ব্রেকিং

x

ফ্যাটি লিভারের সমস্যা যেভাবে এড়াবেন

শনিবার, ২৬ অক্টোবর ২০১৯ | ৬:৩৫ অপরাহ্ণ


ফ্যাটি লিভারের সমস্যা যেভাবে এড়াবেন

লিভারে সামান্য চর্বি বা ফ্যাট থাকবে এটাই স্বাভাবিক। তবে যদি তা লিভারের ওজনের চেয়ে ৫ থেকে ১০ শতাংশ বেশি হয় তাহলে ফ্যাটি লিভারের সমস্যা প্রকাশ পায়। এর ফলে লিভারে ইনজুরি, প্রদাহ, ক্ষত দেখা দিতে পারে। ফ্যাটি লিভার দুই ধরনের হয়। একটি অ্যালকোহলিক, অন্যটি নন-অ্যালকোহলিক।

অতি মাত্রায় অ্যালকোহল পান করলে এটা হতে পারে। আবার অতিরিক্ত ফ্যাটযুক্ত কিংবা কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলেও এটা হতে পারে। অনেকেসময় ডায়াবেটিস অথবা শারীরিক পরিশ্রম না করলেও ফ্যাটি লিভারের সমস্যা দেখা দেয়। ফ্যাটি লিভারের লক্ষণ সহজে প্রকাশ পায় ন। তবে ধীরে ধীরে এই সমস্যা বাড়লে বমি বমি ভাব, মাথা ঘোরা, শরীরে অস্বস্তি কিংবা অসুস্থ বোধ হয়। কিছু খাদ্যাভাস এবং জীবনযাপন পদ্ধতি পরিবর্তন করলেই ফ্যাটি লিভারের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

যেমন-
১. ফ্যাটি লিভারের সমস্যা দূর করার অন্যতম উপায় হচ্ছে আপেল সিডার ভিনেগার। নিয়মিত এটি খেলে ফ্যাটি লিভারের সমস্যা কমে যায়। সেই সঙ্গে ওজনও কমে। এছাড়া প্রদাহ কমিয়ে আপেল সিডার ভিনেগার লিভারের কার্যকারিতা ঠিক রাখে। ফ্যাটি লিভারের সমস্যা এড়াতে প্রতিদিন সকালে হালকা গরম পানির সঙ্গে এক চাপচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে খান। স্বাদের জন্য সামান্য মধুও মেশাতে পারেন।

২. লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা লিভার পরিষ্কার করতে ভূমিকা রাখে। ফ্যাটি লিভারের সমস্যা থেকে বাঁচতে এক গ্লাস পানিতে লেবু মিশিয়ে পান করুন প্রতিদিন। এতে প্রাকৃতিকভাবেই ফ্যাটি লিভারের সমস্যা কমে যাবে।

৩. গ্রিণ টি তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্যাটি লিভারের সমস্যা কমাতে কাজ করে। যারা ফ্যাটি লিভারের সমস্যায় ভূগছেন তারা দিনে ৩ থেকে ৪ চার এটি পান করতে পারেন।



৪. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হলুদ ফ্যাটি লিভারের সমস্যা প্রতিরোধে দারুন কার্যকরী। প্রতিদিন সামান্য হলুদ মেশানো পানি অথবা দুধ খেলে ফ্যাটি লিভারের সমস্যা অনেকটাই কমে যাবে।

৫. পেঁপে এবং এর বীজ দুটিই ফ্যাটি লিভারের সমস্যা প্রতিরোধ করতে দারুন উপকারী। যারা ফ্যাটি লিভারের সমস্যায় ভূগছেন তারা প্রতিদিন পেঁপের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খেতে পারেন।

৬. শারীরিকভাবে সক্রিয় না থাকা ফ্যাটি লিভারের অন্যতম কারণ। এ কারণে প্রতিদিন সামান্য হলেও ব্যায়াম করুন। বিশেষজ্ঞরা বলছেন, যারা দিনে অন্তত ৩০ মিনিট শারীরিক পরিশ্রম করেন তাদের ফ্যাটি লিভারের ঝুঁকি কমে যায়।

বাংলাদেশ সময়: ৬:৩৫ অপরাহ্ণ | শনিবার, ২৬ অক্টোবর ২০১৯

যোগাযোগ২৪.কম |

৪৯ বছর পরও স্বাধীন বাংলাদেশ পাইনি: ফখরুল
নরসিংদীতে বিশিষ্ট শিক্ষাবিদ আলহাজ্ব এম.এ হান্নান স্যার ইন্তেকাল করেন

Development by: webnewsdesign.com