ব্রেকিং

x

ব্রিটিশ এমপি হতে লড়ছেন মৌলভীবাজারের বাবলিন

শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯ | ১১:৫৩ পূর্বাহ্ণ


ব্রিটিশ এমপি হতে লড়ছেন মৌলভীবাজারের বাবলিন
বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী ড. বাবলিন মল্লিক, ছবিঃ সংগৃহীত

ব্রিটিশ পার্লামেন্টের সদস্য (এমপি) হতে রাত-দিন ছুটছেন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী ড. বাবলিন মল্লিক। ১২ ডিসেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনে দেশটির তৃতীয় বৃহত্তম দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (লিবডেম) থেকে মনোনয়ন পেয়েছেন তিনি। দলটির পক্ষে কার্ডিফ সেন্ট্রাল আসন থেকে লড়ছেন বাবলিন। নির্বাচনকে সামনে রেখে প্রতিদিনই প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় কাটছে তার।

বাবলিন মৌলভীবাজারের মেয়ে। সদর উপজেলার কচুয়া গ্রামে তার জন্ম। ১৯৮৬ সালে ৬ বছর বয়সে মা-বাবার সঙ্গে যুক্তরাজ্যে পাড়ি জমান। পরিবারের ৩ সন্তানের মধ্যে তিনি সবথেকে ছোট। লেখাপড়া আর ক্যারিয়ার গড়েছেন যুক্তরাজ্যেই। বায়ো-ক্যামেস্ট্রিতে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। বাবলিন ব্রিটেনের খ্যাতনামা কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের পোস্ট ডক্টোরাল রিচার্স অ্যাসোসিয়েট ও সাবেক শিক্ষক। বর্তমানে কাজ করছেন চ্যা‌রি‌টি প্র‌তিষ্ঠান সাইট ক্যামরোর সিইও হিসেবে। ব্যক্তিজীবনে তিনি বিবাহিত। দুইটি কন্যা সন্তান রয়েছে তার।

নির্বাচনকে সামনে রেখে নিজ আসন কার্ডিফ সেন্ট্রালে সকাল থেকে রাত অব্দি ছুটে বেড়াচ্ছেন বাবলিন।

ষাটের দশকে বাবলিনের বাবা মোহাম্মদ ফিরোজ মৌলভীবাজার মহকুমা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। এখন তিনি বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। বাবলিন জানান, তার বাবা প্রবাসী হয়েও দেশের মায়া ছাড়তে পারেন না। সন্তানসহ পরিবারের সদস্যদের যুক্তরাজ্যে রেখে কেবল রাজনৈতিক দায়িত্ব পালন করার জন্য তিনি বেশিরভাগ সময়ই বাংলাদেশে থাকেন। ব্রিটেনে গেলেও তিনি ব্যস্ত হয়ে পড়েন বাংলাদেশি কমিউনিটির ভালো-মন্দ নিয়ে। ‘একটি রাজনৈতিক ও সাংস্কৃতিক পরিবারে আমার জন্ম আর বেড়ে ওঠা। পরিবার সবসময়ই আমাকে রাজনীতি আর সমাজসেবায় অনুপ্রাণিত করেছে’, বলেছেন বাবলিন।



কার্ডিফে বাংলাদেশি কমিউনিটির জন্য শেকড় নামে বাংলা স্কুল প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেছেন বাবলিন। তিনি কমিউনিটির স্বার্থে বিভিন্ন দাতব্য সংস্থা ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। বাবলিন আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে যোগ দেন ২০০৭ সালে। কার্ডিফ কাউন্টি কাউন্সিলের প্রথম বাঙালী ও মুসলিম নারী হিসেবে গত কাউন্সিল নির্বাচনে বিপুল ভোটে কাউন্টি কাউন্সিলার নির্বাচিত হন তি‌নি। সেই ধারাবাহিকতায় লিবারেল ডেমোক্র্যাটিক দল ডক্টর বাবলিনকে এমপি প্রার্থী হিসেবে মনোনীত করেছে।

বাবলিন বলেন, ‘আমার রাজনীতি একটি উদার গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার পক্ষে। সেজন্যই আমি লিবডেমে যোগ দিই’। তাকে সমর্থন জানিয়ে তার আসনে গ্রিন পার্টির পাশাপাশি কার্ডিফের আরও একটি আঞ্চলিক রাজনৈতিক দল আগামী নির্বাচনে প্রার্থী না দেওয়ার ঘোষণা দিয়েছে। বাবলিন বলেছেন, ‘এবারের নির্বাচন ব্রিটিশ রাজনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর আমার এই আসনটি লিবডেমের শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত। অতীতে এই আসনে আমাদের দলের প্রার্থীরা এমপি, অ্যাসেম্বলি মেম্বার ও কাউন্সিলর হিসেবে বেশ কয়েকবার নির্বাচিত হয়েছেন। আমিও জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। অতীতের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা এশিয়ান মুসলিম ও বাঙালী ভোটারদের মন জয় করতে পারলে বিজয় নিশ্চিত’।

উল্লেখ্য, নির্বাচিত হলে বাবলিনই হবেন লন্ডনের বাইরে থেকে নির্বাচিত প্রথম ব্রিটিশ বাংলাদেশি। এমপি হতে পারলে ব্রিটেনের জনগণের জন্য সামর্থ্যের সবটুকু দিয়ে কাজ করে যাওয়ার অঙ্গীকার করেছেন বাবলিন। তার জন্ম ও শৈশবের স্মৃতিতে অমলিন তার মাতৃভূমি বাংলাদেশ। বাবলিন বলেন, ‘আমি সবসময় আমার বুকের গভীরে বাংলাদেশকে লালন করি। এমপি নির্বাচিত হলে সুনির্দিষ্ট কিছু ক্ষেত্রে আমি বাংলাদেশের মানুষের কল্যাণে কাজ করার চেষ্টা করব’।

বাংলাদেশ সময়: ১১:৫৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯

যোগাযোগ২৪.কম |

৪৯ বছর পরও স্বাধীন বাংলাদেশ পাইনি: ফখরুল
নরসিংদীতে বিশিষ্ট শিক্ষাবিদ আলহাজ্ব এম.এ হান্নান স্যার ইন্তেকাল করেন

Development by: webnewsdesign.com