মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০
Home অর্থনীতি ভ্যাট আদায়ে ঢাকা পশ্চিমের ২২ ভাগ প্রবৃদ্ধি

ভ্যাট আদায়ে ঢাকা পশ্চিমের ২২ ভাগ প্রবৃদ্ধি

- Advertisement -

যোগাযোগ ডেস্ক:

সদ্য সমাপ্ত ২০১৮-২০১৯ অর্থবছরে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) আদায়ে ২২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট।

একই অর্থবছরে প্রতিষ্ঠানটি তার আওতায় ২ হাজার ৭৮০ কোটি ৯৩ লাখ টাকা রাজস্ব আদায় করেছে। যা পূর্ববর্তী ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় ৫০০ কোটি ২০ লাখ কোটি টাকা বেশি। ওই বছরে এই আদায় ছিল ২২৮০ কোটি ৭৩ লাখ টাকা।

শুধু তাই নয় পরিসংখ্যান অনুযায়ী গত জুনে ভ্যাট আদায়ে একক প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৬১ শতাংশ। ওই মাসে আদায়কৃত ভ্যাটের পরিমাণ ৫২৬ কোটি ২১ লাখ টাকা। যেখানো ২০১৮ সালের জুনে ছিল ৩২৬ কোটি টাকা।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান বলেন, এনবিআরের ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট রাজস্ব আহরণে রেকর্ড সৃষ্টি করেছে। ভ্যাট আহরণের চূড়ান্ত হিসাব অনুযায়ী এই তথ্য উঠে এসেছে। কর্মকর্তাদের বিশেষ প্রশিক্ষণ, ব্যবসায়ীদের উদ্বুদ্ধকরণ, এনবিআরের কঠোর মনিটরিং এবং উন্নততর ব্যবস্থাপনা কৌশল প্রয়োগের কারণেই রাজস্ব আহরণের সাফল্য এসেছে।

ভ্যাট কমিশনারেট সূত্র জানায়, অর্থবছরের রাজস্ব আহরণে প্রথম সাত মাসে গড়ে প্রবৃদ্ধি ছিল সিঙ্গেল ডিজিট। পরবর্তী পাঁচ মাসে বিশেষ কার্যক্রম গ্রহণের কারণে প্রতি মাসে ৩০ শতাংশের উপরে প্রবৃদ্ধি হয়।

এই অর্জনকে ঢাকা পশ্চিমের প্রতিটি কর্মচারীর নিরলস প্রচেষ্টার ফল মনে করছে প্রতিষ্ঠানটি। ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট চলতি বছরের আন্তর্জাতিক বাণিজ্য মেলা হতে বেশ ভালো প্রবৃদ্ধি অর্জন করে। বাণিজ্য মেলা থেকে আগের বছরের তুলনায় এ বছরের ভ্যাট আদায় বেশি হয়েছিল ৩৬ শতাংশ।

সর্বশেষ

করোনায় আরও ১৮ জনের মৃত্যু, শনাক্ত ১৩৮০

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ হাজার ৬৯৯ জনে। এ...

নিক্সনকে ৮ সপ্তাহের জামিন দিয়েছেন হাইকোর্ট

ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরীর বিরুদ্ধে নির্বাচন কমিশনের করা মামলায় আট সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার দুপুরে নিক্সনের আবেদনের...

পারস্য উপসাগরে ইসরাইলি কোন হুমকি সৃষ্টি হলে সরাসরি জবাব হবে: ইরান

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, পারস্য উপসাগরীয় এলাকায় ইরানের স্বার্থের বিরুদ্ধে যদি কোনো রকমের ইসরাইলি হুমকি সৃষ্টি হয় তাহলে সরাসরি এবং সুস্পষ্ট...

এসআই আকবর অবশ্যই ধরা পড়বে: পররাষ্ট্রমন্ত্রী

সিলেটে নিহত রায়হানের মা সালমা বেগমকে আশ্বস্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, এসআই আকবর অবশ্যই ধরা পড়বে। সোমবার বেলা পৌনে ২ টায়...