শনিবার, ডিসেম্বর ৫, ২০২০
Home খেলাধুলা 'বিতর্কিত' সিদ্ধান্ত নিয়ে ভুল স্বীকার করলেন ধর্মসেনা

‘বিতর্কিত’ সিদ্ধান্ত নিয়ে ভুল স্বীকার করলেন ধর্মসেনা

- Advertisement -

যোগাযোগ ডেস্কঃ

সদ্য সমাপ্ত বিশ্বকাপের ফাইনালে একটি উদ্ভট ওভারথ্রোতে ইংল্যান্ডকে ছয় রান দেয়ার সিদ্ধান্ত ভুল ছিল বলে জানিয়েছেন আম্পায়ার। রোববার আম্পায়ার কুমার ধর্মসেনা বলেন, তিনি একটা ভুল করেছেন। এক রান কম দেয়া উচিত ছিল।

বিশ্বকাপ আসর সমাপ্ত হওয়ার পর থেকেই আলোচনা শুরু হয়ে যায়। অনেকেই বলে থাকেন, ওভার থ্রোতে ওটা পাঁচ রান হবে, ছয় রান হবে না। আম্পায়াররা ইংল্যান্ডকে পাঁচ রানের পরিবর্তে ছয় রান দিয়ে ভুল রায় দিয়েছেন বলেও দাবি করেন সাবেক আম্পায়ার সাইমন টাফেল।

কুমার ধর্মসেনা  বলেন, টিভি রিপ্লে দেখে লোকজনের পক্ষে মন্তব্য করা খুবই সহজ। পরবর্তীতে টিভি রিপ্লে দেখে আমার কাছেও মনে হয়েছে, এটা ভুল সিদ্ধান্ত ছিল।

কিন্তু মাঠে বসে সিদ্ধান্ত দেয়া খুবই কঠিন বলে মনে করেন ওই আম্পায়ার। তিনি বলেন, ওই সিদ্ধান্তের জন্য আমার কোনো অনুশোচনা নেই।

ক্রিকেট বিশ্বকাপের এক নাটকীয় ফাইনালে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। ম্যাচটির শেষ বলটি পর্যন্ত ছিল রোমাঞ্চে ভরা।ক্রিকেট তার অনিশ্চয়তা ও সৌন্দর্যের সবটুকু মেলে ধরেছিল লর্ডসের ফাইনালে। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচের ভাগ্য বদল হয়েছে বহুবার।

শ্বাসরুদ্ধকর ম্যাচ টাই হয়ে গড়াল সুপার ওভারে। সেখানেও রোমাঞ্চের তীব্র দুলুনি শেষে আবার টাই! শেষ পর্যন্ত দুই দলকে আলাদা করল বাউন্ডারি সংখ্যা।

অবিশ্বাস্য নাটকীয়তার পর বিশ্বকাপ জয়ের অনির্বচনীয় স্বাদ পেল ইংল্যান্ড। কিন্তু নিউজিল্যান্ডের জন্য এই পরাজয় সত্যিই দুর্ভাগ্যজনক।

কারণ হচ্ছে- শেষ তিন বলে ইংল্যান্ডের দরকার ছিল তিন বলে নয় রান। তখন এক ফিল্ডারের একটি থ্রো বেন স্টোকসের ব্যাটে লাগে। এ সময় তিনি রানের জন্য দৌড়াচ্ছিলেন।

কিন্তু বলটি ব্যাটে লেগে একেবারে বাউন্ডারি পেরিয়ে যায়। আম্পায়ার কুমার ধর্মসেনা ইংল্যান্ডকে দুই রানের বদলে ছয় রান দেন। রানিংয়ে দুই রানের পর অতিরিক্ত ৪ রানই মূলত ইংলিশদের ভাগ্য খুলে দিয়েছে।

যদিও ওই ৪ রান নিয়েই নিউজিল্যান্ডের অধিনায়ক আপত্তি তুলেছেন। প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট পুরস্কার নেয়ার সময় উইলিয়ামসন বলেন, স্টোকসের ব্যাটে বল লাগাটা ছিল জঘন্য। কিন্তু আমার প্রত্যাশা, এরকম গুরুত্বপূর্ণ মুহূর্তে যাতে এমনটা আর ঘটে।

তিনি বলেন, আমি দোষ খুজছি না মোটেও। কিন্তু আশা করছি, ভবিষ্যতে যেন এমন তাৎপর্যপূর্ণ সময়ে এমনটা না ঘটে।

তবে কিউই অধিনায়কের কাছে এ ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন স্টোকস। খেলা শেষে তিনি বলেন, বলটা আমার ব্যাটে এসে হঠাৎই লেগে যায়, আমি এর জন্য উইলিয়ামসনের কাছে ক্ষমাপ্রার্থী।

সুত্রঃ যুগান্তর

সর্বশেষ

৫ ডিসেম্বর: বঙ্গবন্ধুর ঘোষণায় এদেশের নাম হয় ‘বাংলাদেশ’

১৯৬৯ সালের ৫ ডিসেম্বর আয়োজিত এক জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিব পূর্ব বাংলার নামকরণ করেন ‘বাংলাদেশ’। তিনি বলেন, “একসময় এদেশের বুক হইতে, মানচিত্রের পৃষ্ঠা হইতে...

কৃষি বিক্ষোভে ট্রুডোর সমর্থন, কানাডার হাইকমিশনারকে তলব

বিতর্কিত ভারতের নতুন কৃষক আইন নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সমর্থনের প্রতিবাদে কানাডার হাইকমিশনারকে তলব করেছে নয়াদিল্লি। স্থানীয় সময় শুক্রবার (৪ ডিসেম্বর) হাইকমিশনারের উদ্দেশে এক...

ইরানী বিজ্ঞানী হত্যা: যা বললেন বাইডেন

ইরানের পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে হত্যাকাণ্ড ইরানের সঙ্গে লেনদেন বা বোঝাপড়াকে জটিল করবে বলে মনে করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তা...

বিশ্বে করোনায় মৃত্যু প্রায় সোয়া ১৫ লাখ

বিশ্বে প্রাণঘাতী করোনারা আঘাতে আরও ১২ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। ফলে মৃতের সংখ্যা বেড়ে প্রায় ১৫ লাখ ২৪ হাজার। নতুন করে ভাইরাসটির শিকার...