শনিবার, জানুয়ারি ২৩, ২০২১
Home লাইফ স্টাইল বার্গার খেলে হতে পারে ভয়াবহ ২ রোগ

বার্গার খেলে হতে পারে ভয়াবহ ২ রোগ

যোগাযোগ ডেস্কঃ

বার্গারের নাম শুনলে জিভে জল এসে যায়। অনেক প্রিয় এই খবারটি স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এই বার্গার প্রতিদিন নয় মাঝেমধ্যে খেলেও শরীরের জন্য এই খাবার ক্ষতিকর।

স্বাস্থ্যের জন্য এই খাবার খারাপ জেনেও অনেক তা খেয়ে যাচ্ছে। আপনি জানেন না যে এই খাবার খেলে ভয়াবহ দুই রোগ হতে পারে। এই রোগ দুটি আমাদের খুবই পরিচিত। এই দুই রোগে অনেক মানুষ মারা যায় প্রতি বছর। এই দুটি রোগ হলো ডায়বেটিস ও হৃদরোগ। বার্গার খেলে ডায়বেটিস ও হৃদরোগের ঝুঁকি বাড়ে।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন এমনি তথ্য জানানো হয়েছে।

পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে, প্রতিটি ‘জাঙ্কফুড’ ক্যালরি, চর্বি আর বাড়তি সোডিয়াম মাত্রা এতই বেশি যে মাঝেমধ্যে খা্ওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিরক।

একটি বার্গারের প্রায় ৫০০ ক্যালরি, ২৫ গ্রাম চর্বি, ৪০ গ্রাম কার্বোহাইড্রেইট, ১০ গ্রাম চিনি আর ১০০০ মি.লি.গ্রাম সোডিয়াম। এই উপাদানগুলো একজন মানুষ খেলে হঠাৎ করেই অসুস্থ হ্ওয়ার জন্য যথেষ্ঠ।

আসুন জেনে নেই বর্গার খেলে শরীরে যেসব রোগ হতে পারে।

১. এক কামড় বার্গার খাওয়ার ১৫ মিনিট পরেই শরীরে শর্করার ধকল পড়বে । এই ধাক্কা নিঃসরণ করাবে ‘ইনসুলিন। কয়েক ঘণ্টা পর ক্ষুধা লাগবে। ফলে ডায়বেটিসের ঝুঁকি বাড়ে।

২.‘স্যাচুরেইটেড’ চর্বিতে ভরপুর খাবার হ্ওয়ায় ধমনী ক্ষতিগ্রস্ত হয় এবং তাদের স্থিতিস্থাপকতা নষ্ট হয়। এতে রক্ত সঞ্চাচন ব্যাহত হয় যা পরবর্তী সময়ে হৃদরোগের কারণ হতে পারে।

৩. অতিরিক্ত সোডিয়ামও রক্ত সঞ্চালনকারী শিরা ও ধমনীর ক্ষতি করে।

তাই বার্গার বা যে কোনো ধরনের ‘জাঙ্কফুড’ খাওয়ার আগে এরবার ভেবে দেখুন।

ছবি: রয়টার্স।

সর্বশেষ

আলোকিত মাধবদী গড়ার লক্ষে পরামর্শ ও করনীয় কি বিষয় নিয়ে মতবিনিময়

মাধবদী এস,পি (সতী প্রসন্ন) ইনস্টিটিউশনের সাবেক ছাত্রছাত্রীদের নিয়ে আলোকিত মাধবদী গড়ার লক্ষে পরামর্শ ও করনীয় কি এ বিষয় নিয়ে আজ (২৩ জানুয়ারী শনিবরি) বিকাল...

আপিল করেও নিষেধাজ্ঞা কমাতে পাড়েনি মেসির

বার্সেলোনা আপিল করেও সুপারস্টার লিওনেল মেসির নিষেধাজ্ঞা কমাতে পারল না। তাদের আবেদনে সাড়া দেয়নি রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন। ফলে আগের শাস্তি দুই ম্যাচের নিষেধাজ্ঞা বহাল...

সেন্টমার্টিনে ট্রলার ডুবিতে নিহত ৪, নিখোঁজ ৬

বঙ্গোপসাগরের সেন্টমার্টিনে মাছ ধরার ট্রলার ডুবিতে চারজন নিহত ও ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় এখনো পর্যন্ত আরও ছয়জন নিখোঁজ রয়েছে। শনিবার (২৩...

ইরাকে ফের মার্কিন সেনাবহরে হামলা

ইরাকের পশ্চিমাঞ্চলে মার্কিন সেনাবহরে আবারও হামলা হয়েছে। নিউজ চ্যানেল 'সাবিরিন' শুক্রবার রাতে জানিয়েছে, ইরাকের সালাউদ্দিন প্রদেশে মার্কিন সেনাবাহিনীর লজিস্টিক ইকুইপমেন্ট পরিবহনের সময় একটি বহরে...