মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০
Home শিক্ষাঙ্গন ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া বাতিল

ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া বাতিল

- Advertisement -

ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া বাতিল করা হয়েছে। একইসঙ্গে এই নিয়োগ প্রক্রিয়ায় জড়িত ৫ জনকে ভবিষ্যতে ভিকারুননিসার মতো অন্য শিক্ষা প্রতিষ্ঠানের নিয়োগ কমিটিতে নিষিদ্ধ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বৃহস্পতিবার এ আদেশ জারি করেছে।

এই নিয়োগ কমিটির ৫ সদস্যের মধ্যে রয়েছেন- প্রতিষ্ঠানের গভর্নিং বডির সাবেক সভাপতি গোলাম আশরাফ তালুকদার, মাউশি মহাপরিচালকের প্রতিনিধি মাউশিরই পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবীর চৌধুরী, প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌসী বেগম এবং বাকি দু’জন গভর্নিং বডির সদস্য।

ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগে লিখিত পরীক্ষায় কেউই পাস করেননি। একজন সর্বোচ্চ ৭ নম্বর পেয়েছিলেন। ৩০ নম্বরের লিখিত পরীক্ষায় কমপক্ষে ১০ নম্বরে পাস হওয়ার কথা। কিন্তু সর্বোচ্চ নম্বর প্রাপ্ত প্রার্থী তো নয়ই, সাড়ে ৩ নম্বর পাওয়া রুমানা শাহীন শেফা নামে এক প্রার্থীকে নিয়োগের সুপারিশ করে কমিটি। এই প্রার্থী দুদকের বিতর্কিত পরিচালক খন্দকার এনামুল বাছিরের স্ত্রী। এই নিয়োগে অর্থ লেনদেনের অভিযোগও উঠেছে। যদিও এ বিষয়ে এখন পর্যন্ত কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি। শেফা বর্তমানে মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক।

মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, গত ২৬ এপ্রিল অনুষ্ঠিত ভিকারুননিসার অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া যথাযথ না হওয়ায় এ নিয়োগ প্রক্রিয়া বাতিল করে অধিকতর বিশ্বাসযোগ্য ও বিতর্কমুক্ত অধ্যক্ষ নিয়োগে গভর্নিং বডিকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হল। এছাড়া ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগে ইতিপূর্বে গঠিত ৫ সদস্যের নিয়োগ কমিটির সদস্যদের ভবিষ্যতে এই প্রতিষ্ঠানের মতো কোনো স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষ নিয়োগ কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত না করার জন্য অনুরোধ করা হল। আদেশটি দেয়া হয়েছে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে। মাউশি মহাপরিচালকসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের আদেশটি অবহিত করা হয়েছে।

এদিকে উল্লিখিত সুপারিশের পরে তড়িঘড়ি শেফাকে নিয়োগ দিতে যোগদানপত্র দেয়ার প্রক্রিয়াও শুরু করেছিল প্রতিষ্ঠানটির গভর্নিং বডি। তখন দু’জন সদস্য নোট অব ডিসেন্ট দেন। এমন পরিস্থিতিতে প্রতিষ্ঠানটির অভিভাবকদের একটি অংশ মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ করে। এরপর গত ২৯ এপ্রিল রাজধানীর খ্যাতনামা এই শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ নিয়োগ কার্যক্রম স্থগিত করার নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত, অভিভাবকদের পক্ষ থেকে অভিযোগ ওঠার পর শিক্ষা মন্ত্রণালয় যুগ্ম সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজিকে প্রধান করে ৩ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে। এছাড়া মাউশি আরেকটি কমিটি গঠন করে। উভয় কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সর্বশেষ

করোনায় তিনমাস পর ভারতে সর্বনিম্ন প্রাণহানি

বিশ্বে করোনা শনাক্তের তালিকায় ২য় অবস্থানে আছে ভারত। যেখানে কমেছে সংক্রমণ ও প্রাণহানি। গত এক সপ্তাহ সংক্রমণ ৭০ হাজারের কোটায় থাকলেও আজ তা ৫৫...

অপেক্ষায় দিন গুনছে আনুশকা ও বিরাট

অপেক্ষায় দিন গুনছেন আনুশকা শর্মা। একই অপেক্ষায় রয়েছেন বিরাট কোহলিও। আর কয়েকদিন পরেই এই জুটির ঘরে আসবে নতুন অতিথি। প্রথমবার সন্তানের বাবা-মা হবেন তারা।...

জাপানের ভ্যাকসিন প্রকল্পে সাইবার হামলা, চীনকে দুষছে যুক্তরাষ্ট্র

মার্কিন করোনা ভাইরাসের ভ্যাকসিন সম্পর্কিত তথ্য চীন হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। করোনার চিকিৎসা ও এর প্রতিরোধে কার্যকর ভ্যাকসিন পেতে অন্য...

বিগ বস ১৪-র ঘরে হাজির হচ্ছেন রিয়া চক্রবর্তী

বিগ বস ১৪-র ঘরে হাজির হচ্ছেন রিয়া চক্রবর্তী! বেশ কিছুদিন ধরেই এমন গুঞ্জন শুরু হয়েছে। রিয়া চক্রবর্তী এ বিষয়ে কোনও মন্তব্য না করলেও, ফের...