ব্রেকিং

x

ব্রাজিলের আদিবাসীরা আমাজনের আরো গভীরে পালাচ্ছে করোনা আতঙ্কে

বৃহস্পতিবার, ২৫ জুন ২০২০ | ১:৩২ অপরাহ্ণ


ব্রাজিলের আদিবাসীরা আমাজনের আরো গভীরে পালাচ্ছে করোনা আতঙ্কে
ব্রাজিলের আদিবাসীরা আমাজনের আরো গভীরে পালাচ্ছে করোনা আতঙ্কে। ছবি- সংগৃহীত

অতীতেও হাম ও ইনফ্লুয়েঞ্জায় ভুগেছেন, মূল জনপদ থেকে বিচ্ছিন্ন ব্রাজিলের ক্ষুদ্র জাতিসত্তার মানুষ। সেটা এখন আর তাদের নেই। কিন্তু এখন তাদের মাঝে করোনাভাইরাস ছড়ানো নিয়ে ব্যাপক ভয়ভীতি কাজ করছে। ব্রাজিলে ইতিমদ্ধে মধ্যে ৭ হাজার ৭০০ আদিবাসী করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩৫০ জন। দেশটির ইন্ডিজেনাস পিপলস অ্যাসোসিয়েশন (এপিআইবি) এ তথ্য জানিয়েছে। তাই এখন তারা পালাচ্ছে আমাজনের আরো গভীরে।

ক্রুজইরিনহো আমাজনের গভীরে বাস করা আদিবাসীদের একটি গ্রাম। সেটা এখন প্রায় ফাঁকা। করোনাভাইরাস থেকে বাচতে গ্রামটির বেশির ভাগ সদস্য বনের আরো গভীরে পালিয়েছে। ওই গ্রাম থেকে নৌকা করে যেতে এক সপ্তাহ মতো সময় লাগে-এমন একটি গ্রাম উমারিয়াকাও। সেখানকার লোকজন মহামারি করোনাভাইরাস ঠেকাতে ভিন্ন কৌশল বেছে নিয়েছে। এখানকার মেয়ুরুনা উপজাতিদের ২৭টি গোত্রের ৩২ পরিবার গ্রাম ছেড়ে পালিয়েছে বনের আরো গভীরে।

হাতে আঁকা একটি চিহ্ন গ্রামে ঢোকার পথেই রাস্তার ওপর টাঙিয়ে দিয়েছে । তাতে লেখা রয়েছে, ‘দৃষ্টি আকর্ষণ: আদিবাসী এলাকা। ১৫ দিনের জন্য বন্ধ’। পেরু ও কলম্বিয়া সীমান্তের কাছে উত্তর ব্রাজিলের পাঁচ হাজার হেক্টর এলাকা জুড়ে এমন সতর্কতাই চোখে পড়বে।

গ্রামের মেয়ুরুনা নামের একজন আদিবাসী বলেন, ‘তারা তাদের নিজেদের বাঁচাতে চায়, তাদের পরিবারকে বাঁচাতে চায়। এটা সীমান্ত অঞ্চল। অনেক লোকই প্রতিদিন এখান দিয়ে যাওয়া আসা করে। তাই সংক্রমণের সম্ভাবনা বেশি। তাই মানুষ পালাচ্ছে সংক্রমণ থেকে বাঁচতে।

ব্রাজিলে করোনার সর্বনাশা রূপ দেখে আতঙ্কিত অনেকেই। যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে দেশটিতে। সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাচ্ছেন এসব দেশের প্রান্তিক আদিবাসী মানুষরা। বাইরের দুনিয়া থেকে হানা দেওয়া রোগে তাদের মৃত্যুঝুঁকিও বেশি। সুত্রঃ এএফপির। সম্পাদনা ম\হ। না ২৫০৬/০১



বাংলাদেশ সময়: ১:৩২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জুন ২০২০

যোগাযোগ২৪.কম |

আসামির জবানবন্দিতে আবরার হত্যার বীভৎস বর্ণনা

Development by: Jogajog Media Inc.

বাংলা বাংলা English English