম বাদে কোথাও টিউশন ফি নেই। তবে আপনাকে সেমিস্টার ফি দিতে হবে। সেমিস্টার ফি ৬০০ NOK যা বাংলাদেশী টাকায় কমবেশি ৬ হাজার টাকা। এরবাইরে আর কোনো একাডেমিক ফি দেয়ার ঝামেলা নেই। নরওয়েতে একটি একাডেমিক বছরে সাধারণত দুটি সেমিস্টার থাকে।

যা যা লাগবে আবেদন করতে –
নরওয়েতে মাস্টার্স প্রোগ্রামে আবেদন করতে আইইএলটিএস ৬.৫ লেগে থাকে। অনেক প্রোগ্রামে ৬ থাকলেও আবেদন করা যায়, তবে ৬.৫ বা এর বেশি রাখাই নিরাপদ। এছাড়া বিভিন্ন কোর্সে ক্ষেত্রবিশেষে জিআরই/জিম্যাট চাওয়ায় হয়ে থাকে। একাডেমিক সার্টিফিকেট, ট্রান্সক্রিপ্ট, ২ টি রেকোমেন্ডেশন লেটার, পাসপোর্ট এবং মোটিভেশন লেটার লাগবে আবেদন করার জন্য।

এর সাথে আরেকটি ডকুমেন্ট লাগবে আবেদন করার জন্য। তা হলো ব্যাংক স্টেটমেন্ট। মোট ১১৬৩৬৯ বা বাংলাদেশী টাকায় প্রায় ১২ লাখ টাকা দেখাতে হয়। নরওয়েতে ১ বছরের লিভিং এক্সপেন্স মেটানোর সক্ষমতা যাচাইয়ের জন্য এই পরিমাণ অর্থ আপনাকে দেখাতে হবে। নরওয়েতে ভিসা ১ বছরের জন্য দেয়া হয়। ২ বছর মেয়াদী মাস্টার্সের ক্ষেত্রে ১ বছর অতিবাহিত হওয়ার পর আপনাকে ভিসা রিনিউ করত হবে। তখন আবার ১২ লাখ টাকা বা লিভিং এক্সপেন্স মেটানোর মত চাকুরির সনদ দেখাতে হবে।

আবেদন করবেন যেভাবে-
এখানে এভেইলেবল প্রোগ্রামগুলোর প্রয়োজনীয় ইনফোরমেশনগুলো পাবেন। https://www.studyinnorway.no/ এখানের দেয়া প্রোগ্রাম সাইটের লিংকে গেলে অনলাইনে আবেদন সাবমিট করার প্রসিডিউর পাবেন। সে অনুযায়ী আবেদন করতে পারবেন। আপনার পছন্দ অনুযায়ী রিকোয়ারমেন্ট পূরণসাপেক্ষে যত কোর্সে ইচ্ছা আবেদন করতে পারবেন। কোনো আবেদন ফি নেই।

আবেদনে অনাকাঙ্ক্ষিত ভুল এড়াতে সঠিকভাবে আবেদন সম্পন্ন করতে অ্যাচিভ কানাডার সাপোর্ট নিন। এক্ষেত্রে আমরা আপনার থেকে প্রয়োজনীয় তথ্য নিয়ে অনলাইন আবেদন করে দিবো। অথবা আপনি যদি চান আপনি নিজে আবেদন করবেন সেক্ষেত্রে আমরা আবেদনের সময় অনলাইনে থেকে আবেদনের প্রতিটি পর্যায় চেক করে দিবো। এতে করে নির্ভুল আবেদন করার ক্ষেত্রে আপনি থাকতে পারবেন নিশ্চিন্ত।

অফার লেটার পাওয়ার পর-

অফার লেটার পাবার পর যে ডকুমেন্টগুলো আবেদনের সময় জমা দিয়েছেন সব গুলা এটাস্টেড করে পাঠাতে হবে। বিশ্ববিদ্যালয় থেকে একটি ব্যাংক একাউন্ট দেয়া হবে। সেই একাউন্টে ১২ লক্ষ টাকা পাঠাতে হবে। ১ বছরের লিভিং এক্সপেন্স মেটানোর সক্ষমতা যাচাইয়ের জন্য এই পরিমাণ অর্থ পাঠাতে হবে। অনেকে এটাকে জার্মানির ব্লক একাউন্টের মত মনে করে। আসলে এটা ব্লক একাউন্ট নয়। জার্মানী তে ৯ লক্ষ টাকা পাঠানোর পর তারা সেই টাকা ১২ মাসে ধাপে ধাপে ফেরত দেয়। নরওয়ের ক্ষেত্রে সম্পুর্ন টাকা একবারেই ফিরিয়ে দেয়। টাকা পাঠানোর কনফারমেশন পেপার ও জমা দিতে হয়। সবকিছু শেষে ওরা একটা ইন্টারভিউ নেবে। ইন্টারভিউ হবার ১২-১৪ কার্যদিবস পর আপনি ভিসা হাতে পেয়ে যাবেন।

লিভিং এক্সপেন্স-

লিভিং এক্সপেন্সের জন্য ১২ লাখ টাকা দেখানো লাগলেও প্রকৃতপক্ষে এত টাকা লাগে না। বাসা ভাড়া বাবদ মাসে ৩০-৩৫ হাজার টাকা লেগে থাকে। ১০ হাজার বা এর কমে খাবারের খরচ হয়ে যায়। যাতায়াত খরচ সহ মাসে ৫০ হাজার টাকায় লিভিং এক্সপেন্স মেটাতে পারবেন। আরেকটি ব্যাপার হলো পড়াশোনারত অবস্থায় মাসে ২০ ঘন্টা কাজ করার সুযোগ রয়েছে। কাজ পেলে ট্যাক্স দেয়ার পর সর্বনিম্ন মজুরী অনুযায়ী হিসাব করলে মাসে ১ লাখ টাকার মত আয় করতে পারবেন। অর্থাৎ প্রয়োজন মিটিয়ে ৫০ হাজার টাকার মত মাসে সঞ্চয় করার সুযোগ থাকবে। তবে খেয়াল রাখবেন, যাওয়া মাত্রই কাজ পাওয়া প্রায় অসম্ভব। নরওয়েজিয়ান ভাষা অন্তত বেসিক শেখার পর কাজ পাওয়া সহজ হয়।

স্থায়ী বসবাস-

বৈধভাবে একটানা ৩ বছর বা তার অধিক থাকার পর পিআর এর জন্যে আবেদন করা যায়। পড়াশোনা শেষে ১ বছরের মধ্যে আপনার সাবজেক্ট রিলেটেড জব পাওয়ার পর আবেদন করতে পারবেন। এছাড়া মাস্টার্স করার পর পিএইচডিতে এডমিশন নিয়েও পিআর এর জন্য আবেদন করতে পারবেন। পিএইচডিকে নরওয়েতে জব হিসেবেই ধরা হয়।

পিআর পাওয়া লক্ষ্য থাকলে আবেদনের পুর্ববর্তি ৩ বছর মানে পড়াশোনাকালীন সময় নরওয়েজিয়ান ভাষায় ধীরে ধীরে দক্ষত অর্জন করে ফেলতে পারেন। পড়াশোনার শুরুতেই বা মাঝামাঝি সময়ে অথবা জব পাওয়ার পর পরিবারকে নরওয়েতে নিয়ে আসতে পারবেন। এক্ষেত্রে তাদের লিভিং এক্সপেন্স মেটানোর মত অতিরিক্ত অর্থ দেখাতে হয়।

অ্যাচিভ কানাডার সাথে যোগাযোগের ঠিকানাঃ-

Achieve Canada Address
Banani Office
House # 48, Block-C, Flat – 5/B, Road # 11,
Banani, Dhaka – 1213, Bangladesh
Email: info@achievecanada.com
Cell: +8801791987888, +8801988987888, +8801976987888, +8801974987888, +8801777537337, +8801976699629, +8801717211879

Madhabdi Office
Birampur Road,
Near Madhabdi Pourashava
Madhabdi, Narsingdi
Cell: +880 1988-987888

Canada Office
3000 Danforth Avenue
Unite-5 (Mizan Complex)
Toronto, ON, M4C1M7, Canada
Cell: +1647 545 5490
3000 Danforth Avenue, Unite-5 (Mizan Complex), Toronto, ON, M4C1M7, Canada

বাংলাদেশ সময়: ৯:৫৫ AM | বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯

যোগাযোগ২৪.কম |

ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘে ভোট; আমেরিকা-ইসরায়েলের বিপক্ষে কানাডা
কাওরানবাজারে ৮০ টাকায় নতুন পেঁয়াজ
নির্যাতনের শিকার সেই সুমি সৌদি পুলিশের হেফাজতে

Development by: webnewsdesign.com