শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১
Home অপরাধ ও আইন বার কাউন্সিল পরীক্ষার সুযোগ চেয়ে হাইকোর্টে ৪১ শিক্ষার্থী

বার কাউন্সিল পরীক্ষার সুযোগ চেয়ে হাইকোর্টে ৪১ শিক্ষার্থী

আসন্ন বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণ করার সুযোগ দেয়ার নির্দেশনা চেয়ে আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া স্টামফোর্ড ইউনিভার্সিটির ৪১ শিক্ষার্থী হাইকোর্টে রিট করেছেন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করেন রিটকারীদের আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ মাসুম।

তিনি বলেন, আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া সত্ত্বেও স্টামফোর্ড ইউনিভার্সিটির ৪১ শিক্ষার্থীকে বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুবিধা দেয়া হচ্ছে না।

অথচ দীর্ঘদিনের চেষ্টা সত্ত্বেও ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তাদের অধিকার প্রতিষ্ঠা করতে পারেননি। তাই প্রতিকার চেয়ে তারা হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

রিটে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সচিব, শিক্ষা মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, স্টামফোর্ড ইউনিভার্সিটির ভিসিকে বিবাদী করা হয়েছে।

এ রিটে রিট মামলার ৪১ জন বাদীকে আগামী ২২ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া বার কাউন্সিল পরীক্ষায় রেজিস্ট্রেশন কার্ড না দেয়া এবং এর ফলে শিক্ষানবিশ এসব আইনজীবীর পরীক্ষার জন্য ফর্ম পূরণের সুযোগ না দেয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

তাই রিটে ৪১ শিক্ষার্থীকে রেজিস্ট্রেশন কার্ড প্রদান ও ফরম পূরণের সুযোগ দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। এ ছাড়া রিটে বিবাদীদের ব্যর্থতা ও রিটকারীদের পরীক্ষার সুযোগ দিয়ে রেজিস্ট্রেশন কার্ড প্রদান এবং ফর্ম পূরণের সুযোগের বিষয়ে রুল জারির আরজি জানানো হয়েছে।

সর্বশেষ

তামিমা মেয়ের খোঁজ নিতেন না

ক্রিকেটার নাসির হোসেনের নববিবাহিত স্ত্রী তামিমা সুলতানা তাম্মি প্রথম ঘরের মেয়ের কোনো খোঁজখবরই নিতেন না। আর এমনটা জানিয়েছে তার ও রাকিবের শিশুকন্যা রাফিয়া হাসান...

প্রেসিডেন্ট বাইডেনের প্রথম হামলা সিরিয়ায়, নিহত ১৭

সিরিয়ায় ইরানের অনুগত মিলিশিয়া বাহিনীর স্থাপনায় বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। পেন্টাগন অফিস জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনুমতি নিয়ে এই হামলা চালানো হয়েছে। আল...

‘বিবিসির রিপোর্ট ভুল, ভাসমান রোহিঙ্গারা বাংলাদেশ থেকে অনেক দূরে’

সুমদ্রে ভাসমান রোহিঙ্গাদের নিয়ে সম্প্রতি বিবিসির এক প্রতিবেদনের তথ্যগত ভুলের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছে বাংলাদেশের। বিবিসির প্রতিবেদনে ভুল করে বলা হয়েছে। ‘একদল রোহিঙ্গা বাংলাদেশের সমুদ্রসীমায়...

সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ০৮ জন নিহত

সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ৮ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরো ১৫ জন। দক্ষিণ সুরমা উপজেলার রশিদপুর সেতুর কাছে ঢাকা-সিলেট মহাসড়কে...