মঙ্গলবার, জানুয়ারি ১৯, ২০২১
Home খেলাধুলা ফাইনালে প্রশ্নবিদ্ধ আম্পায়ারিং, তিন ভুল সিদ্ধান্ত

ফাইনালে প্রশ্নবিদ্ধ আম্পায়ারিং, তিন ভুল সিদ্ধান্ত

যোগাযোগ ডেস্কঃ

বিশ্বকাপের ফাইনাল। ক্রিকেটের সর্বোচ্চ আসরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। মুখোমুখি ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। সীমাহীন আগ্রহ নিয়ে তাকিয়ে গোটা বিশ্ব। কিন্তু তার সঙ্গে তাল মিলিয়ে আম্পায়ারিংটা সেই মানের হচ্ছে কই! মাঠের দুই আম্পায়ার কুমার ধর্মসেনা ও মারাইস এরাসমাস মিলে ম্যাচের প্রথম ভাগেই দিয়েছেন তিন-তিনটি ভুল সিদ্ধান্ত! তাতে ফের প্রশ্নবিদ্ধ হলো বিশ্বকাপের আম্পায়ারিং।

রবিবার (১৪ জুলাই) লর্ডসে ফাইনালের অন-ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করছেন ধর্মসেনা ও এরাসমাস। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার সেমিফাইনালেও তারা ম্যাচ পরিচালনা করেছিলেন। সে ম্যাচে ধর্মসেনা জেসন রয়ের বিপক্ষে ভুল সিদ্ধান্ত দিয়েছিলেন। আর রিভিউ না থাকায় ইংল্যান্ডের ওপেনারকে ফিরতে হয়েছিল সাজঘরে। এদিনও তিনি ভুল করেছেন দুবার।

ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নামে নিউজিল্যান্ড। ইনিংসের তৃতীয় ওভারে ক্রিস ওকসের ডেলিভারি ওপেনার হেনরি নিকোলসের প্যাডে লাগলে আঙুল উঁচিয়ে আউটের সিদ্ধান্ত জানান শ্রীলঙ্কার আম্পায়ার ধর্মসেনা। কিন্তু এই সিদ্ধান্তে সন্তুষ্ট হতে না পেরে রিভিউ নেন নিকোলস। পরে বল ট্র্যাকিংয়ে দেখা যায়, বল স্ট্যাম্পের উপর দিয়ে চলে যাচ্ছে। জীবন পান নিকোলস।

কিউইদের জমে ওঠা দ্বিতীয় উইকেট জুটি ভাঙতে ২৩তম ওভারে ইংলিশ দলনেতা ইয়ন মরগান আক্রমণে আনেন লিয়াম প্লাঙ্কেটকে। বর্ষীয়ান পেসারের দ্বিতীয় স্পেলের চতুর্থ বলেই বাজিমাত! সাজঘরে ফেরেন গোটা আসরে নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনআপকে ভরসা দিয়ে আসা অধিনায়ক কেন উইলিয়ামসন। কিন্তু তার আগেও কম নাটক হয়নি!

উইকেটের পেছনে জস বাটলারের হাতে ক্যাচ দেন উইলিয়ামসন। কিন্তু বল যে ব্যাট ছুঁয়েছে, তা বুঝতেই পারেননি ধর্মসেনা! ফল- আবারও ভুল সিদ্ধান্ত। প্রথমে আউট দেননি তিনি। পরে রিভিউ নিয়ে উল্লাসে মাতেন মরগানরা।

উইলিয়ামসন-নিকোলসের বিদায়ের পর নিউজিল্যান্ডের ইনিংস মেরামতের দায়িত্ব পড়ে অভিজ্ঞ রস টেইলরের কাঁধে। কিন্তু ৩৪তম ওভারে দক্ষিণ আফ্রিকান আম্পায়ার এরাসমাসের ভুল সিদ্ধান্তের বলি হন তিনি। মার্ক উডের বলে এলবিডাব্লিউ হয়ে শেষ হওয়া ইনিংসটায় অবশ্য স্বাচ্ছন্দ্য ছিলেন না টেইলর। পরে টিভি রিপ্লেতে দেখা যায়, বল স্ট্যাম্পের উপর দিয়ে বেরিয়ে যাচ্ছে!

কিন্তু আগের দুটি ভুলের মতো এটা শুধরে নেওয়ার উপায় ছিল না। কারণ ততক্ষণে রিভিউ শেষ নিউজিল্যান্ডের। আগেই সেটা নষ্ট করে গিয়েছিলেন ওপেনার মার্টিন গাপটিল। সেটা জানা থাকাতেই কোনো দিকে না তাকিয়ে সোজা সাজঘরের পথে হাঁটা দেন টেইলর। তার বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৮ উইকেটে ২৪১ রান তুলে থামতে হয় কিউইদের।

সর্বশেষ

লকডাউনে ক্যাপিটল হিল

নিরাপত্তা হুমকির জেরে ক্যাপিটল হিলে জারি করা হয়েছে লকডাউন। তবে জো বাইডেনের শপথ গ্রহণের পরও নিরাপত্তা ঝুঁকির বিষয়ে সতর্ক করেছেন নিরাপত্তা বিশ্লেষকরা। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো...

মেলানিয়া ট্রাম্পের বিদায়ী বার্তা

আগামীকাল ২০ জানুয়ারি মার্কিন নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জো বাইডেন। ক্ষমতা ছাড়ছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। বিদায়বেলায় মার্কিনীদের উদ্দেশ্যে বার্তা দিয়েছেন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প।...

কাতারের সঙ্গে মিসর ও আমিরাতের ফ্লাইট চালু

কাতারের সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করেছে সংযুক্ত আরব আমিরাত ও মিসর। প্রতিবেশী দেশটির বিরুদ্ধে আরোপ করা অবরোধ সাড়ে তিন বছর পর চলতি মাসে উঠিয়ে...

দেশে আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ৭০২

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘন্টায় আরও ২০ জনের মৃত্যু হয়েছে। ফলে মোট মৃতের সংখ্যা বেড়ে ৭ হাজার ৯৪২ জন হয়েছে। এছাড়া নতুন রোগী...