শুক্রবার, ডিসেম্বর ৪, ২০২০
Home খেলাধুলা বিশ্বকাপের পরিসংখ্যানে টাইগারদের ১৪ জন

বিশ্বকাপের পরিসংখ্যানে টাইগারদের ১৪ জন

- Advertisement -

যোগাযোগ ডেস্কঃ  টাইগারদের বিশ্বকাপের মিশন শেষ হলো পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। গ্রুপ পর্বের ৯ ম্যাচ খেলেই বিদায় নিতে হয়েছে টাইগারদের। এখন পর্যন্ত বিশ্বকাপের সেরা পারফরমারদের ভেতরে টাইগারদের দু’টি নাম বেশ উজ্জ্বল। সাকিব আল হাসান এখন পর্যন্ত ইংল্যান্ড বিশ্বকাপের সেরা পারফরমার আর সেই সাথে শেষ দুই ম্যাচে টানা দুইবার পাঁচ উইকেট নিয়ে আলোচনায় এসেছেন মোস্তাফিজুর রহমানও।

তবে বাকিদের পারফরম্যান্স কেমন ছিল? প্রত্যাশা পূরণে কতদূর চেষ্টা ছিল বাকিদের? বিশ্বকাপে টাইগারদের ১৫ সদস্যেরর মধ্যে ১৪ জনই কমপক্ষে একটি করে ম্যাচ খেলেছেন। কেবল একটি ম্যাচেও দলে সুযোগ হয়নি আবু জায়েদ রাহী।

১৪ সদস্যের মধ্যে সবথেকে উজ্জ্বল পারফর্ম করেছেন সাকিব আল হাসান আর তার পরেই নাম আসবে মোস্তাফিজুর রহমানের। এরপর একে একে নাম আসবে বাকিদের। পরিসংখ্যানে দেখে নেওয়া যাক টাইগার ক্রিকেটারদের পারফরম্যান্স।

ক্রিকেটার    ইনিংস মোট রান মোট উইকেট ৫০/১০০ ৩/৫ উইকেট
তামিম ইকবাল ২৩৫ ১/০
সৌম্য সরকার ১৬৬ ০/০ ১/০
সাকিব আল হাসান ৬০৬ ১১ ৫/২ ০/১
মুশফিকুর রহিম ৩৬৭ ২/১
লিটন দাস ১৮৪ ১/০
মোহাম্মদ মিঠুন ৪৭ ০/০
মাহমুদুল্লাহ রিয়াদ ২১৯ ১/০
মোসাদ্দেক হোসেন সৈকত ৯৬ ০/০ ০/০
সাব্বির রহমান ৩৬ ০/০
মেহেদী হাসান মিরাজ ৩৭ ০/০ ০/০
মোহাম্মদ সাইফউদ্দিন ৮৭ ১৩ ১/০ ১/০
মাশরাফি বিন মোর্ত্তজা ৩৪ ০/০ ০/০
মোস্তাফিজুর রহমান ২০ ০/০ ২/২
রুবেল হোসেন ০/০ ০/০

বল হাতে টাইগারদের সব থেকে সফল বোলার মোস্তাফিজুর রহমান। ৮ ইনিংসে বল হাতে ২০ উইকেট তার ঝুলিতে অন্যদিকে তার পরেই বল হাতে টাইগারদের সেরা পারফরমার মোহাম্মদ সাইফউদ্দিন। অভিষেক বিশ্বকাপেই নামের পাশে সংগ্রহ ১৩টি উইকেট। আর এই তালিকায় আরও আছেন সাকিব আল হাসান। তিনি নিয়েছেন টাইগারদের তৃতীয় সর্বোচ্চ ১১টি উইকেট।

অন্যদিকে ব্যাট হাতে স্বপ্নের মতো সময় পার করেছেন সাকিব। স্পর্শ করেছেন বিশ্বকাপের নানান রেকর্ড। ভেঙেছেন গ্রেটদের রেকর্ড, লিখেছেন নতুন ইতিহাস। ৮ ইনিংসের সব ক’টিতেই ৪০ এর ওপরে রান। ৭ ইনিংসে ৫০ এর ওপরে রান এবং তার মধ্যে দু’টিতেই শতকের দেখা পেয়েছেন। মোট রান সংখ্যা ৬০৬। তারপরেই আছেন মুশফিকুর রহিম। ৮ ইনিংসে ব্যাট হাতে মুশির সংগ্রহ ৩৬৭। আছে দু’টি অর্ধশতক এবং ১টি শতকও। তবে বাকিরা নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি।

ইংল্যান্ড বিশ্বকাপে অভিজ্ঞতার দিক থেকে টাইগাররাই ছিল সবার ওপরে। পঞ্চপাণ্ডবের প্রত্যেকেই কমপক্ষে ৩টি বিশ্বকাপ খেলেছেন। তবুও বিশ্বকাপ শেষ ব্যর্থই বলা চলে টিম টাইগারদের বিশ্বকাপ মিশন। সেমিফাইনালের আগেই বাদ পড়তে হয়েছে আর সেই সাথে বিশ্বকাপ শেষ করতে হয়েছে সপ্তম স্থানে থেকে। ওপরের ছয় দলের ৫ দলের কাছে হেরেছে টাইগাররা আর শ্রীলঙ্কার বিপক্ষের ম্যাচটি হয়েছে পরিত্যক্ত।

সর্বশেষ

১০০ দিনের জন্য সবাইকে মাস্ক পড়তে বলবেন বাইডেন

প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় ১০০ দিনের জন্য সবাইকে মাস্ক পড়তে বলবেন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ট্রাম্পের কাছ থেকে ক্ষমতা বুঝে পাওয়ার পরই...

দ্বিতীয় দফায় ইতালিতে প্রানহানির নতুন রেকর্ড

করোনাভাইরাসের দ্বিতীয় দফা আঘাতে লণ্ডভণ্ড ইতালি। নতুন করে বিধি নিষেধ আরোপের দিনে বৃহস্পতিবার মৃত্যুতে রেকর্ড ছুঁয়েছে দেশটি। এদিন সেখানে প্রায় হাজার সংখ্যক ভুক্তভোগী প্রাণ...

বাস-ট্রাক সংঘর্ষে টাঙ্গাইলে নিহত ৬

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় যাত্রীবাহী বাসে ট্রাকের ধাক্কায় ৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। তাৎক্ষণিকভাবে নিহত ও আহতদের পরিচয়...

The Correct Way To Write A Research Paper

What's a research paper? It is among the most essential details of the academic program. Even when you essay writing service are already a...