সোমবার, অক্টোবর ২৬, ২০২০
Home বাংলাদেশ জেলার খবর মাদারীপুরে ডেঙ্গু নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক : ১৬ জন আক্রান্ত

মাদারীপুরে ডেঙ্গু নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক : ১৬ জন আক্রান্ত

- Advertisement -

মাদারীপুর প্রতিনিধি:

মাদারীপুরে ডেঙ্গু জ্বরে ১৬ রোগী আক্রান্ত হয়েছেন। তাদের প্রত্যেককে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়েছে ঢাকা ও ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে। বিষয়টি নিশ্চিত করেছেন মাদারীপুরের সিভিল সার্জন মো. শফিকুল ইসলাম।

ডেঙ্গু রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়া জেলার সাধারণ মানুষের মধ্যে তীব্র আতঙ্ক বিরাজ করছে।
মাদারীপুর সদর হাসপাতাল সূত্র জানায়, গত ৭দিনে রাজধানীসহ বিভিন্ন স্থান থেকে রোগী ডেঙ্গু জ¦রের জীবানু নিয়ে ১৩জন রোগী মাদারীপুর সদর হাসপাতালে ভর্তি হন। এছাড়া গত ২৪ ঘন্টায় আরো ৩ জন ভর্তি হয়েছে। মোট ডেঙ্গু জ¦ড়ে ১৬ রোগী আক্রান্ত হয়েছেন। তাদেরকে পরীক্ষা-নিরীক্ষা শেষে সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। পরে তাদের উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

ডেঙ্গু জ¦ড়ে আক্রান্তরা হলেন, মাদারীপুর সদর উপজেলার শ্রীনদী এলাকার রাকিব মুন্সী (২৫), দত্তকেন্দুয়া এলাকার প্রিয়াংকা আক্তার (১৮), চরল²ীপুরের রাকিবুল ইসলাম (১৯) ও মধ্য খাগদী এলাকার আফজাল হোসেন (১৩), কালিকাপুর এলাকার আনোয়র হোসেন (৬০), চরগোবিন্দপুর এলাকার রিয়াদ শিকদার (১৮), হাজরাপুর এলাকার মনোজ মালো (২৭), মস্তফাপুর এলাকার সজীব বেপারী (২২), হাজরাপুর এলাকার মনি বেগম (৩৫)। কালকিনি উপজেলার ল²ীপুরের আকলিমা আক্তার (২২), মোসলেম কবিরাজ (৮০), সস্তাল এলাকার বেলায়েত মোল্লা (১৮), রাজৈর উপজেলার চন্ডবদ্দী এলাকার সবুজ মোল্লা (১৮), হোসনেবাদ এলাকার মিজানুর বেপারী (২২), তিথীরপাড়া কলি আক্তার (২৭), আকলিমা আক্তার (২২)। এদিকে ডেঙ্গুর প্রকপ ছড়িয়ে পড়ায় পুরো জেলা জুড়ে সৃষ্টি হয়েছে আতঙ্ক। ডেঙ্গুর হাত থেকে রক্ষা পেতে প্রতিটি উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের চিকিৎসকদের এ ব্যাপারে আলাদা মনিটরিং করছে জেলা স্বাস্থ্য বিভাগ।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত মাদারীপুর সদর উপজেলা আনোয়ার হোসেন জানান, তিনি কখনও ঢাকায় যাননি। হঠাৎ করে ডেঙ্গুতে আক্রন্ত হওয়ায় হাসপাতালে ভর্তি হয়েছেন। কিন্তু এখানে চিকিৎসা সেবা না থাকা আমাকে ঢাকা অথবা ফরিদপুর নিয়ে যেতে বলেছে। এখানে যদি যথাযথ চিকিৎসা থাকতো তাহলে অন্যত্র যেতে হতো না।
প্রিয়াঙ্কা আক্তার জানান, কয়েকদির ধরে জ্বরে আক্রান্ত ছিলেন। পরে জানতে পারেন এটা ডেঙ্গু জ্বর। মাদারীপুর সদর হাসপাতালে কোন চিকিৎসা না থাকায় আমাকে অন্যত্র প্রেরণ করা হয়েছে। একটি সরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরের চিকিৎসা নেই। এটা খুবই দুঃখজনক।

মাদারীপুর সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক শশাঙ্ক চন্দ্র ঘোষ জানান, গত ৫ জুলাই থেকে এই হাসপাতালে মোট ১৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। সোমবার ২ জনসহ ২৪ ঘন্টায় মোট ৩ জন ভর্তি হয়েছে। যাদের সবাইকে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্যে বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেছি। আমাদের সাধ্য মতো চিকিৎসা দেয়ার চেষ্টা করেছি।

মাদারীপুরের সিভিল সার্জন মো. শফিকুল ইসলাম বলেন, মাদারীপুরে ডেঙ্গু জ¦ড়ে যাতে কেউ আক্রান্ত না হতে পারে এ ব্যাপারে প্রতিনিয়ত সর্তকতা বার্তা বিভিন্ন মাধ্যমে দিয়ে যাচ্ছে জেলার স্বাস্থ্য বিভাগ। এছাড়া প্রতিটি উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের চিকিৎসকদের এ ব্যাপারে আলাদা মনিটরিং করতে বলে হয়েছে।

 

লিখন মুন্সী, মাদারীপুর।

সর্বশেষ

জম্মু-কাশ্মির’র বিশেষ মর্যাদা ফিরিয়ে আনতে নতুন জোট

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা ফিরিয়ে আনতে নতুন জোট গঠন করলো অঞ্চলটির নেতারা। গতকাল শনিবার (২৪ অক্টোবর) এ ঘোষণা দেন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। বলেন, দ্য...

কিশোরগঞ্জে সিলিন্ডার বিস্ফোরণে ১ জনের মৃত্যু, আশঙ্কাজনক ৬

শনিবার দুপুরে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কাটখাল গ্রামে রান্না করার সময় গ্যাসের পাইপের লিক থেকে আগুনে একই পরিবারের নয়জন দগ্ধ হন। আজ রোববার চিকিৎসাধীন অবস্থায়...

রায়হান হত্যা: ফের রিমান্ডে কনস্টেবল টিটু

সিলেটে পুলিশ ফাঁড়িতে নির্যাতনে যুবক রায়হান নিহতের ঘটনায় কনস্টেবল টিটু চন্দ্র দাসকে ফের ৩ দিনের রিমান্ডে নিয়েছে পিবিআই। আদালতে টিটু জবানবন্দি দিতে রাজী না হওয়ায়...

নো মাস্ক নো সার্ভিস: মন্ত্রিপরিষদ সচিব

কোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে মাস্ক ছাড়া সেবা না দেয়ার নির্দেশ দিয়েছে সরকার। রোববার দুপুরে মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল...