শনিবার, জানুয়ারি ১৬, ২০২১
Home বাংলাদেশ জেলার খবর মাদারীপুরে ডেঙ্গু নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক : ১৬ জন আক্রান্ত

মাদারীপুরে ডেঙ্গু নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক : ১৬ জন আক্রান্ত

মাদারীপুর প্রতিনিধি:

মাদারীপুরে ডেঙ্গু জ্বরে ১৬ রোগী আক্রান্ত হয়েছেন। তাদের প্রত্যেককে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়েছে ঢাকা ও ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে। বিষয়টি নিশ্চিত করেছেন মাদারীপুরের সিভিল সার্জন মো. শফিকুল ইসলাম।

ডেঙ্গু রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়া জেলার সাধারণ মানুষের মধ্যে তীব্র আতঙ্ক বিরাজ করছে।
মাদারীপুর সদর হাসপাতাল সূত্র জানায়, গত ৭দিনে রাজধানীসহ বিভিন্ন স্থান থেকে রোগী ডেঙ্গু জ¦রের জীবানু নিয়ে ১৩জন রোগী মাদারীপুর সদর হাসপাতালে ভর্তি হন। এছাড়া গত ২৪ ঘন্টায় আরো ৩ জন ভর্তি হয়েছে। মোট ডেঙ্গু জ¦ড়ে ১৬ রোগী আক্রান্ত হয়েছেন। তাদেরকে পরীক্ষা-নিরীক্ষা শেষে সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। পরে তাদের উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

ডেঙ্গু জ¦ড়ে আক্রান্তরা হলেন, মাদারীপুর সদর উপজেলার শ্রীনদী এলাকার রাকিব মুন্সী (২৫), দত্তকেন্দুয়া এলাকার প্রিয়াংকা আক্তার (১৮), চরল²ীপুরের রাকিবুল ইসলাম (১৯) ও মধ্য খাগদী এলাকার আফজাল হোসেন (১৩), কালিকাপুর এলাকার আনোয়র হোসেন (৬০), চরগোবিন্দপুর এলাকার রিয়াদ শিকদার (১৮), হাজরাপুর এলাকার মনোজ মালো (২৭), মস্তফাপুর এলাকার সজীব বেপারী (২২), হাজরাপুর এলাকার মনি বেগম (৩৫)। কালকিনি উপজেলার ল²ীপুরের আকলিমা আক্তার (২২), মোসলেম কবিরাজ (৮০), সস্তাল এলাকার বেলায়েত মোল্লা (১৮), রাজৈর উপজেলার চন্ডবদ্দী এলাকার সবুজ মোল্লা (১৮), হোসনেবাদ এলাকার মিজানুর বেপারী (২২), তিথীরপাড়া কলি আক্তার (২৭), আকলিমা আক্তার (২২)। এদিকে ডেঙ্গুর প্রকপ ছড়িয়ে পড়ায় পুরো জেলা জুড়ে সৃষ্টি হয়েছে আতঙ্ক। ডেঙ্গুর হাত থেকে রক্ষা পেতে প্রতিটি উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের চিকিৎসকদের এ ব্যাপারে আলাদা মনিটরিং করছে জেলা স্বাস্থ্য বিভাগ।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত মাদারীপুর সদর উপজেলা আনোয়ার হোসেন জানান, তিনি কখনও ঢাকায় যাননি। হঠাৎ করে ডেঙ্গুতে আক্রন্ত হওয়ায় হাসপাতালে ভর্তি হয়েছেন। কিন্তু এখানে চিকিৎসা সেবা না থাকা আমাকে ঢাকা অথবা ফরিদপুর নিয়ে যেতে বলেছে। এখানে যদি যথাযথ চিকিৎসা থাকতো তাহলে অন্যত্র যেতে হতো না।
প্রিয়াঙ্কা আক্তার জানান, কয়েকদির ধরে জ্বরে আক্রান্ত ছিলেন। পরে জানতে পারেন এটা ডেঙ্গু জ্বর। মাদারীপুর সদর হাসপাতালে কোন চিকিৎসা না থাকায় আমাকে অন্যত্র প্রেরণ করা হয়েছে। একটি সরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরের চিকিৎসা নেই। এটা খুবই দুঃখজনক।

মাদারীপুর সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক শশাঙ্ক চন্দ্র ঘোষ জানান, গত ৫ জুলাই থেকে এই হাসপাতালে মোট ১৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। সোমবার ২ জনসহ ২৪ ঘন্টায় মোট ৩ জন ভর্তি হয়েছে। যাদের সবাইকে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্যে বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেছি। আমাদের সাধ্য মতো চিকিৎসা দেয়ার চেষ্টা করেছি।

মাদারীপুরের সিভিল সার্জন মো. শফিকুল ইসলাম বলেন, মাদারীপুরে ডেঙ্গু জ¦ড়ে যাতে কেউ আক্রান্ত না হতে পারে এ ব্যাপারে প্রতিনিয়ত সর্তকতা বার্তা বিভিন্ন মাধ্যমে দিয়ে যাচ্ছে জেলার স্বাস্থ্য বিভাগ। এছাড়া প্রতিটি উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের চিকিৎসকদের এ ব্যাপারে আলাদা মনিটরিং করতে বলে হয়েছে।

 

লিখন মুন্সী, মাদারীপুর।

সর্বশেষ

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকদের সহিংসতার ঘটনাকে কেন্দ্র করে পদত্যাগ করলেন দেশটির স্বাস্থ্য ও মানব সেবা বিষয়ক মন্ত্রী অ্যালেক্স আজার। মার্কিন আইনসভা ক্যাপিটল...

বিশ্বে করোনা আক্রান্ত প্রায় সাড়ে ৯ কোটি মানুষ

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কবলে বিপর্যস্ত সারাবিশ্ব, যেখানে আবারও ভয়ংকর হতে শুরু করছে এই ভাইরাস। বর্তমানে বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯ কোটি...

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ছাড়াল ৪ লাখ

মার্কিন যুক্তরাষ্ট্রে গণহারে টিকা প্রয়োগ শুরু হলেও থামছে না তাণ্ডব। গত একদিনেও প্রায় আড়াই লাখ মানুষ ভাইরাসটির শিকার হয়েছেন। নতুন করে প্রাণহানি ঘটেছে ৪...

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে কয়েক ডজন নিহত, ভেঙ্গে গেছে বাড়িঘর

শুক্রবার মধ্যরাতের পর ইন্দোনেশিয়ার সুলাওসি দ্বীপে একটি শক্তিশালী ও অগভীর ভূমিকম্প প্রকম্পিত হয়েছে, বাড়িঘর ও ভবন ভেঙে পড়েছে, ভূমিধসের ঘটনা ঘটে এবং কমপক্ষে ৪২...