বৃহস্পতিবার, জানুয়ারি ২৮, ২০২১
Home আন্তর্জাতিক ব্রিটেনের আটককৃত সেই ইরানি জাহাজের ক্রদের ছেড়ে দেয়া হল

ব্রিটেনের আটককৃত সেই ইরানি জাহাজের ক্রদের ছেড়ে দেয়া হল

যোগাযোগ ডেস্কঃ

জিব্রাল্টার প্রণালীতে আটক ইরানের তেল ট্যাংকারটির সব ক্রুকে ছেড়ে দিয়েছে ব্রিটেন।জিব্রাল্টার পুলিশ কর্তৃপক্ষের বরাতে রয়টার্স জানিয়েছে, গত ৪ জুলাই আটকে দেয়া ওই জাহাজের ক্যাপ্টেন ও প্রধান কর্মকর্তাহ আটক চার ক্রুকেই শুক্রবার ছেড়ে দেয়া হয়েছে।

এক বিবৃতিতে জিব্রাল্টার পুলিশ জানায়, চার ক্রুকে শর্তস্বাপেক্ষে জামিন দেয়া হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি তারা।

ক্রুদের মুক্তি দিলেও ইরানি সুপার ট্যাংকার গ্রেস-১ এখনও আটকে রেখেছে ব্রিটিশ নৌবাহিনী। ওই জাহাজটির বিষয়ে তদন্ত চলছে বলে জানানো হয়েছে বিবৃতিতে।

এর আগে গত ৪ জুলাই গ্রেইস-১ নামের এসুপারট্যাংকার জব্দ করেছে ব্রিটিশ নৌবাহিনী। ইরানের দাবি, যুক্তরাষ্ট্রের ইঙ্গিতেই ইরানি তেল ট্যাংকারটি ব্রিটিশ কর্তৃপক্ষ আটকে রেখেছে।

তবে ব্রিটেনের দাবি, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল বহন করে নিয়ে যাওয়ার অভিযোগে জাবাল আল-তারিক থেকে ওই ট্যাংকারটি জব্দ করেছে তারা।

এ নিয়ে ব্রিটেনের সঙ্গে উত্তেজনা চলছে ইরানের। এমন উত্তেজনার পরিপ্রেক্ষিতে গত শনিবার ইরানের হাতে আটক হওয়ার ভয়ে ব্রিটিশ পেট্রোলিয়ামের একটি সুপারট্যাংকার হরমুজ প্রণালীতে না ঢুকে সৌদি উপকূলে অবস্থান করছে।

এছাড়া পারস্য উপসাগরে একটি ব্রিটিশ তেল ট্যাংকারকে ধাওয়া দিয়েছেন ইরানের তিনটি সশস্ত্র গানবোট। যদিও ব্রিটিশ তেল ট্যাংকারকে ধাওয়ার বিষয়টি অস্বীকার করেছে ইরান।

সুত্রঃ যুগান্তর

সর্বশেষ

রেজাইনা সিটি কাউন্সিলে বিজ্ঞাপন নিষেধাজ্ঞা প্রত্যাহার

জীবাশ্ম জ্বালানী উত্পাদক এবং বিক্রেতাদের নগর ইভেন্টগুলি স্পনসর বা নগরীর সম্পত্তির বিজ্ঞাপনে নিষেধাজ্ঞার একটি প্রস্তাব রেজিনার সিটি কাউন্সিলে সর্বসম্মতিক্রমে প্রত্যাহার করা হয়েছে। এক সপ্তাহ আগে...

কানাডায় আগস্ট মাস থেকে ভ্যাকসিন পাবে সাধারণ মানুষ

অটোয়া শহরটির পরিশেষে দিনে ১০৮০০ জনকে টিকা দেওয়ার ক্ষমতা থাকবে তবে রোলআউট ভ্যাকসিন সরবরাহের উপর নির্ভর করে । অটোয়ার বেশিরভাগ লোককে COVID-19-এর বিরুদ্ধে টিকা দেওয়ার...

হঠাৎ বিস্ফোরণ সৌদি আরবে!

সৌদি আরবের রাজধানী রিয়াদেয় হঠাৎ ব্যাপক বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গতকাল মঙ্গলবার (২৬ জানুয়ারি) স্থানীয় সময় বেলা ১টার দিকে এ বিস্ফোরণের ঘটনা...

চসিক নির্বাচনে লালখানবাজারে সংঘর্ষে আহত ২১

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে নগরীর লালখানবাজার ওয়ার্ডে আওয়ামী লীগ, বিএনপি ও বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীর অনুসারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে তিন পক্ষের অন্তত ২১ জন...