শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০
Home টেক বার্তা মাত্র ১ ডলারে স্যামসাং গ্যালাক্সি এস১০ ফোন দেয়ার নামে অনলাইনে ভয়াবহ প্রতারণা

মাত্র ১ ডলারে স্যামসাং গ্যালাক্সি এস১০ ফোন দেয়ার নামে অনলাইনে ভয়াবহ প্রতারণা

- Advertisement -

যোগাযোগ ডেস্কঃ

স্যামসাং গ্যালাক্সি এস ১০ স্মার্টফোন মাত্র এক ডলারে? এমন খবর হয়তো বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীরা ইতোমধ্যে দেখতে পেয়েছেন। কেননা একটি ফেসবুক পেইজ থেকে মাত্রএক ডলারে ফোন দেওয়ার এমন লোভনীয় অফার সম্বলিত খবর ঘুরছে। আদতে এটি একটা বড় প্রতারণার ফাঁদ বলে নিশ্চিত হওয়া গেছে।

সাধরণের নিকট ‘এক ডলারে স্যামসাং গ্যালাক্সি এস’ প্রতারণার বিষয়টি বিশ্বস্ত করার জন্য বাংলাদেশের একটি শীর্ষ সারির গণমাধ্যমের নামে নকল খবর বানানো হয়েছে। মনে হবে গণমাধ্যমটি স্যামসাংয়ের এমন লোভনীয় অফারের সংবাদটি প্রকাশ করেছে। কিন্তু ঘটনা তা নয়, হুবহু ওয়েবসাইট নকল করে মিথ্যা সংবাদ বানিয়ে ইন্টারনেট ব্যবহারকারীদের নিকট পৌঁছে যাচ্ছে প্রতারক চক্র।

গণমাধ্যমের ইউআরএল খেয়াল করলেই দেখা যাবে ওই গণমাধ্যমের নাম নেই, তার জায়গায় রয়েছে এই লিংকটি- https://coldommendable.com/report-samsung-mass-producing-out-folding-phone-may-launch-before-huawei-mate-x/?fbclid=IwAR3Cd-uXSo3xSqk0wnu8t1rY8F-NBLkd_YtB8ZwsG1v3oJ3QFXgitLRsiuc  তবে এই ওয়েবসাইটের অথেনফিকেশন নেই।

এরপর যারা আগ্রহী হচ্ছেন, তারা হাইপার লিংকে ক্লিক করলেই ওই ওয়েবসাইটে চলে যাচ্ছেন। সেখানে এক ডলার দেওয়ার জন্য বলা হচ্ছে। কিন্তু সেখানে ক্রেডিট কার্ডের নম্বর দিলেই সর্বনাশ! যদিও বলা হচ্ছে এক ডলার কিন্তু পুরো ক্রেডিট কার্ড ফাঁকা করে নেয়ার এমন ফাঁদ খুলেছে চক্রটি। এতে করে অনেকেই পথে বসতে পারেন। এই প্রতারণা চক্রের সঙ্গে বাংলাদেশের একটিউ চক্রও যুক্ত থাকতে পারে। কেননা ইউটিউবে একটি চক্র একইভাবে প্রচারণা চালাচ্ছে।

গ্রামীণফোনের কথা উল্লেখ করেও সংবাদটিকে বিশ্বস্ত করার চেষ্টা করা হয়েছে। কিন্তু গ্রামীণফোন সংশ্লিষ্ট যে নাম ও পদবী ব্যবহার করা হয়েছে, প্রতিষ্ঠানে খোঁজ নিয়ে জানা গেছে এমন নামে ও পদে কেউ নেই।

গ্রামীণফোনের ব্র্যান্ড ও ডিজিটাল মার্কেটিং সাব্বির আহমেদ কালের কণ্ঠকে বলেন, বিষয়টি আমরা জানতাম না। জানার পর খুবই অবাক হয়েছি। এরকম কোনো ক্যাম্পেইনের সাথে আমরা সম্পৃক্ত নই। বর্ষা নামে আমাদের এখানে কেউ নেই। এটাকে একটা বড় ধরনের প্রতারণা মনে হচ্ছে। আমরা গ্রামীণফোনের সকল গ্রাহককে এই বিষয়ে সতর্ক থাকার অনুরোধ জানাচ্ছি।

সংবাদের নিচে অনেকগুলো বাংলাদেশি ফেসবুক আইডির মন্তব্য পাওয়া গেছে। সেই মন্তব্যগুলোও অসংলগ্ন ও গুগল ট্রান্সলেট করে করা হয়েছে। আইডিগুলোতে ক্লিক করলে চলে যাচ্ছে সেই ওয়েবসাইটটিতে।

প্রতারণার বিষয়টি আরো পরিস্কারভাবে বোঝার জন্য ভিডিওটি দেখুন

সর্বশেষ

২০ হাজার বাংলাদেশীর বৈধতার সুযোগ দিয়েছে কুয়েত

কুয়েত সরকার শর্ত সাপেক্ষে আবারো ২০ হাজার বাংলাদেশীসহ লক্ষাধিক অবৈধ বিদেশী শ্রমিককে বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছে। সরকার নির্ধারিত জরিমানা পরিশোধ করে আগামী ১ থেকে...

করোনা টিকা নিতে নারাজ ব্রাজিলের প্রেসিডেন্ট

করোনাভাইরাসের টিকা নেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। গতকাল বৃহস্পতিবার একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রচারিত লাইভ সম্প্রচারে প্রেসিডেন্টের বক্তব্য- ব্রাজিলিয়ানদের...

পদ্মা সেতুর ৩৯তম স্প্যান বসানোর কাজ সম্পন্ন

স্বপ্নের পদ্মা সেতুর সম্পূর্ণ দৃশ্বমান হতে আর মাত্র বাকি রইলো দু’কদম। এবার বসানো হলো পদ্মা সেতুর ৩৯তম স্প্যান। এর ফলে দৃশ্যমান হয়েছে সেতুর পাঁচ...

সড়ক দুর্ঘটনায় সৌদিতে ৩ বাংলাদেশি নিহত

সৌদি আরবের তায়েফ তুরাবায় দুটি মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে তিন বাংলাদেশি নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের সবার বাড়ি...