মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০
Home বাংলাদেশ বাদ পড়লে নিবন্ধনকেন্দ্রে গিয়ে ভোটার হবার সুযোগ

বাদ পড়লে নিবন্ধনকেন্দ্রে গিয়ে ভোটার হবার সুযোগ

- Advertisement -

 যোগাযোগ ডেস্ক:
ভোটার তালিকা হালনাগাদে ঢাকা মহানগরীতে তথ্য সংগ্রহের কার্যক্রম শেষ হয়েছে গত ২৩ জুলাই। এরপর আর বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন না নির্বাচন কমিশন (ইসি) নিয়োজিত তথ্য সংগ্রহকারীরা।

তবে এ মাসেরই শেষ সপ্তাহ থেকে নিবন্ধন ‍কার্যক্রম শুরু করছে নির্বাচন কমিশন। বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কার্যক্রমে যারা বাদ পড়েছেন, তারা নিজ নিজ এলাকার নিবন্ধনকেন্দ্রে গিয়েও ভোটার হতে পারবেন। বাড়ি বাড়ি গিয়ে যাদের তথ্য নেওয়া হয়েছে, নিবন্ধনকেন্দ্রে তাদের দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে।

ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক জানান, যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে তাদের তথ্য সংগ্রহ করা হবে। এক্ষেত্রে ১ জানুয়ারি ২০০৪ সালে বা তার আগে যাদের জন্ম, তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২২ সালে।

১ জানুয়ারি ২০০৩ সালে বা তার আগে যাদের জন্ম, তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২১ সালে এবং যাদের জন্ম ১ জানুয়ারি ২০০২ সালে বা তার আগে ও ১ জানুয়ারি ২০০১ সালে বা তার আগে, তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২০ সালের জানুয়ারিতে।

নিবন্ধনকেন্দ্রে গিয়ে ভোটার হওয়ার জন্য চার ধরনের দলিলাদি সংশ্লিষ্ট নিবন্ধককে সরবরাহ করতে হবে। এগুলো হলো-১৭ ডিজিটের জন্মসনদ নম্বর, সিটি করপোরেশন কাউন্সিলরের দেওয়া নাগরিক সনদ, জেএসসি ও এসএসসি/সমমান পরীক্ষা পাসের সনদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে) এবং বাড়ি ভাড়া/হোল্ডিং ট্যাক্স পরিশোধের রসিদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে)।

গত ২৩ এপ্রিল সারাদেশে ভোটার ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করে নির্বাচন কমিশন (ইসি)। বিশাল কর্মযজ্ঞের জন্য ব্যয় ধরা হয়েছে ৮২ দশমিক ৫ কোটি টাকা। বর্তমানে দেশে ভোটার রয়েছে ১০ কোটি ৪১ লাখ ৩৮১ জন।

সর্বশেষ

২৯ অক্টোবর ক্যাসিনো খালেদের বিরুদ্ধে অভিযোগ গঠন

বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইনের মামলায় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া ওরফে ক্যাসিনো খালেদের বিরুদ্ধে অভিযোগপত্র আমলে গ্রহণ করেছেন আদালত। আজ...

সৌদির সুপ্রিমকোর্ট ও শীর্ষ ধর্মীয় পরিষদে রদবদল

রাজতন্ত্রের উপদেষ্টা পরিষদ শুরা কাউন্সিল, সুপ্রিম কোর্ট ও শীর্ষ ধর্মীয় পরিষদে রদবদল করে কয়েকটি আদেশ জারি করেছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল...

চলে গেলেন ভারতীয় সিরিয়ালের কুমকুম খ্যাত অভিনেত্রী জারিনা রোশন খান

চলে গেলেন ভারতের টেলিভিশন জগতে কুমকুম ভাগ্য-খ্যাত অভিনেত্রী জারিনা রোশন খান। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মাত্র ৫৪ বছর বয়সেই মারা গেলেন এই টেলি অভিনেত্রী। এদিকে...

যে কারণে ধর্ষণের ভয়াবহতা অব্যাহত রয়েছে ভারতে

ধর্ষনের শিকার শুধু বাংলাদেশে নয়, সর্বত্রই ঝুঁকির মধ্যে রয়েছে নারীরা। উদাহরণস্বরূপ প্রতিবেশী দেশ ভারত, দেশটির সরকারি তথ্য অনুসারে প্রতি ১৫ মিনিটে সেখানে একজন নারী...