বুধবার, নভেম্বর ২৫, ২০২০
Home আন্তর্জাতিক ফেসঅ্যাপ নিয়ে তদন্ত করবে যুক্তরাষ্ট্র

ফেসঅ্যাপ নিয়ে তদন্ত করবে যুক্তরাষ্ট্র

- Advertisement -

যোগাযোগ ডেস্কঃ

সম্প্রতি  সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয়তা পাওয়া রাশিয়ার একটি কোম্পানির তৈরি ফেসঅ্যাপ এফবিআইকে তদন্ত করে দেখতে বলেছেন মার্কিন সিনেটর চাক শুমার।তিনি সংখ্যালঘু ডেমোক্রেট দলের নেতা।  ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থে তিনি এই উদ্যোগ নিচ্ছেন।

ফেসঅ্যাপ নিয়ে তিনি টুইটারে একটি চিঠি পোস্ট করেন। এতে মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য ‘শত্রুভাবাপন্ন বিদেশি শক্তির’ হাতে চলে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

ব্যবহারকারীদের তথ্য ফাঁস নিয়ে সেইন্ট পিটার্সবার্গভিত্তিক ওয়্যারলেস ল্যাব কোম্পানি অভিযোগ অস্বীকার করে বলছে, প্রায় ৮ কোটি ব্যবহারকারী তাদের অ্যাপটি ব্যবহার করছে। কিন্তু তারা ব্যবহারকারীদের ছবি স্থায়ীভাবে জমা রাখে না। এছাড়া মূল্যবান তথ্যও সংগ্রহ করে না, ব্যবহারকারীরা যেসব ছবি এডিটিংয়ের জন্য নির্বাচন করে শুধু সেগুলো আপলোড করে তারা।

সম্প্রতি এক বিবৃতিতে কোম্পানিটি বলেছে, মূল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট টিমের অবস্থান রাশিয়ায় হলেও ব্যবহারকারীদের তথ্য রাশিয়ায় পাঠানো হয় না।

কিন্তু কোম্পানিটির এসব বক্তব্য সত্বেও এফবিআই ও মার্কিন ফেডারেল ট্রেড কমিশনকে (এফটিসি) ফেইসঅ্যাপের বিষয়টি তদন্ত করে দেখতে বলেছেন সিনেটর শুমার।

চিঠিতে ওই সিনেটর বলেছেন, যে সব তথ্য জড়ো করা হচ্ছে সেগুলোর সুরক্ষার পাশাপাশি কারা এ তথ্যভাণ্ডারে প্রবেশ করতে পারবে সে বিষয়ে ব্যবহারকারীরা সচেতন কি না, এ উভয় বিষয় নিয়ে আমি গভীরভাবে উদ্বিগ্ন।

ডেমোক্রেট পার্টির জাতীয় কমিটি ২০২০ সালের নির্বাচনে তাদের দলের প্রেসিডেন্ট প্রার্থীদের ও তাদের প্রচারণা কর্মকর্তাদের ফেসঅ্যাপ ব্যবহার না করার জন্য সতর্ক করার পর শুমার এ তদন্তের আহ্বান জানিয়েছেন বলে মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে।

সুত্রঃ যুগান্তর

সর্বশেষ

গৃহবধূকে ধর্ষণের পর হত্যার দায়ে ৩ জনের মৃত্যুদণ্ড

শরীয়তপুরের ডামুড্যায় গৃহবধূকে দলবেঁধে ধর্ষণ ও হত্যা মামলায় তিনজনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। আজ বুধবার (২৫ নভেম্বর) দুপুরে শরীয়তপুর নারী ও...

সব শ্রেণিতেই ভর্তি এবার লটারিতে

করোনাভাইরাস মহামারীর মধ্যে এবার প্রথম থেকে নবম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন।ঢাকার শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে ‘ক্যাচমেন্ট...

লটারির মাধ্যমে ভর্তির সিদ্ধান্ত নিয়েছে সরকার

প্রতি শ্রেণিতে লটারির মাধ্যমে ভর্তির সিদ্ধান্ত নিয়েছে সরকার। শিক্ষামন্ত্রী দীপু মনি এ তথ্য দিয়েছেন। আজ বুধবার (২৫ নভেম্বর) দুপুরে সংবাদ সম্মেলন এ কথা জানান তিনি। জানা...

২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা পেছাচ্ছে

আগামী ২০২১ শিক্ষাবর্ষে মাধ্যমিক (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা দুই মাস পেছাতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। আজ (২৫ নভেম্বর) সরকারি ও বেসরকারি...